সর্বশেষ সংবাদ
Home / সারাদেশ / বেনাপোল রেলপথ দিয়ে ভারত থেকে পণ্য আমদানি শুরু

বেনাপোল রেলপথ দিয়ে ভারত থেকে পণ্য আমদানি শুরু

আনোয়ার হোসেন নিজস্ব প্রতিনিধিঃ
প্রায় দেড় মাস বন্ধ থাকার পর আবারও বেনাপোল স্থলবন্দর রেলপথ দিয়ে ভারতের সঙ্গে আমদানি বাণিজ্য শুরু হয়েছে। গতকাল বুধবার (৪ সেপ্টেম্বর) রাত ১০টার সময়ে ভারত থেকে ট্রেনে দুই টি চালানে দুই হাজার ৪৬০মেঃ টন জিপসাম সার এবং ৬১টি ট্রাক্টর আমদানি করা হয়েছে।
বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন চলাকালে গত ১৯ জুলাই থেকে থেকে নিরাপত্তার কারণে দুই দেশের মধ্যে রেলপথে পণ্য পরিবহন এবং যাত্রী যাতায়াত বন্ধ রাখে ভারতীয় রেলওয়ে কর্তৃপক্ষ।
এরপর দুই দেশের মধ্যে উচ্চ পর্যায়ের কর্মকর্তাদের আলোচনার পরিপ্রেক্ষিতে আনুষ্ঠানিকভাবে  গতকাল বুধবার (৪ সেপ্টেম্বর) থেকে পুনরায় শুরু হলো রেলপথে আমদানি বাণিজ্য।
তবে এখনও বন্ধ রয়েছে যাত্রী  বাহি  বন্ধন এক্সপ্রেস ট্রেন টি। বেনাপোল স্থল বন্দর সূত্রে জানা যায়, ১৯ জুলাই থেকে দুই দেশের মধ্যে রেল পথে পণ্য পরিবহন এবং পাসপোর্ট যাত্রী যাতায়াত বন্ধের পাশাপাশি বাংলাদেশিদের ভিসা দেওয়াও বন্ধ করে ভারত সরকার।
এরপর বাংলাদেশ রেলওয়ে কর্তৃপক্ষ বাণিজ্য ও যাত্রী যাতায়াত চালুর দাবিতে ভারতীয় রেল কর্তৃপক্ষকে গত ১২ আগস্ট একটি চিঠি দেন। কিন্তু বিভিন্ন কারণ দেখিয়ে সাড়া না দেওয়ায় দেশে বাণিজ্যিক ক্ষতির পাশাপাশি বাংলাদেশ নির্ভর ভারতের বিভিন্ন প্রতিষ্ঠানও অর্থনৈতিক ক্ষতির মুখে পড়েন। অবশেষে ভারত সরকার ৪৭ দিন পর গতকাল বুধবার রেলপথে পণ্য বহন সেবা চালু করে।আমদানিকারক রফিকুল ইসলাম বলেন, ‘ব্যবসার কাজে প্রায়ই ভারতে যেতে হয় ব্যবসায়ীদের।ভিসা বন্ধ থাকায় ভারতে যাতায়াতে অসুবিধায় পড়েছেন ব্যবসায়ীরা। তাড়াতাড়ি ভিসা চালুর দাবিও জানানতিনি।
বেনাপোল বন্দরে আমদানি-রপ্তানিকারক সমিতির সহ সভাপতি আলহাজ্ব আমিনুল হক .আনু  জানান, জুলাইয়ে ছাত্র-জনতার আন্দোলনের সময় নিরাপত্তাজনিত কারণ দেখিয়ে বেনাপোল দিয়ে রেলপথে আমদানি বাণিজ্য বন্ধ ছিল।
এতে করে ব্যবসায়ীরা ক্ষতির মুখে পড়েন। পুনরায় এই বন্দর দিয়ে রেলপথে আমদানি বাণিজ্য চালু হওয়ায় ব্যবসায়ীদের মাঝে স্বস্তি ফিরে এসেছেন।তিনি আরও জানান, এই বন্দর দিয়ে ভারত থেকে রেলপথে পাথর, জিপসাম ও সিমেন্ট তৈরির সামগ্রী আমদানির পাশাপাশি গার্মেন্টস, কেমিক্যাল, মোটরকার সহ বিভিন্ন ধরনের পণ্য আমদানি করা হয়ে থাকে।
ভারতের কলকাতা থেকে সড়কপথে ট্রাকে করে পণ্য  নিয়ে আসলে পরিবহনে পাঁচ থেকে সাত দিন সময় লেগে যায়।আর রেলপথে তিন থেকে চার ঘণ্টায় বেনাপোল স্হল বন্দরে পণ্য পৌঁছে যায়।বেনাপোল আন্তর্জাতিক রেলওয়ে স্টেশন মাস্টার সাইদুজ্জামান বলেন, বেনাপোল দিয়ে রেলপথে বাণিজ্য ও যাত্রী পরিবহন চালুর জন্য গত মাসের ১২ আগস্ট ভারতীয় রেল কর্তৃপক্ষকে চিঠি দেওয়া হয়েছিল।
এরপর থেকে এই মাস থেকে পুনরায় রেলপথে পণ্য আমদানি চালু হয়েছে। কিন্তু যাত্রী চলাচল রেল পথে বন্ধ রেখেছে ভারতীয় রেল কর্তৃপক্ষ। খুব দ্রুতই যাত্রী চলাচল শুরু হবে বলে তিনি জানান।বেনাপোল বন্দরের ভারপ্রাপ্ত অপরিচালক রেজাউল করিম জানান, দীর্ঘদিন রেলপথে আমদানি-রফতানি বাণিজ্য বন্ধ থাকার পর পুনরায় ভারতের সঙ্গে বাণিজ্য শুরু হয়েছে এবং পণ্য দ্রুত খালাসের ব্যবস্থা করা হচ্ছে।উল্লেখ্য, বেনাপোল দিয়ে রেলপথে ভারত থেকে শুধু পণ্য আমদানি করা হয়। আর রফতানি পণ্য সড়কপথে ট্রাকে করে ভারতে যায়।

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

জামালপুরে আন্তর্জাতিক নদী দিবস২০২৪ পালিত

সদর প্রতিনিধি জামালপুর: অদ্য ৫ অক্টোবর ২৪ জামালপুরে আন্তর্জাতিক নদী দিবস ২০২৪ ...