সর্বশেষ সংবাদ
Home / সারাদেশ / ভারতে কম মূল্যে রফতানি হচ্ছে ইলিশ দোহাই দিচ্ছে পুরনো পরিপত্রের সংশ্লিষ্টরা

ভারতে কম মূল্যে রফতানি হচ্ছে ইলিশ দোহাই দিচ্ছে পুরনো পরিপত্রের সংশ্লিষ্টরা

আনোয়ার হোসেন নিজস্ব প্রতিনিধিঃ
বেনাপোল স্হল বন্দর দিয়ে সরকারি অনুমতির পর থেকে ৫ দিনে ৯১টি ট্রাকে করে ভারতে ২৭৭ মেট্রিক টন ৩০০ কেজি ইলিশ রফতানি হয়েছে। তবে দাম বিশ্লেষণে দেখা যায়, বাংলাদেশের বাজারের চেয়ে ভারতে কম মূল্যে রফতানি হচ্ছে ইলিশ।

বেনাপোল স্থলবন্দরের উপপরিচালক রাশেদুল সজিব নাজির জানান,গত মঙ্গলবার (১ অক্টোবর) সন্ধ্যা পর্যন্ত ১৫টি ট্রাকে ৬৯ মেট্রিক টন ৬৪০ কেজি ইলিশ রফতানি হয়েছে। এই নিয়ে ৫ দিনে ভারতে ইলিশ রফতানি হলো ২৭৭ মেট্রিক টন ৩০০ কেজি।

গত বৃহস্পতিবার ২০টি ট্রাকে ৫৪ টন ৪৬০ কেজি, শনিবার ১৫ ট্রাকে ৪৫ মেট্রিক টন ২০০ কেজি, রবিবার ৬টি ট্রাকে ১৯ মেট্রিক টন, সোমবার ৩০টি ট্রাকে ৮৯ মেট্রিক টন এবং গতকাল মঙ্গলবার ২৩টি ট্রাকে ৬৯ মেট্রিক টন ৬৪০ কেজি ইলিশ ভারতে রফতানি হয়েছে। প্রতিকেজি ইলিশ রফতানি হচ্ছে ১০ ডলারে, যা বাংলাদেশি ১ হাজার ১৮০ টাকা দরে। গতকাল বুধবার (২রা অক্টোবর) বেনাপোল বাজারে মাছের আড়তে পাইকারিতে প্রতি এক কেজি ওজনের ইলিশ ১৭০০টাকা থেকে ১৮০০ টাকায় বিক্রি হচ্ছে। সেই হিসেবে একই ধরনের ইলিশ প্রায় ৫০০-৬০০ টাকা কমদামে ভারতে রফতানি হচ্ছে। বেনাপোল স্হলবন্দর সূত্রে এইসব তথ্য জানা গেছে।

মৎস্য অধিদফতরের বেনাপোল স্থলবন্দরের মৎস্য পরিদর্শন ও মান নিয়ন্ত্রণকেন্দ্রের পরিদর্শক আসওয়াদুল আলম গণমাধ্যমকে বলেন, এই প্রশ্নের উত্তর জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) কর্মকর্তারা দিতে পারবেন। তবে আমি যেটা জানি সেটা হলো, ইলিশ রফতানির পরিপত্রটি কয়েক বছর আগের দর। তখনকার বাজারদরের সঙ্গে মিল রেখে ১০ ডলারে প্রতিকেজির রফতানিমূল্য নির্ধারণ করা হয়েছে। এখনও সেই পরিপত্র অনুযায়ীই রফতানি হচ্ছে।’ তবে ইলিশের দেশীয় বাজারদরের সঙ্গে সংগতি রেখে দাম সমন্বয় হতে পারে বলেও তিনি মনে করেন।

দুর্গাপূজা উপলক্ষে বাণিজ্য মন্ত্রণালয় প্রথমে ভারতে তিন হাজার টন ইলিশ রফতানির অনুমতি দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। পরে তা থেকে সরে এসে দুই হাজার ৪২০ টন ইলিশ রফতানির অনুমতি দিয়েছেন। ইলিশ রফতানির অনুমতি পেয়েছে ৪৯টি প্রতিষ্ঠান। এর মধ্যে ৪৮টি প্রতিষ্ঠান ৫০ টন করে দুই হাজার ৪০০ টন এবং আরেক প্রতিষ্ঠান ২০ টন ইলিশ রফতানি করবে।

About shakhawat khan

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

জামালপুরে আন্তর্জাতিক নদী দিবস২০২৪ পালিত

সদর প্রতিনিধি জামালপুর: অদ্য ৫ অক্টোবর ২৪ জামালপুরে আন্তর্জাতিক নদী দিবস ২০২৪ ...