সর্বশেষ সংবাদ
Home / জাতীয় / ব্যাপক অপপ্রচারের মধ্যেও বৈশ্বিক সমর্থনের জন্য কৃতজ্ঞ সরকার : পররাষ্ট্র মন্ত্রণালয়

ব্যাপক অপপ্রচারের মধ্যেও বৈশ্বিক সমর্থনের জন্য কৃতজ্ঞ সরকার : পররাষ্ট্র মন্ত্রণালয়

ইউএনবি তথ্যসূত্রে সদরুল আইন:

সরকার ও জনগণের সময়োপযোগী ও যথাযথ পদক্ষেপের কারণে সামগ্রিক পরিস্থিতি স্বাভাবিক অবস্থায় ফিরে আসছে বলে সকল আন্তর্জাতিক অংশীদারকে আশ্বস্ত করেছে সরকার।

দেশের সাম্প্রতিক পরিস্থিতি নিয়ে রোববার (২৮ জুলাই) এক বিবৃতিতে পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, ‘অপপ্রচার, ভুল ও মিথ্যা তথ্যের ব্যাপক প্রচারের মধ্যেও আন্তর্জাতিক সম্প্রদায়ের অকুণ্ঠ সমর্থন ও বোঝাপড়ার জন্য সরকার তাদের প্রতি কৃতজ্ঞ।’

প্রাপ্ত তথ্য অনুযায়ী, নিহতের সংখ্যা ১৪৭ জনে পৌঁছেছে। সরকার নিহতদের পরিবারের সঙ্গে যোগাযোগ করছে। স্বয়ং প্রধানমন্ত্রী আশ্বাস দিয়ে তাদের জন্যে ন্যায়বিচার নিশ্চিত করছেন।

সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ব্যক্তিগতভাবে আহতদের চিকিৎসা ও পুনর্বাসনের তদারকি করছেন এবং নিহতদের পরিবারের সদস্যদের জীবিকার সুযোগের আশ্বাস দিয়েছেন।

বিবৃতিতে বলা হয়, বাংলাদেশে সাম্প্রতিক সহিংসতা ও সন্ত্রাসী কর্মকাণ্ডের ঘটনায় সুশীল সমাজের সংগঠন ও গণমাধ্যমসহ কয়েকটি আন্তর্জাতিক অংশীদার যে উদ্বেগ প্রকাশ করেছে তা বাংলাদেশ সরকার লক্ষ্য করেছে।

সরকার একটি শান্তিপূর্ণ, ন্যায়সঙ্গত ও অন্তর্ভুক্তিমূলক সমাজ গঠনের প্রচেষ্টায় আন্তর্জাতিক অংশীদারদের সঙ্গে গঠনমূলক সম্পর্কে জড়ানোর আশায় রয়েছে, যা তরুণদের জন্য তাদের মতামত শোনা এবং একটি নিরাপদ ও সুরক্ষিত পরিবেশ তৈরির সম্ভাবনা উপলব্ধি করার সুযোগ দেয়।

সহিংসতায় ভুক্তভোগী ও তাদের পরিবারগুলো যে মানসিক যন্ত্রণা ভোগ করছে, তা মোকাবিলার প্রয়োজনীয়তার প্রতি সরকার সংবেদনশীল রয়েছে বলে বিবৃতিতে উল্লেখ করা হয়েছে। এতে বলা হয়, এটা এখন স্পষ্ট যে, বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) ও বাংলাদেশ জামায়াতে ইসলামী এবং তাদের ছাত্র সংগঠনের নেতৃত্বে একটি স্বার্থান্বেষী মহল দেশে সন্ত্রাস, নৈরাজ্য ও বিশৃঙ্খলার রাজত্ব কায়েম করতে কোটা সংস্কার আন্দোলনকে ব্যবহার করেছে।

তারা কিছু সহিংস চরমপন্থী গোষ্ঠীর সমর্থনও তালিকাভুক্ত করেছিল এবং জনজীবন ব্যাহত ও অর্থনীতিকে স্তব্ধ করে দিয়ে গণতান্ত্রিকভাবে নির্বাচিত সরকারকে উৎখাত করার জন্য তাদের অব্যাহত প্রচেষ্টার প্রতিফলন ঘটাতে সক্ষম হয়।

একই স্বার্থান্বেষী মহল এখন তাদের সন্ত্রাসী কর্মকাণ্ডের বিরুদ্ধে নিরাপত্তা ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর আইনানুগ প্রতিক্রিয়াকে ‘শিক্ষার্থীদের বিক্ষোভ দমন’ হিসেবে স্থানীয় ও আন্তর্জাতিকভাবে তুলে ধরার অপপ্রচার চালিয়ে যাচ্ছে।

কোটা সংস্কার আন্দোলনের সংশ্লিষ্ট ছাত্রনেতারা প্রকাশ্যে বিএনপি-জামায়াতের নেতৃত্বাধীন সন্ত্রাসী কর্মকাণ্ড থেকে নিজেদের দূরে সরিয়ে রাখার ঘোষণা দিলেও এ ধরনের বিকৃত প্রক্ষেপণ মাথাচাড়া দিয়ে ওঠে।

জনগণের জীবন ও সম্পত্তি রক্ষায় বেসামরিক শক্তির সহায়তায় আইনগতভাবে বাধ্যতামূলক সশস্ত্র বাহিনী মোতায়েন এবং নির্দিষ্ট সময়ে নির্দিষ্ট স্থানে কারফিউ জারির প্রয়োজনীয়তার সঙ্গে ছাত্র আন্দোলনকে গুলিয়ে না ফেলার জন্য সরকার আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছে।

প্রকৃতপক্ষে, গত ৫ জুন হাইকোর্টের রায়ের পর কয়েক সপ্তাহ ধরে শান্তিপূর্ণভাবে শিক্ষার্থীদের বিক্ষোভ চলছিল। ২০১৮ সালে সরকার নিজেই কিন্তু এই আইন বিলুপ্ত করেছিল! সরকারের সুস্পষ্ট নির্দেশে সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী এবারও প্রতিবাদী শিক্ষার্থীদের শান্তিপূর্ণ সমাবেশ ও মত প্রকাশের স্বাধীনতার পূর্ণ প্রয়োগ নিশ্চিত করেছে।

সরকার এই সময়ের মধ্যে শিক্ষার্থীদের রাষ্ট্রপতির কাছে একটি প্রতিবাদ স্মারকলিপি পৌঁছে দেওয়ার জন্য যথাযথ ব্যবস্থাও নিয়েছিল।

শুরু থেকেই সরকার স্পষ্ট করেছে যে, কোটা সংস্কারের প্রশ্নে তাদের নিজস্ব অবস্থান মূলত ছাত্র আন্দোলনকারীদের অবস্থানের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ। একইসঙ্গে হাইকোর্টের রায় বাতিলের জন্য সুপ্রিম কোর্টের আপিল বিভাগে আপিল করা এবং রায় ঘোষণার পর শিক্ষার্থীদের যথাযথ ব্যবস্থা নেওয়ারও আশ্বাস দেয়।

পরবর্তীকালে, প্রধানমন্ত্রী ছাত্র আন্দোলনের সমন্বয়কদের সঙ্গে তাদের দাবিদাওয়া নিয়ে আলোচনার জন্য বৈঠক করার জন্য একটি মন্ত্রিপরিষদ কমিটিও নিয়োগ করা হয়। সে অনুযায়ী আপিল বিভাগের গত ২১ জুলাইয়ের রায়ের মাধ্যমে সংস্কার করা কোটা পদ্ধতির ওপর সরকারি গেজেট জারি করা হয়েছে।

শিক্ষার্থীদের প্রাথমিক দাবির চেয়েও বেশি এই রায়ের মাধ্যমে বাস্তাবায়ন করা হয়েছে। এভাবে তাদের আন্দোলনের অন্তর্নিহিত কারণকে যথাযথভাবে সমাধান করেছে সরকার। কিন্তু দুঃখজনক হলেও সত্য যে, ১৭ জুলাই জাতির উদ্দেশে প্রধানমন্ত্রীর ভাষণে যথাযথ ব্যবস্থা গ্রহণের আশ্বাস দেওয়া সত্ত্বেও বিএনপি-জামায়াত জোট সংবাদ সম্মেলন করে (১৪ জুলাই) প্রধানমন্ত্রীর বক্তব্য বিকৃত করে উসকানিমূলক বক্তব্য ও স্লোগান দিয়ে ছাত্রসমাজের একটি অংশের মধ্যে অসন্তোষ ও সহিংসতা উসকে দিয়েছে।

 

ফলে পরিস্থিতি আন্দোলনরত শিক্ষার্থীদের নিয়ন্ত্রণের বাইরে চলে যায় এবং আন্দোলনটি অভূতপূর্ব মাত্রায় সহিংসতা, নৈরাজ্য ও নাশকতার দিকে ধাবিত হয়, যাকে কেবল সন্ত্রাসী কার্যক্রম হিসেবেই অভিহিত করা যেতে পারে। এর ফলে শিক্ষার্থীসহ বেশ কয়েকজন বেসামরিক নাগরিকের সবচেয়ে দুঃখজনক পরিণতি এবং ভয়াবহ ক্ষতি হয়েছে।

শিক্ষার্থীদের মৃত্যুর প্রতিটি ঘটনা এবং হত্যা, অগ্নিসংযোগ, ভাঙচুর, নৃসংশতা ও নাশকতাসহ সংঘটিত সন্ত্রাসী কর্মকাণ্ডের জন্য দায়ী সকলকে সুষ্ঠু তদন্তের মাধ্যমে জবাবদিহিতার আওতায় আনতে সরকার প্রতিশ্রুতিবদ্ধ।

গত ১৮ জুলাই সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের একজন বিচারপতির নেতৃত্বে গঠিত তদন্ত কমিশন ইতোমধ্যে এ বিষয়ে কাজ শুরু করেছে। এ ছাড়া হত্যাকাণ্ড ও সহিংসতার সংশ্লিষ্ট ঘটনার দায় নির্ধারণে সংশ্লিষ্ট বেশ কয়েকটি বিভাগীয় তদন্তও করা হচ্ছে।

সরকার নিশ্চিত করছে যে, এই সন্ত্রাসী কর্মকাণ্ডের জবাবদিহিতা ও ন্যায়বিচার নিশ্চিত করতে আইনের যথাযথ প্রক্রিয়া অনুসরণ করা হবে।

আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে কথিত সন্ত্রাসী কর্মকাণ্ডে জড়িত থাকাদের প্রমাণের ভিত্তিতে বিচারের আওতায় আনার সুস্পষ্ট নির্দেশনা দেওয়া হয়েছে। পাশাপাশি আন্দোলনকারী শিক্ষার্থী ও বেসামরিক নাগরিকদের বিরুদ্ধে কোনও প্রকার হয়রানি যেন না করা হয়, সে বিষয়েও বলা হয়েছে।

বিবৃতিতে সামাজিক যোগাযোগ মাধ্যমে ক্রমাগত ভুল ও অপতথ্য ছড়ানোর প্রেক্ষাপটে আন্তর্জাতিক সম্প্রদায়ের দৃষ্টি আকর্ষণের জন্য নিম্নোক্ত বিষয়গুলো তুলে ধরেছে সরকার–

১. শান্তিপূর্ণ ও নির্দিষ্ট দাবির ছাত্র আন্দোলনকে রাষ্ট্রের বিরুদ্ধে বিএনপি-জামায়াত জোটের সন্ত্রাসী কর্মকাণ্ডের সঙ্গে সম্পৃক্ত করার কোনো সুযোগ নেই।

২. সরকার পুনর্ব্যক্ত করছে যে, নিরপেক্ষ ও বস্তুনিষ্ঠ তদন্তের মাধ্যমে দোষীদের চিহ্নিত করে সহিংসতার সঙ্গে তাদের সংশ্লিষ্টতার পরিপ্রেক্ষিতে সব ধরনের হত্যা ও সন্ত্রাসী কর্মকাণ্ডের বিচার করা হবে।

৩. সন্ত্রাসী কর্মকাণ্ডের পর নিরাপত্তা বাহিনী মোতায়েন করা হলেও তাদের পক্ষ থেকে একটিও ‘দেখামাত্র গুলির’ ঘটনা ঘটেনি।

৪. আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর অভিযানের সময় নজরদারি, নির্দিষ্ট স্থানে আটকে পড়া আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের উদ্ধার এবং জরুরি পরিস্থিতিতে ফায়ার সার্ভিসের গাড়ি চলাচলের সুবিধার্থে হেলিকপ্টার থেকে গুলি চালানোর কোনো ঘটনা ঘটেনি।

৫. রঙ করে ঢেকে ফেলা সত্ত্বেও জাতিসংঘের চিহ্নটি অসাবধানতাবশত প্রকাশিত হয়েছে। এর পেছনে অন্য কোনো উদ্দেশ ছিল না।

৬. ব্রডব্যান্ড ও মোবাইল ইন্টারনেট পরিষেবা এখন সম্পূর্ণরূপে পুনরুদ্ধার করা হয়েছে। ল্যান্ডফোন ও মোবাইল ফোন যোগাযোগসহ যোগাযোগের অন্যান্য মাধ্যমগুলো সহিংসতা চলাকালে সম্পূর্ণ কার্যকর ছিল।

৭. কারফিউ চলাকালেও প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়াসহ সব জরুরি পরিষেবা তাদের কার্যক্রম অব্যাহত রেখেছে।

সরকার যেকোনো মূল্যে জনগণের মত প্রকাশের স্বাধীনতা ও মতামতের অধিকার সমুন্নত রেখেছে এবং ভবিষ্যতেও তা রাখবে।

পরিশেষে পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, স্বার্থান্বেষী মহলগুলোর কারণে অভূতপূর্ব ক্ষয়ক্ষতি পুষিয়ে নিতে সরকার দেশের জনগণের সঙ্গে একযোগে কাজ করে যাবে।

 

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

রাজনৈতিক দলগুলোর সঙ্গে প্রধান উপদেষ্টার সংলাপ আজ : আলোচনায় সংস্কার ও নির্বাচনি রোডম্যাপ

  সদরুল আইন: অন্তবর্তী সরকারের প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস দেশের ...