সর্বশেষ সংবাদ
Home / সারাদেশ / বন্যায় প্লাবিত জেলাগুলোকে দুর্গত এলাকা ঘোষণার দাবী বাংলাদেশ ন্যাপের

বন্যায় প্লাবিত জেলাগুলোকে দুর্গত এলাকা ঘোষণার দাবী বাংলাদেশ ন্যাপের

স্টাফ রিপোর্টারঃ

উত্তর-পূর্বাঞ্চলে আকস্মিক বন্যায় গভীর উদ্বেগ প্রকাশ, মৃতদের জন্য শোক ও ক্ষতিগ্রস্থদের প্রতি সহমর্মিতা প্রকাশ করে মানব সৃষ্ট ভয়াবহ বন্যায় প্লাবিত জেলাগুলোকে দুর্গত এলাকা ঘোষণা করে বিপন্ন মানুষের জান-মালের নিরাপত্তা নিশ্চিত করার পাশাপাশি পাশে দ্রুত ত্রাণ ও পুনর্বাসনের ব্যবস্থা নিয়ে সরকারসহ সকলের প্রতি আহ্বান জানিয়েছে বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি-বাংলাদেশ ন্যাপ।

শনিবার (২৪ আগস্ট) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে বাংলাদেশ ন্যাপ চেয়ারম্যান জেবেল রহমান গানি ও মহাসচিব এম. গোলাম মোস্তফা ভুইয়া এ আহ্বান জানান।

তারা দেশের বিভিন্ন এলাকায় ভয়াবহ বন্যা, জলাবদ্ধতার কারণে জনজীবনের সৃষ্ট সংকট নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করে বলেন, ওইসব এলাকাকে দুর্গত এলাকা ঘোষণা করে অতিদ্রুত মানুষের জান-মালের নিরাপত্তা নিশ্চিত করার জন্য সর্বাত্মক উদ্যোগ নিতে হবে সরকারসহ বিত্তবান মানুষদের। এসব কাজে সরকারের সব প্রয়োজনীয় বিভাগ এবং স্থানীয় জনগণকে সম্পৃক্ত করে সংকট মোকাবিলার উদ্যোগও সরকারকে গ্রহন করতে হবে।

নেতৃদ্বয় বলেন, বন্যায় দেশের বিস্তীর্ণ অঞ্চলের মানুষ চরম দুর্ভোগ পোহাচ্ছে। তাই জরুরি ভিত্তিতে পানিবন্দি মানুষকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে আনতে আরো কার্যকর ভুমিকা গস্খহন করতে হবে। তাদের পর্যাপ্ত ত্রাণ সহায়তা দিতে হবে। মনে রাখতে হবে, এসব দুর্যোগ প্রাকৃতিক কারণের সাথে মানবসৃষ্ট তথাকথিত উন্নয়নের নামে নদ-নদী, জলাভূমি ভরাট, দখল, ভারতের সাথে অভিন্ন নদী-পানি বণ্টনের সমস্যার সমাধান না হওয়া অন্যতম কারণ।

তারা দেশের খাল-বিল ও নদী দখল করে যারা পানির স্বাভাবিক প্রবাহ বন্ধ করেছে তাদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি করে বলেন, আন্তর্জাতিক পানি বণ্টন আইনের তোয়াক্কা না করে রাতের আঁধারে বাঁধ খুলে দিয়েছে ভারত। যার ফলে ফেনী, নোয়াখালী, লক্ষ্মীপুর, কুমিল্লা, হবিগঞ্জ, মৌলভীবাজার, ব্রাহ্মণবাড়িয়াসহ দেশের পূর্বাঞ্চলে জেলাগুলো আকস্মিক ভয়াবহ বন্যায় ভেসে গেছে। রাস্তাঘাট, ঘরবাড়ি, কৃষি জমি, গবাদি পশুসহ ব্যাপক ক্ষতি হয়েছে। এ ক্ষতির দায় ভারত সরকারকে নিতে হবে। পানি সন্ত্রাসের দায় নিয়ে ভারত সরকারের কাছ থেকে ক্ষতিপূরণ আদায়ের জন্য অন্তর্র্বতী সরকারের প্রতি কার্যকর ব্যবস্থা গ্রহণের দাবি জানান নেতারা।

বিবৃতিতে বন্যায় ক্ষতিগ্রস্থ সাধারণ মানুষকে অতি দ্রুত উদ্ধার, ক্ষতিগ্রস্থদের পুনর্বাসন, ক্ষতিপূরণ, বন্যা পরবর্তী সময়ে কৃষি সহায়তা, কর্মসংস্থান নিশ্চিত করার জন্য সরকারের প্রতি জোড় দাবী জানান নেতারা।

নেতৃবৃন্দ বন্যার্ত মানুষের পাশে দাঁড়ানোর জন্য দেশের বিত্তবান মানুষসহ সকলের প্রতি আহ্বান জানান।

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

জামালপুরে আন্তর্জাতিক নদী দিবস২০২৪ পালিত

সদর প্রতিনিধি জামালপুর: অদ্য ৫ অক্টোবর ২৪ জামালপুরে আন্তর্জাতিক নদী দিবস ২০২৪ ...