সর্বশেষ সংবাদ
Home / খেলাধুলা / ইংল্যান্ডের বিপক্ষে অশ্বিনের ভিন্নরকম ‘সেঞ্চুরি’

ইংল্যান্ডের বিপক্ষে অশ্বিনের ভিন্নরকম ‘সেঞ্চুরি’

ভারত-ইংল্যান্ডের পাঁচ ম্যাচ টেস্ট সিরিজের তৃতীয় ম্যাচে উইকেট নিয়ে ভারতীয় দ্বিতীয় ও বিশ্বের নবম বোলার হিসেবে লাল বলে ৫০০ উইকেট শিকার করেন স্পিনার রবীচন্দ্রন অশ্বিন। তবে ঐ টেস্ট চলাকালীন পারিবারিক কারণে দল ত্যাগ করলে আরেকটি মাইল ফলক ছোঁয়া হয়নি তার। তবে এর জন্য অবশ্য আর বেশি অপেক্ষা করতে হয়নি তাকে। পরবর্তী ম্যাচেই দলে যুক্ত হয়ে নিজের মুকুটে নতুন এক সোনালি পালক যুক্ত করে নিয়েছেন অশ্বিন।

শুক্রবার রাঁচিতে ইংলিশদের প্রথম ইনিংসের পঞ্চম ব্যাটার জনি বেয়ারস্ট্রোকে এলবিডব্লিউয়ের ফাঁদে ফেলে ভারতীয় বোলার হিসেবে ইংল্যান্ডের বিপক্ষে টেস্টে ‘১০০তম’ উইকেট শিকারের রেকর্ড গড়েন অশ্বিন। দলটির বিপক্ষে মাত্র ৪৩ ইনিংস খেলেই এই মাইলফলক অর্জন করেছেন তিনি। ভারতের টেস্ট ক্রিকেটের ইতিহাসে তার আগে এই কীর্তি গড়তে পারেননি আর কেউ। এর আগে ভাগবত সুব্রামানিয়া চন্দ্রশেখর ৩৮ ইনিংস খেলে নিয়েছিলেন সর্বোচ্চ ৯৫ উইকেট, অনীল কুম্বলে ৩৬ ইনিংসে নিয়েছিলেন ৯২ উইকেট। এছাড়া বিশান সিং বেদি ৩৬ ইনিংসে শিকার করেছিলেন ৮৫ উইকেট। আর কপিল দেব ৪৮ ইনিংসে নিয়েছিলেন ৮৫ উইকেট।

এদিকে ভারত ছাড়া বিশ্বক্রিকেটেও বর্তমানে খেলা চালিয়ে যাওয়া বোলারদের মধ্যে এই কীর্তি আছে কেবল অস্ট্রেলিয়ার ডানহাতি স্পিনার নাথান লায়নের। তিনি ইংল্যান্ডের বিপক্ষে ৫৪ ইনিংসে শিকার করেছেন ১১০ উইকেট। আর শেন ওয়ার্ন ইংল্যান্ডের বিপক্ষে ৭২ ইনিংসে নিয়েছেন সর্বোচ্চ ১৯৫ উইকেট।

চতুর্থ টেস্টের প্রথম দিনে ভারতীয় বোলারদের দাপটে প্রায় অল্পতেই গুটিয়ে যেতে শুরু করেছিল সফরকারী ইংল্যান্ডের ব্যাটাররা। সেখানে ব্যাট হাতে প্রায় একাই প্রতিরোধ দাঁড় করিয়ে বলা যায় একাই লড়ে যাচ্ছেন জো রুট। তাতে পেয়েছেন সাদাপোশাকের ৩১তম সেঞ্চুরির দেখা। পাশাপাশি তার দলও লড়াকু সংগ্রহের দিকে এগিয়ে চলছে। প্রথম দিন শেষে ইংলিশদের ৭ উইকেট হারিয়ে সংগ্রহ ৩০২ রান।

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

বাফুফে সভাপতির পদে তরফদার-তাবিথ নাকি ইমরুল?

  নিজস্ব প্রতিবেদক: ফুটবলের প্রতি দেশের মানুষের যত আশা ও আবেগ, তা ...