সর্বশেষ সংবাদ
Home / শিক্ষা / ২০১৮ সালের কোটা সংস্কারের দাবিতে বিক্ষোভ করেছে রাবি শিক্ষার্থীরা

২০১৮ সালের কোটা সংস্কারের দাবিতে বিক্ষোভ করেছে রাবি শিক্ষার্থীরা

রাবি প্রতিনিধি:

সরকারি চাকরিতে কোটা প্রথা বাতিল করে ২০১৮ সালের সরকারি বিজ্ঞপ্তি পুনর্বহালের দাবিতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের কয়েক শতাধিক শিক্ষার্থী আজ দুই ঘণ্টারও বেশি সময় ধরে ঢাকা-রাজশাহী মহাসড়ক অবরোধ করে রেখেছে।

সকাল ১০টার দিকে বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের প্যারিস রোড এলাকা থেকে প্রধান ফটক পর্যন্ত মিছিল করে বিক্ষোভ শুরু করে। বৃষ্টির মধ্যেও ‘২০১৮ সালের অস্ত্র আবার গর্জে উঠুক’, ‘মেধাভিত্তিক নিয়োগ চাই, প্রতিবন্ধী ছাড়া কোনো কোটা নেই’, ‘ছাত্রদের আন্দোলন,’ প্রভৃতি স্লোগান দিয়ে মহাসড়কে অবস্থান কর্মসূচি পালন করে শিক্ষার্থীরা। সরাসরি পদক্ষেপ,” এবং “মেধাবীদের জন্য আর অশ্রু নয়।”

দুপুর সাড়ে ১২টার দিকে শিক্ষার্থীরা ছত্রভঙ্গ হয়ে ক্যাম্পাসে ফিরে আসে।

বিক্ষোভকারীদের একজন আমানুল্লাহ খান বলেছেন, “২০১৮ সালের সার্কুলার পুনঃস্থাপনের দাবি পূরণ না হলে আমরা নিয়মিত এই ধরনের বিক্ষোভ করব।”

“আমরা এখানে বৈষম্য দূর করতে এসেছি। আমরা একটি সুষ্ঠু ব্যবস্থা চাই। কোটা বৈষম্য তৈরি করছে। আমরা মেধার ভিত্তিতে চাকরি চাই,” যোগ করেন আরেক বিক্ষোভকারী রবিউল আউয়াল।

তাদের চারটি মূল দাবির মধ্যে ২০১৮ সালের সার্কুলার অনুযায়ী সরকারি চাকরিতে কোটা পদ্ধতি সংস্কারের জন্য একটি কমিশন গঠনের আহ্বান জানিয়েছে শিক্ষার্থীরা। তারা জোর দিয়ে বলেন যে যদি কোন প্রার্থী কোটার অধীনে যোগ্য না হন তবে পদগুলি মেধাভিত্তিক প্রার্থীদের দ্বারা পূরণ করা উচিত।

উপরন্তু, তারা প্রস্তাব করেছে যে ব্যক্তিদের তাদের জীবনে শুধুমাত্র একবার পাবলিক বিশ্ববিদ্যালয়ের প্রবেশিকা পরীক্ষা সহ যেকোনো প্রতিযোগিতামূলক সরকারি পরীক্ষায় কোটা পদ্ধতি ব্যবহার করার অনুমতি দেওয়া উচিত।

এ নিয়ে টানা চতুর্থ দিনের মতো কোটা বিরোধী শিক্ষার্থীদের বিক্ষোভ চলছে।

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

ছাত্রলীগের কোনো কর্মসূচি ও কার্যক্রমের সঙ্গে আমার সম্পৃক্ততা ছিল না:ঢাবি শিবির সেক্রেটারি

  স্টাফ রিপোর্টার: ছাত্রলীগের কোনো কর্মসূচি ও কার্যক্রমের সঙ্গে আমার সম্পৃক্ততা ছিল ...