সর্বশেষ সংবাদ
Home / জাতীয় / চীনের গ্রেট হলে বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে রাষ্ট্রীয় অভ্যর্থনা

চীনের গ্রেট হলে বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে রাষ্ট্রীয় অভ্যর্থনা

 

বর্তমান দেশবাংলা ডেস্ক:

বেইজিংয়ের ‘গ্রেট হল অব দ্য পিপল’এ রাষ্ট্রীয়ভাবে উষ্ণ অভ্যর্থনা জানানো হয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে।

বুধবার (১০ জুলাই) সকালে গ্রেট হলে প্রধানমন্ত্রী লি চিয়াং ‘গ্রেট হল অব দ্য পিপল’ প্রাঙ্গণে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে স্বাগত জানান। এ সময় তাকে লাল গালিচা সংবর্ধনা দেওয়া হয়।

শুভেচ্ছা বিনিময় এবং দুই দেশের প্রতিনিধিদের সঙ্গে পরিচয় পর্বের পর প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে অভিবাদন মঞ্চে যান প্রধানমন্ত্রী লি চিয়াং। সামরিক বাহিনীর একটি চৌকস দল রাষ্ট্রীয় অতিথিকে গার্ড অব অনার দেয়।

এ সময় দুই দেশের জাতীয় সংগীতের সুর বাজানো হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিবাদন জানিয়ে দেওয়া হয় তোপধ্বনি। শেখ হাসিনা গার্ড পরিদর্শন করেন এবং সালাম গ্রহণ করেন।

রাষ্ট্রীয় অভ্যর্থনা অনুষ্ঠানের পর দুই প্রধানমন্ত্রীর নেতৃত্বে দুই দেশের প্রতিনিধিদলের দ্বিপক্ষীয় বৈঠক শুরু হয়। এ বৈঠকের পর শেখ হাসিনা ও লি চিয়াংয়ের উপস্থিতিতে দুই দেশের মধ্যে বেশ কয়েকটি চুক্তি ও সমঝোতা স্মারক সই হওয়ার কথা রয়েছে। এছাড়া কিছু প্রকল্প উদ্বোধনও ঘোষণা করা হবে।

প্রধানমন্ত্রীর সম্মানে আয়োজিত ভোজের মধ্য দিয়ে গ্রেট হলের এই আনুষ্ঠিকতা সম্পন্ন হবে।

বিকেলে চীনের গ্রেট হলে চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে মিলিত হওয়ার কথা প্রধানমন্ত্রী শেখ হাসিনার। তার এই সফর উপলক্ষে বাংলাদেশ ও চীন একটি যৌথ বিবৃতি দেবে।

বিনিয়োগ ও বাণিজ্য, আর্থিক সহায়তা সহযোগিতা জোরদারের লক্ষ্য নিয়ে চার দিনের সফরে সোমবার চীনে পৌঁছান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সফরের সব আনুষ্ঠানিকতা সেরে বুধবার রাতেই তার দেশে ফেরার কথা রয়েছে।

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

রাজনৈতিক দলগুলোর সঙ্গে প্রধান উপদেষ্টার সংলাপ আজ : আলোচনায় সংস্কার ও নির্বাচনি রোডম্যাপ

  সদরুল আইন: অন্তবর্তী সরকারের প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস দেশের ...