সর্বশেষ সংবাদ
Home / খেলাধুলা / এবার উসমান খাজার অন্য রকম প্রতিবাদ

এবার উসমান খাজার অন্য রকম প্রতিবাদ

স্পোর্টস ডেস্ক : ফিলিস্তিনের পক্ষ নিয়ে আইসিসির বিরুদ্ধে যেন একাই লড়ে যাচ্ছেন অস্ট্রেলিয়ান ওপেনার উসমান খাজা। পার্থ টেস্টে জুতায় বিশেষ বার্তা নিয়ে নামতে চেয়েছিলেন, সেটা হয়নি। পরে টেপ দিয়ে বিশেষ বার্তা ঢেকে মাঠে নেমেছিলেন তিনি। অবশ্য বাহুতে কালো টেপ পরতে ভুল করেননি। সেটার জন্য আইসিসির কাছ থেকে তিরস্কারও শুনতে হয়েছে তাকে। কিন্তু এরপরেও থেমে থাকেননি খাজা।

মেলবোর্নে বক্সিং ডে টেস্টে খাজা নামতে চেয়েছিলেন শান্তির প্রতীক পায়রা এবং জলপাই ডালের প্রতীক নিয়ে। সেটাতেও আইসিসির নিষেধাজ্ঞা রয়েই যায়। তবে খাজা যেন দমে যাওয়ার পাত্র নন। নিজের মতো করেই প্রতিবাদের ভাষা খুঁজে নিয়েছেন তিনি। মেলবোর্নে এই অজি তারকার জুতায় থাকলো দুই মেয়ে আয়েশা এবং আয়লার নাম।

অবশ্য নিজের দুই মেয়ের নামও প্রতিবাদেরই অংশ। পার্থ টেস্টে আইসিসির আপত্তির পর খাজা বলেছিলেন, ‘যখন আমি দেখি হাজার হাজার নিরপরাধ শিশু মারা যাচ্ছে, ওই জায়গায় আমি আমার দুটি মেয়েকে কল্পনা করি। কী হতো যদি ওখানে ওরা থাকত?’ এবার সেই মেয়ের নাম দিয়েই ফিলিস্তিনের পক্ষে নিজের অবস্থান জানান দিয়েছেন তিনি।

ক্রিকেট অস্ট্রেলিয়ার প্রধান নির্বাহী নিক হকলিও মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে টেস্ট শুরুর আগে সংবাদ সম্মেলনে কথা বলেছেন খাজাকে নিয়ে, ‘আমরা উজির (উসমান খাজা) সঙ্গে বসেছিলাম। এমন কিছু খুঁজে বের করতে চেয়েছি, যেটা পক্ষপাতহীন, ধর্মনিরপেক্ষ ও অরাজনৈতিক হবে। সেভাবেই শান্তির প্রতীক পায়রার কথা মাথায় আসে। কিন্তু আইসিসি হয়তো বিষয়টা নিয়ে আরও গভীরভাবে চিন্তা করেছশপ

বক্সিং ডে টেস্টে নিজের ব্যাটে ও জুতায় শান্তির প্রতীক হিসেবে পায়রা এবং জলপাই ডালের স্টিকার লাগিয়ে খেলতে চেয়েছিলেন অজি ওপেনার উসমান খাজা। ক্রিকেট অস্ট্রেলিয়া এবং অস্ট্রেলিয়ান ক্রিকেটার্স অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে অনুমতি পেলেও খাজা আটকেছেন আইসিসির কাছে।

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

বাফুফে সভাপতির পদে তরফদার-তাবিথ নাকি ইমরুল?

  নিজস্ব প্রতিবেদক: ফুটবলের প্রতি দেশের মানুষের যত আশা ও আবেগ, তা ...