সর্বশেষ সংবাদ
Home / সারাদেশ / ঢাকা বিভাগ / মাওনার চাঁদাবাজি বন্ধ হবে কবে?

মাওনার চাঁদাবাজি বন্ধ হবে কবে?

মাওনার চাঁদাবাজি বন্ধ হবে কবে??

সদরুল আইন:

শিল্পনগরী গাজীপুর।তার প্রাণ শ্রীপুর উপজেলা।বিজিএমই ও বিকেএমই’র হিসেব মতে এখানে রয়েছে ৭২২ টি তালিকাভূক্ত ছোটবড় ইন্ড্রাস্ট্রি।

আর এই ইন্ডাস্ট্রিকে ঘিরেই যেমন রয়েছে লাখ লাখ মানুষের জীবিকা কর্মসংস্থান আবার এসব কারখানার ঝুট ব্যবসাকে হাতিয়ে নিয়ে কোটিপতি বনে যেতে এখানকার রাজনৈতিক ব্যাপক সক্রিয়।

গাজীপুর -৩ আসনের রাজনীতি মূলত: ঝুট ব্যবসার সুফল পেতেই আবর্তিত হয়। এই উপজেলার সকল রাজনৈতিক রাজনৈতিক পদ জনপ্রতিনিধির চেয়ার দখলের মূলে থাকে বিভিন্ন ফ্যাক্টরির ঝুট ব্যবসার নিয়ন্ত্রণ কব্জায় নিয়ে আখের গোছানো।

শ্রীপুর উপজেলার গুরুত্বপূর্ণ ব্যবসা কেন্দ্র হল ঢাকা-ময়মনসিংহ সড়কের মাওনা এলাকা।ব্যবসা ও শিল্পসমৃদ্ধ মাওনায় মহাসড়ক,ফ্লাইওভার ফুটপাত ঘিরে জমজমাট ভাসমান ব্যবসার পশরা রয়েছে।

রাজনৈতিক ছত্রছায়ায় এসব ভাসমান দোকান থেকে প্রতিদিন ৪০/৫০ হাজার টাকা চাঁদা তোলা হচ্ছে।অবৈধ লীজ দেওয়া হচ্ছে এখানকার ব্যবসা এলাকা।

প্রতিদিন মাওনা চৌরাস্তার চতুর্পাশে সি,এন, বি-র রাস্তায় ফুটপাতে প্রায়,চার থেকে পাঁচশত অস্থায়ী ফুটপাতের দোকান বসে আর একটি চাঁদাবাদ চক্র প্রতিটি দোকানির নিকট থেকে প্রতিদিন সন্ধ্যার সময়
একশত টাকা করে রশিদের মাধ্যমে চাঁদা আদায় করে থাকে।

শুধু তাই নয় প্রতিটি ফুটপাতের দোকানদারের নিকট থেকে, অগ্রিম জামানত বাবদ তিন থেকে পাঁচ হাজার টাকা নিয়ে দোকান বসানো হয়।যা অতীতে প্রয়াত এমপি এড.রহমত আলী ও সাবেক এমপি ইকবাল হোসেন সবুজ’র আমলে ছিল না।

এই বিষয় নিয়ে, বিভিন্ন মহলে আলোচনা,সমালোচনার ঝড় চলছে বহুদিন ধরে। উপজেলা প্রসাশন অনেকবার অভিযান পরিচালনা করে ফুটপাত থেকে ভাসমান দোকান তুলে দিলেও রাজনৈতিক ছত্রছায়ায় তা আবার বসে আগের মতই।

সরেজমিন এ ব্যাপারে খোঁজ নিলে জানা যায়, মোরসালিন মামুন নামের একজন ব্যক্তি ভূয়া লীজের মাধ্যমে ভাসমান দোকান থেকে প্রতিদিন উল্লেখিত বিপুল অংকের টাকা হাতিয়ে নিচ্ছে,যা যাচ্ছে রাজনৈতিক ব্যক্তিত্বের পকেটে।

একইভাবে বাস ট্রাকসহ অন্যান্য যানবাহন থেকেও বিপুল অংকের টাকা হাতিয়ে নিচ্ছে একটি চক্র।অতিষ্ঠ হয়ে পড়েছেন এখানকার ভাসমান ব্যবসায়িরা।তারা বলেছেন চাঁদা দিতে অস্বীকার করলে নেমে আসে নির্যাতন।ফলে চাঁদার টাকা পরিশোধ করা ছাড়া তাদের অন্য কোন পথ খোলা থাকে না।

এই চাঁদাবাজির নেপথ্যে গডফাদার কে বা কারা তা তদন্ত-পূর্বক দ্রুত আইনগত ব্যবস্থা সহ পদক্ষেপ নেওয়ার ব্যবসায়িরা প্রশাসনের উর্দ্ধতন কতৃপক্ষের কাছে অনুরোধ জানিয়েছেন।

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

নরসিংদীর শিবপুরে জাতীয় মৎস্য সপ্তাহ – ২০২৪ উদযাপিত

  মোঃএমরুল ইসলাম,জেলা প্রতিনিধি,নরসিংদীঃ নরসিংদীর শিবপুরে জাতীয় মৎস্য সপ্তাহ – ২০২৪ পালন ...