সর্বশেষ সংবাদ
Home / আন্তর্জাতিক / স্কুলে ইসরায়েলের গোলাবর্ষণ: গোলানে হিজবুল্লাহর হামলায় নিহত ১২

স্কুলে ইসরায়েলের গোলাবর্ষণ: গোলানে হিজবুল্লাহর হামলায় নিহত ১২

 

আন্তর্জাতিক ডেস্ক:

যুদ্ধ বিধ্বস্ত গাজা উপত্যকার একটি স্কুলে গতকাল শনিবার (২৭ জুলাই) ইসরায়েলের প্রাণঘাতী হামলায় ৩০ ফিলিস্তিনি নিহত হয়েছে বলে জানিয়েছে হামাস পরিচালিত স্বাস্থ্য মন্ত্রণালয়।

অন্যদিকে, ইসরায়েল অধিকৃত গোলান মালভূমিতে লেবানন থেকে ছোড়া রকেট হামলায় ১২ তরুণ নিহত হয়েছে বলে জানা গেছে। খবর এএফপির।

ইসরায়েলের সামরিক বাহিনী জানিয়েছে, লেবানন থেকে হিজবুল্লার ছোড়া রকেট মাজডাল শামস অঞ্চলের ছোট শহর দ্রুজের একটি ফুটবল মাঠে বিস্ফোরিত হলে ওই ১২ তরুণ নিহত হয়, যাদের বয়স ১০ থেকে ২০ বছর।

ইসরায়েলের জরুরি বিভাগ জানিয়েছে, প্রথমে মৃতের সংখ্যা ১১ বলা হলেও পরে হাসপাতালে একজন মারা যায়। এ ছাড়া এ ঘটনায় আরও ১৮ জন তরুণ আহত হয়েছে।

হামলা প্রসঙ্গে নিজের অফিস থেকে পাঠানো এক বিবৃতিতে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেন, ‘হত্যার উদ্দেশ্যে চালানো এই হামলায় চুপ করে বসে থাকবে না ইসরায়েল।

হিজবুল্লাহকে এর মূল্য দিতে হবে, এমন মূল্য তাদের দিতে হবে, যা আগে কখনও তারা দেয়নি।’

নেতানিয়াহু আরও জানান, যুক্তরাষ্ট্র সফর শেষে দেশে ফিরে তিনি মন্ত্রিপরিষদের জরুরি বৈঠক ডাকবেন।

গত বছরের অক্টোবরে হিজবুল্লাহর মিত্র হামাস ইসরায়েলের দক্ষিণাঞ্চলে হামলা চালানোর পর থেকেই ইসরায়েলি সেনাবাহিনীর সঙ্গে তাদের গুলি বিনিময়ের ঘটনা ঘটে আসছে।

এদিকে, পরিস্থিতি যাতে আরও খারাপের দিকে না যায় সে লক্ষ্যে জাতিসংঘ ইসরায়েল ও লেবাননকে সর্বোচ্চ সংযম প্রদর্শনের আহ্বান জানিয়েছে।

এক যৌথ বিবৃতিতে জাতিসংঘের বিশেষ সমন্বয়ক জিনাইন হ্যানিস-প্লাসচার্ট ও লেবাননে অন্তর্বর্তী বাহিনীর প্রধান আরোল্ডো লাজারো বলেন, ‘দুপক্ষের মধ্যে গোলাগুলির কারণে যে বৃহত্তর বিধ্বংসী তৎপরতা শুরু হয়েছে, তার ফলে সংঘাত পুরো অঞ্চলে ছড়িয়ে পড়তে পারে।’

এদিকে, বিমান হামলায় হিজবুল্লাহর চার যোদ্ধা নিহত হওয়ার পর ইসরায়েলের সামরিক লক্ষ্যবস্তুতে বেশ কয়েকটি হামলার কথা স্বীকার করলেও সশস্ত্র সংগঠনটি মাজডাল শামসে হামলার সঙ্গে নিজেদের জড়িত থাকার কথা অস্বীকার করেছে।

তারা বলেছে, এই হামলার সঙ্গে নিজেদের সামরিক উইং ইসলামি প্রতিরোধের কোনো সংশ্লিষ্টতা নেই।

তবে ইসরায়েলি সামরিক বাহিনীর মুখপাত্র রিয়ার অ্যাডমিরাল ডেনিয়েল হাগারি এক বিবৃতিতে বলেছেন, হিজবুল্লাহর ছোড়া রকেটটি ছিল ফালাক-১ মডেলের ইরানি রকেট যা ৫০ কেজি ওয়ারহেড বহন করছিল এবং এই মডেলটি হিজবুল্লাহ বিশেষভাবে ব্যবহার করে।

উল্লেখ্য, ইসরায়েলের দখল করা গোলান মালভূমিতে ২৫ হাজারেরও বেশি ইহুদি বসতি স্থাপনকারী রয়েছে এবং পাশাপাশি ২৩ হাজার লোক থাকে দ্রুজ এলাকায়।

অন্যদিকে, গত কয়েকদিনে গাজা উপত্যকার দক্ষিণে ইসরায়েলি সামরিক বাহিনীর অভিযানে ১৭০ জন ফিলিস্তিনি নিহত হওয়ার পর গতকাল শনিবার গাজার একটি স্কুলে প্রাণঘাতী হামলাটি চালানো হয়।

হামাসের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গাজার দেইর এল-বালাহ এলাকার খাদিজা স্কুলে ইসরায়েলি বাহিনীর হামলায় ৩০ জন শহীদ হয়েছে এবং আহত হয়েছে আরও শতাধিক লোক।

ইসরায়েলি সামরিক বাহিনীর এক বিবৃতিতে বলা হয়েছে, ফিলিস্তিনি ‘জঙ্গিরা’ ওই স্কুলটিকে লুকানোর জন্য ব্যবহার করে আসছিল।

গত ৬ জুলাই থেকে এই নিয়ে অষ্টমবারের মতো স্কুলে হামলা চালালো ইসরায়েলি বাহিনী। এসব হামলায় শতাধিক ফিলিস্তিনি নিহত হয়েছে বলে জানিয়েছে হামাসের স্বাস্থ্য মন্ত্রণালয়।

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

লেবাননে ইসরায়েলের মুহুর্মুহু হামলা, নিহত ৩৩

  আন্তর্জাতিক ডেস্ক: লেবাননের বৈরুতে শুক্রবার ব্যাপক হামলা চালিয়ে ইরান সমর্থিত সশস্ত্র ...