সর্বশেষ সংবাদ
Home / শিক্ষা / জানুয়ারিতে ৪৬তম বিসিএসের বিজ্ঞপ্তি দেওয়ার প্রস্তুতি

জানুয়ারিতে ৪৬তম বিসিএসের বিজ্ঞপ্তি দেওয়ার প্রস্তুতি

আগামী বছরের জানুয়ারির প্রথম সপ্তাহে ৪৬তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করার পরিকল্পনা নিয়েছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। যদি জানুয়ারি মাসে বিজ্ঞপ্তি প্রকাশ করা যায়, তবে ২০২৪ সালের মার্চের মধ্যে এই বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষার আয়োজন করা হবে। বিজ্ঞপ্তি প্রকাশের সময় পিছিয়ে যাওয়ায় বয়সে ছাড় পাবেন চাকরিপ্রার্থীরা।

পিএসসির ক্যাডার শাখার একটি সূত্র জানিয়েছে, বয়সে ছাড় দেওয়ার বিষয়টি জটিল হওয়ায় আগের বিধি অনুযায়ী বিজ্ঞপ্তি প্রকাশের বিষয়টি নিয়ে আলোচনা হয়েছে। তবে পূর্ব পরিকল্পনা অনুযায়ী জানুয়ারিতেই বিজ্ঞপ্তি প্রকাশে জোর দিয়েছেন পিএসসি কর্মকর্তারা। এক বছরে একটি বিসিএস শেষ করার পরিকল্পনা থেকেই জানুয়ারিতে বিজ্ঞপ্তি প্রকাশ করতে চায় সংস্থাটি।

জানতে চাইলে পিএসসির একজন সদস্য বলেন, বয়স জটিলতার কারণে একটু সমস্যা তৈরি হয়েছে। আশা করি সব সমস্যার সমাধান করে জানুয়ারি মাসের বিজ্ঞপ্তি প্রকাশ করতে পারব। এরপর লক্ষ্য মার্চের মধ্যে এই বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা শেষ করা। সেই পরিকল্পনা এখনো বলবৎ রয়েছে। নতুন কোনো সিদ্ধান্ত হওয়ার সম্ভাবনা নেই।

পিএসসির আরেকটি সূত্র জানিয়েছে, ৪৬তম বিসিএস থেকে এক বছরের মধ্যে একটি বিসিএস শেষ করতে চায় সাংবিধানিক প্রতিষ্ঠানটি। এজন্য প্রতি ছয় মাস অন্তর একটি করে বিসিএসের ফল প্রকাশের উদ্যোগ নেওয়া হয়েছে। সবকিছু ঠিক থাকলে ২০২৪ সালের জানুয়ারি মাসের শুরুতে ৪৬তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে।

এ বিষয়ে পিএসসির চেয়ারম্যান মো. সোহরাব হোসাইন জানান, ৪৬তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশের জোর প্রস্তুতি চলছে। যেহেতু জানুয়ারি মাসে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন। সে হিসেবে জানুয়ারি মাসের শুরুতে ৪৬তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করার পরিকল্পনা করা হয়েছে। বিজ্ঞপ্তি জানুয়ারিতে হলেও নভেম্বরে যাদের বয়স শেষ হয়ে যাবে আমরা তাদেরকেও আবেদনের সুযোগ দেব। তাদের জন্য বয়সে ছাড় দেওয়া হবে। আমরা কাউকে বঞ্চিত করব না।

পিএসসি জানিয়েছে, ৪৬তম বিসিএস থেকে জানুয়ারি থেকে ডিসেম্বর প্রতিটি পরীক্ষা শেষ করার পরিকল্পনা করা হয়েছে। এজন্য পিএসসি সবকিছু গুছিয়ে ফেলেছে। এখন ফল পাওয়ার সময়। বিসিএসে অনেক জট লেগে আছে। এই জট থেকে বেরিয়ে আসতে চায় পিএসসি। বিসিএসকে জটমুক্ত করতে সব ধরনের পরিকল্পনা হাতে নেওয়া হয়েছে।

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

ছাত্রলীগের কোনো কর্মসূচি ও কার্যক্রমের সঙ্গে আমার সম্পৃক্ততা ছিল না:ঢাবি শিবির সেক্রেটারি

  স্টাফ রিপোর্টার: ছাত্রলীগের কোনো কর্মসূচি ও কার্যক্রমের সঙ্গে আমার সম্পৃক্ততা ছিল ...