সর্বশেষ সংবাদ
Home / সারাদেশ / ঢাকা বিভাগ / নিয়ন্ত্রণহীন নিত্যপণ্যের বাজার,প্রতিকার চায় সাধারণ ক্রেতারা

নিয়ন্ত্রণহীন নিত্যপণ্যের বাজার,প্রতিকার চায় সাধারণ ক্রেতারা

 

মোঃএমরুল ইসলাম,জেলা প্রতিনিধি,নরসিংদীঃ

দ্রব্যমূল্য ও মানুষের জীবনযাত্রা এ দুটি একইসূত্রে গাঁথা। প্রতিটি পরিবার কীভাবে তাদের দৈনন্দিন জীবন অতিবাহিত করবে তা নির্ভর করে আয়-ব্যয়ের সামঞ্জস্য ও ভোগ্যপণ্যের মূল্যের ওপর।

ভোগ্যপণ্যের মূল্য যখন ক্রয় ক্ষমতার মধ্যে থাকে, তখন মানুষের মধ্যে থাকে এক ধরনের স্বস্তির ছাপ।

অন্যদিকে নিত্যপ্রয়োজনীয় দ্রব‍্যের মূল্য যখন মানুষের ক্রয়ক্ষমতার বাইরে চলে যেতে থাকে, তখন তাদের জীবনে ধীরে ধীরে নেমে আসে নানা ধরনের অসুবিধা ও অশান্তি।

বর্তমানের সংকটময় মুহূর্তে এ ধরনের অসুবিধায় দিন পার করছে দেশের অধিকাংশ মধ্যবিত্ত শ্রেণির মানুষ। যারা লজ্জায় না পারছে কাউকে কিছু বলতে, না পারছে কারও কাছে হাত পাততে।

এই মুহূর্তে যে হারে নিত্যপণ্যের মূল্য বাড়ছে,এতে সাধারণ মানুষের মধ্যে কেউ পূর্বের জমানো সঞ্চয় থেকে জীবন নির্বাহ করছে,আবার কেউ আয়ের সঙ্গে খরচের ভারসাম্য ধরে রাখতে না পেরে জীবনযাত্রার মান কমিয়ে কোনোভাবে দিন কাটাচ্ছে।

এক দিকে আর্থিক অনটন, অন্যদিকে এ সময়ে যদি দ্রব্যমূল্য ক্রমাগত বাড়তে থাকে,তাহলে তাদের অবস্থা আরও শোচনীয় হবে বলে মনে করেন বিশেষজ্ঞরা।

বিগত কয়েক মাসের ব্যবধানে চাল, ডাল, পেঁয়াজ, রসুন, আদা, কাঁচামরিচ, আলু, চিনি, ডিম, কাঁচা শাকসবজি সহ প্রায় প্রত্যেকটি নিত্যপণ্যের মূল্য কয়েক দফা বেড়েছে। এর ফলে সমাজের মধ্য ও নিম্ন মধ্যবিত্ত এবং নিম্নবিত্ত শ্রেণি খুবই খারাপ অবস্থায় আছে। তাই এ ব্যাপারে সরকারের দ্রুত পদক্ষেপ নেওয়া আবশ্যক।

নিত্যপণ্যের মূল্য ঊর্ধ্বগতির বিষয় নিয়ে সাধারণ ক্রেতারা সংবাদকর্মীদের বলেন- প্রতি সপ্তাহে একটা না একটা নিত্যপণ্যের দাম বৃদ্ধি পাবেই। এটি যেন নিয়মে পরিণত হয়েছে। অসাধু ব্যবসায়ীরা সিন্ডিকেট করে এসব নিত্যপণ্যের দাম বাড়িয়ে দেন।

একদিন বৃষ্টির কারণে তো অন্যদিন রোদের কারণে দাম বাড়িয়ে দিচ্ছে। এসব অজুহাত হাস্যকর।

নিত্যপণ্যের মূল্য নিয়ন্ত্রণে রাখতে কোনো ব্যবসায়ী যেন সিন্ডিকেট করে নিত্যপণ্যের কৃত্রিম সংকটের মাধ্যমে মূল্য বাড়িয়ে দিতে না পারে, সে বিষয়ে কঠোর নজরদারি করে এই সকল সিন্ডিকেট অতি দ্রুত ভেঙে দেওয়া সরকারের উচিত বলে মনে করেন সাধারণ ক্রেতারা।

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

নরসিংদীর শিবপুরে জাতীয় মৎস্য সপ্তাহ – ২০২৪ উদযাপিত

  মোঃএমরুল ইসলাম,জেলা প্রতিনিধি,নরসিংদীঃ নরসিংদীর শিবপুরে জাতীয় মৎস্য সপ্তাহ – ২০২৪ পালন ...