সর্বশেষ সংবাদ
Home / আন্তর্জাতিক / দুবাই ক্যান শহর জুড়ে কৌশলগত স্থানে ৫০টি পাবলিক ওয়াটার স্টেশন স্থাপন

দুবাই ক্যান শহর জুড়ে কৌশলগত স্থানে ৫০টি পাবলিক ওয়াটার স্টেশন স্থাপন

ইউ এ ই প্রতিনিধি (দুবাই) :  দুবাই ক্যান উদ্যোগ দুই বছরে একক-ব্যবহারের প্লাস্টিকের জলের বোতলের ব্যবহার প্রায় ১৮ মিলিয়ন কমিয়েছে। এই উদ্যোগের ৫০ টি বিদ্যমান স্টেশন ছাড়াও শহরের চারপাশে আরও ৩০টি পাবলিক ওয়াটার স্টেশন স্থাপনের পরিকল্পনা রয়েছে।দুবাই ক্যান, শহরব্যাপী স্থায়িত্বের উদ্যোগ, এটি চালু হওয়ার পর থেকে মাত্র দুই বছরে প্রায় ১৮ মিলিয়ন 500ml, একক ব্যবহারের প্লাস্টিকের জলের বোতলের সমতুল্য ব্যবহার হ্রাস পেয়েছে।তার অংশীদার এবং পৃষ্ঠপোষকদের সহায়তায়, দুবাই ক্যান পার্ক এবং জনপ্রিয় পর্যটন গন্তব্য সহ শহর জুড়ে কৌশলগত স্থানে ৫০টি পাবলিক ওয়াটার স্টেশন স্থাপন করেছে। এই স্টেশনগুলি প্রায় নয় মিলিয়ন লিটার জল বিতরণ করেছে।

দুবাই ক্যান ১৫ ফেব্রুয়ারি, ২০২২-এ দুবাইয়ের ক্রাউন প্রিন্স এবং দুবাইয়ের এক্সিকিউটিভ কাউন্সিলের চেয়ারম্যান শেখ হামদান বিন মোহাম্মদ বিন রশিদ আল মাকতুম দ্বারা চালু করা হয়েছিল, একক-ব্যবহারের প্লাস্টিকের জলের বোতলের ব্যবহার কমাতে, বাসিন্দাদের এবং দর্শনার্থীদের ক্ষমতায়ন করতে। আরও টেকসই ভবিষ্যত গড়ে তোলার জন্য সক্রিয় খেলোয়াড় হন এবং বন্যপ্রাণী এবং সামুদ্রিক পরিবেশ সংরক্ষণে অবদান রাখুন।

এই উদ্যোগটি সংযুক্ত আরব আমিরাতের ভাইস-প্রেসিডেন্ট এবং প্রধানমন্ত্রী এবং দুবাইয়ের শাসক শেখ মোহাম্মদ বিন রশিদ আল মাকতুমের দৃষ্টিভঙ্গির সাথে সামঞ্জস্যপূর্ণ, আমিরাতকে একটি নেতৃস্থানীয় টেকসই গন্তব্যে রূপান্তরিত করতে। এটি একক-ব্যবহারের প্লাস্টিকের ব্যবহার কমানোর ব্যাপক প্রচেষ্টার অংশ এবং শহরের বাসিন্দারা এবং দর্শনার্থীরা কীভাবে স্থায়িত্ব দেখেন তাতে মানসিকতার পরিবর্তনকে উৎসাহিত করা।

দুবাই ক্যানের উদ্দেশ্যগুলি দুবাই ২০৪০ আরবান মাস্টারপ্ল্যান এবং সংযুক্ত আরব আমিরাতকে জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্য এবং ইউএই নেটজিরো ২০৫০ লক্ষ্য অর্জনে সহায়তা করার প্রতিশ্রুতিকেও সমর্থন করছে।

সংযুক্ত আরব আমিরাতের “স্থায়িত্বের বছর” ২০২৪ পর্যন্ত প্রসারিত হওয়ার সাথে সাথে, দুবাই ক্যান উদ্যোগটি শহরের আশেপাশের অবস্থানগুলিতে বছরের শেষ নাগাদ ৩০টি অতিরিক্ত জলের ফোয়ারা বসানোর সাথে সম্প্রসারণের পরিকল্পনা করেছে। এটি বাসিন্দাদের এবং দর্শনার্থীদেরকে আরও সহজ জীবনধারা পরিবর্তন করতে অনুপ্রাণিত করবে যেমন রিফিলযোগ্য জলের বোতল ব্যবহার করা এবং তাদের বাড়ি, অফিস এবং স্কুলে জলের ফিল্টার ইনস্টল করা।

দুবাই ইকোনমি অ্যান্ড ট্যুরিজম বিভাগের কর্পোরেট স্ট্র্যাটেজি অ্যান্ড পারফরম্যান্স সেক্টরের ভারপ্রাপ্ত সিইও ইউসুফ লুটাহ বলেছেন, “দুবাই ক্যান আন্দোলনকে বাসিন্দা এবং দর্শনার্থীরা একইভাবে গ্রহণ করেছে এবং দুই বছরের পর থেকে এটি যে উল্লেখযোগ্য সাফল্য অর্জন করেছে তাতে আমরা গর্বিত। দুবাইকে একটি নেতৃস্থানীয় টেকসই গন্তব্যে পরিণত করার জন্য মহামান্য শেখ মোহাম্মদ বিন রশিদের দৃষ্টিভঙ্গির সাথে সঙ্গতিপূর্ণ। আমরা শহর জুড়ে দুবাই ক্যানের সাথে ধারাবাহিক সম্পৃক্ততা দেখেছি এবং এই উদ্যোগটি গত দুই বছরে ইতিবাচক প্রভাব ফেলেছে।

প্লাস্টিক বর্জ্য কমানোর মাধ্যমে, আমরা আমাদের মহাসাগর, বন্যপ্রাণী এবং প্রাকৃতিক ল্যান্ডস্কেপগুলিকে রক্ষা করছি এবং আমাদের পাবলিক ওয়াটার স্টেশনগুলির মতো পুনর্ব্যবহারযোগ্য বিকল্পগুলি বেছে নিয়ে, আমরা একটি স্বাস্থ্যকর জীবনযাত্রার প্রচার করছি এবং আমাদের কার্বন পদচিহ্ন হ্রাস করছি৷ আমরা নিশ্চিত করব যে দুবাই উৎসাহিত করতে পারে৷ দুবাই ইকোনমিক এজেন্ডা,ডি ৩৩ এর লক্ষ্যগুলির সাথে সঙ্গতি রেখে বাসিন্দা এবং দর্শনার্থীরা সবুজ চর্চা এবং জীবনধারা পছন্দ গ্রহণ করতে, যার লক্ষ্য আগামী দশকে ব্যবসা এবং অবকাশ যাপনের জন্য শীর্ষ তিনটি বিশ্বব্যাপী শহরের মধ্যে দুবাইয়ের অবস্থানকে সুসংহত করা।

যেহেতু আমরা দুবাইয়ের টেকসইতার লক্ষ্য অর্জনের জন্য প্রচেষ্টা চালাচ্ছি, আমরা দুবাই ক্যানের ক্রমাগত সাফল্যের জন্য উন্মুখ, বিশেষ করে সংযুক্ত আরব আমিরাতের ‘সাসটেইনেবিলিটি ইয়ার’-এ, যা ২০২৪ পর্যন্ত বাড়ানো হয়েছে এবং টেকসই অনুশীলনগুলি গ্রহণ করার জন্য সম্মিলিত প্রচেষ্টায় যোগদানের জন্য সবাইকে আমন্ত্রণ জানাচ্ছি। দুবাই ক্যান পরিবেশগত চ্যালেঞ্জ মোকাবেলা করার জন্য প্রয়োজনীয় আচরণগত পরিবর্তনগুলিকে চালিত করেছে এবং এই উদ্যোগের সাফল্য আমাদের মূল্যবান শহরের স্টেকহোল্ডার এবং অংশীদারদের সমর্থন এবং সেইসাথে জনসাধারণের কাছ থেকে অপ্রতিরোধ্য প্রতিক্রিয়া ছাড়া সম্ভব ছিল না,তিনি যোগ করেছেন।

দুবাই অনেক প্রাইভেট কোম্পানিকে তাদের অফিসে পানির ফোয়ারা বসাতে অনুপ্রাণিত করেছে, কর্মক্ষেত্রে একক-ব্যবহারের প্লাস্টিক কমিয়েছে। সর্বোপরি, আন্দোলনটি সংযুক্ত আরব আমিরাতের বাসিন্দাদের এবং দর্শকদের আরও টেকসই আচরণ গ্রহণ করতে এবং বিবেকবান গ্রাহক হতে উৎসাহিত করেছে।

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

ভারতীয় গোয়েন্দা সংস্থা ‘র’ যেভাবে পরিচালিত হয়

  স্টাফ রিপোর্টার: ভারত-পাকিস্তান যুদ্ধে ইন্টেলিজেন্স ব্যুরোর ব্যর্থতার পরিচয় দেয়। সেই গোয়েন্দা ...