সর্বশেষ সংবাদ
Home / তথ্য ও প্রযুক্তি / ফেব্রুয়ারি মাস কত বছর পর পর ২৯ দিনে হয় ?

ফেব্রুয়ারি মাস কত বছর পর পর ২৯ দিনে হয় ?

মো: ইবাদত হোসেন: আমাদের এই পৃথিবীতে ইংরেজি ক্যালেন্ডার অনুযায়ী ১২টি মাস আছে, কিন্তু প্রায় সব মাস ৩০দিন এবং ৩১দিন করে আছে।

কিন্তু ফেব্রুয়ারি মাস এর মধ্যে আলাদা এর মধ্যে ২৮ টি দিন রয়েছে, কিন্তু ৪ বছর পর পর সেটি ২৯ দিন হয়। যাকে আমরা লিপ ইয়ার বা অধিবর্ষ নামে চিনি,যা ৪ বছর পর পর লক্ষ্য করা যায়। জানেন কি কেনো ফেব্রুয়ারি মাস ২৮ দিন হয় বেশি হয় না? এর জন্য এক ইতিহাস আছে যেই জন্য ফেব্রুয়ারি মাস ২৮ দিন হয়। আমরা যেই ক্যালেন্ডার ব্যবহার করি সেটি মূলত গ্রীক এর সমকাল এর ক্যালেন্ডার।

রোমানরা ৩০৩ দিনে বছর এর হিসেব করতো। তাদের সময় জানুয়ারি, ফেব্রুয়ারি মাস ছিল না, তারা সরাসরি মার্চ মাস থেকে বছর হিসেব করতো। সেই সময় রাজা নুমা ক্যালেন্ডারে জানুয়ারি এবং ফেব্রুয়ারি মাস যোগ করেন, এবং নতুন পঞ্জিকা এর সৃষ্টি করেন।

কিন্তু জানুয়ারি এবং ফেব্রুয়ারি কে বছরের শেষ মাস ধরা হতো,, পরে আস্তে আস্তে সেটি পরিবর্তন হয়ে সামনে চলে আসছে। সেই সময় জানুয়ারি এবং ফেব্রুয়ারি ২ মাস কেই ৩১ দিন করে হিসেব করা হতো,, যার ফলে প্রচুর সমস্যা দেখা দেই। মূলত আবহাওয়া এবং বছরের পরিবর্তন এর সাথে অমিল দেখা দিচ্ছিল, পরে রোমের নতুন রাজা আসার পরে এই ২ টি মাস কে নতুন করে সাজানোর পরিকল্পনা করে,তখনকার সময় বছরের সাথে তাল মেলানোর জন্য জানুয়ারি মাস ৩১ দিন এবং ফেব্রুয়ারি কে ২৮ দিন নির্ধারণ করা হয়।

সেই থাকে আজ পর্যন্ত ২৮ দিন পর্যন্ত ফেব্রুয়ারি মাস এর প্রচলন হয়ে আসছে। তবে প্রতি বছর ফেব্রুয়ারি মাস ২৮ দিন হয় না সূর্যের চারদিকে পৃথিবী প্রদক্ষিণ করতে সময় নেয় ৩৬৫ দিন ৬ ঘন্টা। সেই হিসাবে প্রত্যেক ৪ বছর পর ২৪ ঘন্টা,অর্থাৎ একটি দিন অতিরিক্ত থেকে যায়।

সেই দিনটি যোগ করা হয় ফেব্রুয়ারি মাসে। তাই চার বছর পর ফেব্রুয়ারি মাসের দিনসংখ্যা দাঁড়ায় ২৯ দিন। এইভাবে মূলত ফেব্রুয়ারি মাস ২৮ এবং ২৯ দিন হয়।

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

নেতানিয়াহুর বিরুদ্ধে আইসিসির গ্রেপ্তারি পরোয়ানার দাবি সমর্থন করি: পররাষ্ট্রমন্ত্রী

 নিজস্ব প্রতিবেদক আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) চিফ প্রসিকিউটর ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর ...