সর্বশেষ সংবাদ
Home / আন্তর্জাতিক / অলিম্পিকে কোরিয়ার নাম বিভ্রাট, বিতর্কের মুখে ক্ষমা চাইল আইওসি

অলিম্পিকে কোরিয়ার নাম বিভ্রাট, বিতর্কের মুখে ক্ষমা চাইল আইওসি

 

ডিবিডি ডেস্ক:

জাঁকজমকপূর্ণ আয়োজনে সিন নদীর তীরে আনুষ্ঠানিকভাবে পর্দা উঠল প্যারিস অলিম্পিকের।

একশ বছর পর অলিম্পিক আয়োজনের সুযোগ পেলেও বিতর্ক এড়াতে পারছে না আয়োজক ফ্রান্স। উদ্বোধনী অনুষ্ঠানে এবার দেশের নাম ভুল বলে নতুন বিতর্কের জন্ম দিলেন আয়োজকরা।

ঘটনা এতদূর গড়িয়েছে যে, শেষমেষ ক্ষমা চাইতে হয়েছে আন্তর্জাতিক অলিম্পিক কমিটিকে।

আজ শনিবার (২৭ জুলাই) বার্তাসংস্থা এএফপির প্রতিবেদন অনুযায়ী, উদ্বোধনী অনুষ্ঠানে নৌকায় করে মার্চপাস্ট চলাকালে দক্ষিণ কোরিয়ার নৌযান দৃশ্যমান হতেই ঘোষক গলা উঁচিয়ে পরিচয় করিয়ে দিলেন, ‘ডেমোক্রেটিক পিপল’স রিপাবলিক অব কোরিয়া।’ যা শুনে চমকে ওঠেন উপস্থিত দর্শকরাও।

কারণ এটি হলো উত্তর কোরিয়ার সরকারি নাম। আরও অবাক করার বিষয় ফরাসি ও ইংলিশ, দুই ভাষাতেই দক্ষিণ কোরিয়া দলকে পরিচয় করিয়ে দেওয়া হয় উত্তর কোরিয়ার নামে।

যদিও উত্তর কোরিয়া দলের ক্ষেত্রে কিন্তু ভুল করেননি ঘোষক। আসলে, দক্ষিণ কোরিয়ার সরকারি নাম ‘দা রিপাবলিক অব কোরিয়া।’ আর এমন একটি আসরে এই ভুল মেনে নিতে পারছেন না অনেকে।

আসলে উত্তর কোরিয়া-দক্ষিণ কোরিয়ার বৈরী সম্পর্কের কথা গোটা বিশ্বের জানা। ঘটনার পরপরই আয়োজকদের কাছে ব্যাপারটি তুলে ধরে দক্ষিণ কোরিয়ার কর্তৃপক্ষ।

আনুষ্ঠানিকভাবে বিবৃতি দিয়ে ক্ষোভ প্রকাশ করেন। দক্ষিণ কোরিয়ার ক্রীড়া ও সংস্কৃতি প্রতিমন্ত্রী জ্যাং মি-রান তার মন্ত্রণালয়ের পক্ষ থেকে দেওয়া বিবৃতিতে আন্তর্জাতিক অলিম্পিক কমিটির প্রধানকে অনুরোধ করেন এই ইস্যুতে বৈঠকে বসার জন্য।

বিষয়টি নিয়ে পরবর্তীতে এক বিবৃতিতে ক্ষমা চেয়ে আয়োজকরা জানান, ‘উদ্বোধনী অনুষ্ঠানে দক্ষিণ কোরিয়াকে পরিচয় করিয়ে দেওয়ার সময় নাম বিভ্রাটের ঘটনায় আমরা আন্তরিকভাবে দুঃখিত।’

এবারের অলিম্পিকে ১৬ জন অ্যাথলেট রয়েছে উত্তর কোরিয়ার। ২০১৬ রিও অলিম্পিকের পর ফের বিশ্বমঞ্চ মাতানোর অপেক্ষায় দেশটির ক্রীড়াবিদরা।

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

ভারতীয় গোয়েন্দা সংস্থা ‘র’ যেভাবে পরিচালিত হয়

  স্টাফ রিপোর্টার: ভারত-পাকিস্তান যুদ্ধে ইন্টেলিজেন্স ব্যুরোর ব্যর্থতার পরিচয় দেয়। সেই গোয়েন্দা ...