সর্বশেষ সংবাদ
Home / ধর্ম / আল্লাহ তা আলার বিশেষ নৈকট্য লাভের গরুত্বপূর্ন মাধ্যম নামাজ
Oplus_0

আল্লাহ তা আলার বিশেষ নৈকট্য লাভের গরুত্বপূর্ন মাধ্যম নামাজ

 

মাওলানা সাইফুল ইসলাম
শিক্ষক : মাদরাসাতুল হিকমাহ
২৪ ফিট, রসূলবাগ , কদমতলী , ঢাকা।

একজন মুমিনের উপর দিনে পাঁচ ওয়াক্ত নামায ফরয করা হয়েছে – ফজর, জোহর , আসর , মাগরিব, এশা । এই পাঁচ ওয়াক্ত নামাযের বাহিরেও আরো কিছু নামায আছে । যেমন, তাহাজ্জুদের নামায , ইশরাক নামায , আওয়াবীন নামায , তাহিয়াতুল মাসজিদ , তাহিয়াতুল ওয়াজু , সালাতুত তাসবীহ , সালাতুত হাজাত ইত্যাদি । এগুলো নফল নামায। আল্লাহ তা আলার বিশেষ নৈকট্য লাভের জন্য অনেক গরুত্বপূর্ন । এমনকি কিয়ামতের দিন মুক্তির জন্য সহায়ক হবে । হযরত আবু হুরায়রা রা . থেকে বর্ণিত তিনি বলেন , আমি রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে বলতে শুনেছি, কিয়ামতের দিন সর্বপ্রথম বান্দার নামাযের হিসাব নেয়া হবে । যদি নামাযের হিসাব ঠিক থাকে তাহলে সে সফ

ল এবং কামিয়াব । আর যদি নামাযের হিসাব ঠিক না থাকে তাহলে সে ক্ষতিগ্রস্ত এবং অকৃতকার্য । আর যদি তার ফরয ইবাদত থেকে কমতি হয় তাহলে আল্লাহ তা আলা ( ফেরেশতাদের আদেশ করে বলবেন ) দেখো আমার বান্দার কোনো নফল ইবাদত আছে কিনা , যা দ্বারা তার ফরযের কমতি পূর্ণ হবে । তারপর বান্দার সমস্ত আমলের ক্ষেত্রে অনুরুপ হিসাব হবে তিরমিযী হাদীস নং ৪১৩ , নাসায়ী হাদীস নং ৪৬৬ )
আজকে আমরা কয়েকটি নফল নামায সম্পর্কে জানব।
তাহাজ্জুদ নামায
আল্লাহর সানিধ্য হাসিল করার জন্য তাহাজ্জুদের নামায অত্যন্ত জরুরি । কুরআন কারীমে শুধুমাত্র এক নামাযের নামসহ উল্লেখ আছে । সেটা হল তাহাজ্জুদ নামায । যেমন আল্লাহ তা আলা বলেন , আর রাতের কিছু অংশে জাগ্রত থাকুন কুরআন সাথে নিয়ে তা অতিরিক্ত ইবাদত আপনার জন্য । আশা করা যায় যে , আপনার রব আপনাকে মাকামে মাহমুদে অধিষ্ঠিত করবেন । ( সূরা বনী ইসরাইলঃ ৭৯ )
এখানে অতিরিক্ত ইবাদত বলে উদ্দেশ্য হলো পাঁচ ওয়াক্ত নামাযের পাশাপাশি এ নামাযও নবী কারীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর জন্য আবশ্যক ছিল । এই নামায আমাদের জন্য যদিও আবশ্যক না তবে যে মুমিন আল্লাহ তা আলার খুব কাছে যেতে চায় তার জন্য অনেক গুরুত্বপূর্ণ । তাহাজ্জুদের নামাযের ফযিলত সম্পর্কে রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বর্ণিত অনেক হাদীস রয়েছে । হযরত আবু হুরায়রা রা. থেকে বর্ণিত , রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেন , ফরয নামাযের পর শ্রেষ্ঠ নামায হল রাতের নামায ( তাহাজ্জুদ নামায )। ( মুসলিম হাদীস নং ১১৬৩, আহমদ ১১৬৩ )
ইশরাক নামায
সকালবেলা সূর্য উদিত হওয়ার পর যে নামায পড়া হয় তাই ইশরাক নামায । মুসলিম শরীফের এক হাদীস থেকে এই নামাযের ফযিলত ও গুরুত্ব বোঝা যায়।,হযরত আবু যর রা . বর্ণিত যে , রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন , তোমাদের কেউ যখন ভোরে উঠে , তখন তার প্রতিটি জোড়ার উপর একটি সদকা রয়েছে। আর প্রতিটি সুবহানাল্লাহ সদকাহ, প্রতিটি আলহামদুলিল্লাহ সদকাহ , প্রতিটি লা – ইলাহা ইল্লাহ সদকাহ , প্রতিটি আল্লাহু আকবার সদকাহ , সৎ কাজের আদেশ সদকাহ , অসৎ কাজ থেকে বাধা প্রদান সদকাহ আর সকাল বেলা ( ইশরাকের ) দু রাকাত নামায আদায় এ সবের পক্ষে যথেষ্ট । ( মুসলিম হাদীস নং ৭২০ )
ইশরাক নামাযের অনেক ফযিলত আছে , একটি হাদীস হযরত আনাস রা . থেকে বর্ণিত , যে ব্যক্তি জামাতের সাথে ফজর নামায পড়ল , তারপর সূর্য উদিত হওয়া পর্যন্ত তার যিকিরে মশগুল থাকে , তারপর দুই রাকাত নামায পড়ে , সে পরিপূর্ণ একটি হজ¦ এবং একটি ওমরাহ এর সওয়াব পাবে । ( তিরমিযী , হাদীস নংঃ ৫৮৬ )
আমরা কতজন আছি যারা প্রায় ওমরাহ পালন করতে পারি , আর কয়জনই বা প্রতিবছর হজ¦ করতে পারি । বাকি আমরা যদি প্রতিদিন ফজর নামায পড়ে , সূর্য ওঠার পর দুই রাাকাত নামায পড়তে পারি তাহলে একটি কবুল হজ¦ ও ওমরাহর সওয়াব পেয়ে যাব ইনশাআল্লাহ । আল্লাহ তা আলার কাছে তো আর কোনো কিছুর অভাব নাই!
আমরা অনেক সময় নফল নামায বা মাসনুন ইবাদতগুলো অবহেলা করি এই বলে , এ গুলো তো নফল ! এ গুলো না পরলে গুনাহ হবে না ! আমাদের এ চিন্তা আমাদেরকে কত বরকত থেকে মাহরুম করছে , কত সওয়াব থেকে মাহরুম হচ্ছি। কত আমাল থেকে বিরত থাকছি যা করলে আমি আল্লাহ তা আলার নৈকট্য অর্জন আমার জন্য সহজ হয়ে যেত ! এ জন্য ছোট থেকে ছোট আমলও আলসেমি করে কিংবা ছোট মনে করে ছেড়ে না দিই ।
আমরা যদি সময়ের ভগ্নাংশগুলো হেফাজত করি । তাহলে বড় বড় সময় এমনই হেফাজত হয়ে যাবে তখন সময়ে বরকত পাওয়া যাবে । এমনিভাবে যে ব্যক্তি নফলের প্রতি যতœ হবে এবং ইহতিমাম করবে , তার ফরয নামায কাযা হতে পারে না ।
এ জন্য সবসময় নিজের মধ্যে এ চিন্তা জাগ্রত রাখা যে , নামাযের ব্যাপারে কোনো অবহেলা করা যাবে না এবং সাধ্যমত বেশি করে নফল নামায পড়তে হবে । সেটা বাস্তাবায়নের জন্য সর্বাত্মক চেষ্টা করতে হবে । আল্লাহ তা আলা তাওফিক দান করুন । আমিন ।

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

জু’মআর নামাযঃ  ফযিলত ও গুরুত্ব

মাওলানা সাইফুল ইসলামশি,ক্ষক: মাদরাসাতুল হিকমাহ,ঢাকা: ২৪ ফিট, রসূলবাগ, কদমতলী, ঢাকা   একজন ব্যক্তি ঈমান আনার ...