সর্বশেষ সংবাদ
Home / সারাদেশ / পথশিশু ও অসহায়দের মাঝে রূপসী নওগাঁর খাবার বিতরণ

পথশিশু ও অসহায়দের মাঝে রূপসী নওগাঁর খাবার বিতরণ

ইখতিয়ার উদ্দীন আজাদ, নওগাঁ প্রতিনিধি:
আজ ২ অক্টোবর জাতীয় পথশিশু দিবস। দেশের পথশিশুদের সুরক্ষা ও তাদের অধিকার প্রতিষ্ঠার লক্ষ্যে প্রতিবছর আমাদের দেশে পালিত হয় এই দিবস।
আজকের শিশু আগামী দিনের ভবিষ্যত। মায়ের কোল হলো তাদের নিরাপদ আশ্রয়। ক্ষুধার জ্বালায় মায়ের কোল ছেড়ে শিশুরা যখন মা-বাবার ঘর ছেড়ে অজানার পথে পা বাড়ায় তখনই তাদের পরিচয় হয় পথশিশু। অবহেলিত শব্দটি পথশিশুদের জীবনের সঙ্গে যেন কোনো না কোনোভাবে ওতপ্রোতভাবে জড়িত।
জীবনের প্রতিটি অধ্যায়ে তারা বিভিন্ন ধরনের অবহেলা আর বঞ্চনার শিকার। রাস্তাঘাটে এক টাকা-দুই টাকার জন্য তারা পথচারীকে অনুরোধ করে নানাভাবে। কেউ কেউ আবার কাগজ কুড়ায়। তীব্র শীতের মধ্যেও তাদের প্রায়ই গরম কাপড় ছাড়া দেখা যায়, যা অমানবিক ও দুঃখজনক।
নওগাঁর পাশ্ববর্তী শান্তাহারে বেশকিছু পথশিশু রয়েছে। তারা বড় অসহায়। ঠিকমতো খেতে পারে না, ঘুমাতে পারে না, পরতে পারে না ভালো কোনো পোশাক। পায় না ভালো আচরণ।
২ অক্টোবর বুধবার স্বেচ্ছাসেবী সংগঠন ‘রূপসী নওগাঁ’ শান্তাহার রেলওয়ে স্টেশনের পথশিশু ও ছিন্নমূলদের জন্য দুপুরের খাবারের আয়োজন করে। বুধবার দুপুরে রূপসী নওগাঁর সদস্যরা খাবার নিয়ে শান্তাহার রেলওয়ে স্টেশনে এসে শিশুদের দ্বারে দ্বারে ঘুরে ঘুরে খাবার পৌঁছে দেন।
স্বেচ্ছাসেবী সংগঠন ‘রূপসী নওগাঁ’ শুধু এই পথশিশু দিবসে খাবার বিতরণ করেই শেষ না বরং তারা নিয়মিত এইসব পথশিশু ও ছিন্নমূলদের নিয়ে কাজ করে আসতাছে। পথশিশুদের খাবার, পোশাক, চিকিৎসা প্রদান সহ তাদের পড়াশোনার জন্যেও যাবতীয় সহযোগিতা করে যাচ্ছে।
এই সময় উপস্থিত ছিলেন রূপসী নওগাঁর প্রতিষ্ঠাতা সভাপতি ডেন্টিস্ট খালেদ বিন ফিরোজ, সাধারণ সম্পাদক ইন্জি. সাজু রহমান সুজন, দপ্তর সম্পাদক রোবাইদুল ইসলাম রাজু, সদস্য  সাঈদ জোবায়ের আনিক, আব্দুল্লাহ আবু সাঈদ, মোঃ সুলতান, শান্তাহার রেলওয়ে স্টেশনের আজিজুল হক সহ আরও অনেকে।
রূপসী নওগাঁর প্রতিষ্ঠাতা ও সভাপতি ডেন্টিস্ট খালেদ বিন ফিরোজ বলেন, স্বাধীন দেশে এ পথশিশুদেরও সমান সুযোগ-সুবিধা নিয়ে বড় হওয়ার অধিকার আছে। খাদ্য, বস্ত্র, বাসস্থান, শিক্ষা, চিকিৎসা এ মৌলিক চাহিদাগুলো যথোপযুক্তভাবে পাওয়ার অধিকার তাদেরও আছে।
উন্নত দেশগুলোতে দেখা যায়, প্রত্যেকটি শিশুর দায়িত্ব রাষ্ট্র কোনো না কোনোভাবে পালন করে। বেশি খেয়াল রাখা হয় প্রত্যেক শিশুর সুস্থ জীবনযাপনের প্রতি। অথচ আশঙ্কাজনক হারে বাংলাদেশে বেড়ে চলেছে পথশিশুর সংখ্যা। এদের বেশির ভাগই অপুষ্টি, যৌনরোগ ও মাদকের নেশায় আক্রান্ত। সর্বনাশা মাদকের বিষে আসক্ত হয়ে পড়েছে হাজার হাজার পথশিশু।
রূপসী নওগাঁর সাধারণ সম্পাদক ইন্জিঃ সাজু রহমান সুজন বলেন, পথশিশুরা কারও না কারও সন্তান, আত্মীয়-স্বজন। আল্লাহর সৃষ্টি সেরা জীব মানুষ হওয়ার কারণে পথশিশুদেরও রয়েছে ন্যায্য অধিকার। স্বাধীন দেশে এ পথশিশুদেরও সমান সুযোগ-সুবিধা নিয়ে বড় হওয়ার অধিকার আছে। খাদ্য, বস্ত্র, বাসস্থান, শিক্ষা, চিকিৎসা এ মৌলিক চাহিদাগুলো যথোপযুক্তভাবে পাওয়ার অধিকার তাদেরও আছে। পথিশিশুদের অধিকার প্রতিষ্ঠা বাস্তবায়নের অঙ্গীকারে পালিত হোক জাতীয় পথশিশু দিবস।

About shakhawat khan

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

জামালপুরে আন্তর্জাতিক নদী দিবস২০২৪ পালিত

সদর প্রতিনিধি জামালপুর: অদ্য ৫ অক্টোবর ২৪ জামালপুরে আন্তর্জাতিক নদী দিবস ২০২৪ ...