সর্বশেষ সংবাদ
Home / জাতীয় / বন্যার অজুহাতে সবজির দাম বাড়তি, কিছুটা কমেছে ইলিশের দাম
Oplus_0

বন্যার অজুহাতে সবজির দাম বাড়তি, কিছুটা কমেছে ইলিশের দাম

 

নিজস্ব প্রতিবেদক:

টানা বৃস্টিতে ও বন্যার প্রভাব পড়েছে কাঁচাবাজারে। বন্যার কারণে রাজধানীর খুচরা বাজারে বেড়ে গেছে সবজির দাম। তবে মাছ, মুরগি ও ডিমের দাম অপরিবর্তিত রয়েছে।এছাড়া ইলিশ মাছের দাম সামান্য কমেছে।

শুক্রবার ( ২৩ আগস্ট) রাজধানীর কাওরানবাজার, মতিঝিল, রামপুরাসহ বিভিন্ন এলাকায় এ চিত্র দেখা গেছে।

এসব বাজারে দেখা যায়, বৃষ্টি ও বন্যার প্রভাবে গত কয়েকদিনের ব্যবধানে সব সবজির দাম কেজিপ্রতি ১০ থেকে ২০ টাকা পর্যন্ত বেড়েছে। বেগুনের কেজি বিক্রি হয়েছে ৬০-৭০ টাকা, কাঁচামরিচ ১৬০-১৯০, করলা ৬০-৭০, ঢ্যাঁড়শ, চিচিঙ্গা, পটোল, ধুন্দল, পেঁপে ৪০-৫০ টাকা। পাকা টমেটো প্রকারভেদে ১৪০ থেকে ১৫০, গাজর ১৫০, লেবুর হালি ১০-২০, ধনেপাতার কেজি ৬০, কলার হালি ৪০, মিষ্টি কুমড়ার কেজি ৪০ থেকে ৫০ টাকায় বিক্রি হচ্ছে।

এদিকে দেশি পেঁয়াজের কেজি ১১০-১২০, রসুন ২০০ ও আলু ৬০-৬৫ টাকায় বিক্রি হচ্ছে।

মুরগীর বাজারে দেখা গেছে, ব্রয়লার মুরগির কেজি বিক্রি হচ্ছে ১৬০ থেকে ১৭০ টাকা, সোনালি ২৬০ থেকে ২৮০ এবং দেশি মুরগি ৫৪০ থেকে ৫৭০ টাকা। ডিমের ডজন ১৫০ থেকে ১৫৫ টাকায় বিক্রি হচ্ছে। এসব বাজারে গরুর মাংসের কেজি ৬৫০ থেকে ৭৫০ এবং খাসি ১ হাজার ২০০ টাকায় বিক্রি হচ্ছে।

মসলার বাজারে দেখা গেছে, ভারতীয় জিরার কেজি ৬৮০ টাকা, শাহী জিরা ১ হাজার ১০ থেকে ১ হাজার ২৫০, মিষ্টি জিরা ২৪০, পাঁচফোড়ন ২০০, রাঁধুনীর কেজি ৫০০, মেথি ১৫০, চীনাবাদাম ১৬০, কাজু বাদাম ১ হাজার ৫০ থেকে ১ হাজার ২৫০, পেস্তা বাদাম ২ হাজার ৭৫০, ত্রিফলা ১৫০, জয়ফলের কেজি ৮০০, তেজপাতা ১২০, সাদা গোলমরিচ ১ হাজার ২০০-১ হাজার ৩০০ টাকা, গোলমরিচের কেজি এক হাজার, ধনিয়ার কেজি ২৪০, সরিষার কেজি ১০০, কিশমিশ ৫২০ থেকে ৫৪০, এলাচের কেজি ৩ হাজার, কালো এলাচ ২ হাজার ৮০০, লবঙ্গ ১ হাজার ৪৫০, জয়ত্রী ২ হাজার ৯০০, পোস্তদানা ১ হাজার ৮০০, আলুবোখারা ৪৬০, দারুচিনি ৫০০, খোলা হলুদের গুঁড়ার কেজি ৪০০, খোলা মরিচের গুঁড়া ৫০০ টাকায় বিক্রি হচ্ছে। তবে বাজারভেদে মসলার দামের ভিন্নতা রয়েছে।

কাওরানাবাজারে, দেড় কেজি ওজনের রুই বিক্রি হচ্ছে ৩৪০ থেকে ৩৫০ টাকায় এবং তার চেয়ে বেশি ওজনেরটা ৪০০ থেকে ৪২০ টাকা। আকার ভেদে পাঙাশের কেজি ১৮০ থেকে ২০০ টাকা, তেলাপিয়া ২২০ থেকে ২৪০ টাকায় বিক্রি হচ্ছে।

ইলিশের বাজারে দেখা গেছে, এক-দেড় কেজির ইলিশ ১২০০ থেকে ১৬০০ টাকা দরে বিক্রি হচ্ছে। তবে বাজারভেদে দামের ভিন্নতাও রয়েছে। ৮০০ থেকে ৯০০ গ্রামের ইলিশ বিক্রি হচ্ছে ১২০০ থেকে ১৩০০ টাকার মধ্যে। অপরদিকে, ছোট ইলিশ প্রতি কেজি বিক্রি হচ্ছে ৫০০ থেকে ৬০০ টাকা দরে।

অন্যদিকে, আগের মতোই উচ্চদরে বিক্রি হচ্ছে চাল, আলু ও পেঁয়াজ। চালের বাজার ঘুরে দেখা যায়, মিনিকেটের কেজি ৭২, আটাশ ৫৮, মোটা চাল ৫২, লাল বোরো ৯০ এবং সুগন্ধী চিনিগুঁড়া পোলাওয়ের চাল ১৪০ টাকায় বিক্রি হচ্ছে।

 

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

রাজনৈতিক দলগুলোর সঙ্গে প্রধান উপদেষ্টার সংলাপ আজ : আলোচনায় সংস্কার ও নির্বাচনি রোডম্যাপ

  সদরুল আইন: অন্তবর্তী সরকারের প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস দেশের ...