সর্বশেষ সংবাদ
Home / খেলাধুলা / র‍্যাঙ্কিংয়ে সুখবর বাংলাদেশের

র‍্যাঙ্কিংয়ে সুখবর বাংলাদেশের

স্পোর্টস ডেস্ক : দেশের ক্রীড়াঅঙ্গন যেন সুখবর পেতে ভুলেই গিয়েছে। বিশ্বকাপ ক্রিকেটে একের পর এক বড় ব্যবধানের হার। দলের ভেতর বিভিন্ন প্রকার গুঞ্জন। ক্রীড়াপ্রেমিদের জন্য সময়টা খুব একটা অনুকূলে নেই। যদিও এমন দুঃখের দিনে স্বস্তির খবর এনে দিয়েছিল ফুটবল। মালদ্বীপের সঙ্গে ফিফা বিশ্বকাপের প্রাক বাছাইপর্বের প্রথম রাউন্ডে ঠিকই জয় তুলে নিয়েছিলেন বাংলাদেশের ফুটবলাররা।

দুই লেগের সেই রাউন্ডে ৩-২ ব্যবধানে জয় পায় বাংলাদেশ। জায়গা করে নেয় বিশ্বকাপের প্রাক বাছাইয়ের ২য় রাউন্ডে। যেখানে বাংলাদেশের প্রতিপক্ষ হচ্ছে অস্ট্রেলিয়া, ফিলিস্তিন এবং লেবানন। আর এর মাধ্যমে পরের তিন বছরের ব্যস্ত এক সূচিতে প্রবেশ করেছে হ্যাভিয়ের ক্যাবরেরার শিষ্যরা।

ফুটবলের এমন সুদিনের মাঝেই ফিফা থেকেও এসেছে স্বীকৃতি। সবশেষ প্রকাশিত র‍্যাঙ্কিংয়ে বড় রকমের লাফ দিয়েছে বাংলাদেশ। সবশেষ প্রকাশিত তালিকায় ৬ ধাপ এগিয়ে ১৮৩তম স্থানে উঠে এসেছে লাল-সবুজের প্রতিনিধিরা। এর আগে জামালদের র‍্যাঙ্কিং ছিল ১৮৯।

এশিয়ান দেশগুলোর মাঝে শীর্ষে আছে জাপান। তাদের অবস্থান ১৮তম। এরপরেই ইরান (২১) এবং দক্ষিণ কোরিয়া (২৪)। দক্ষিণ এশিয়ার দেশগুলোর মাঝে ভারত আছে সবার উপর ১০২ এ। ৫ বছর পর আন্তর্জাতিক ফুটবলে প্রথম জয় পাওয়া পাকিস্তান এগিয়েছে ৪ ধাপ। ১৯৭ থেকে ১৯৩তম স্থানে উঠে এসেছে তারা।

র‍্যাঙ্কিংয়ে সবার উপরে আছে যথারীতি আর্জেন্টিনা। দারুণ ফুটবলের সুবাদে রেটিং পয়েন্ট বেড়েছে তাদের। আবার রেটিং পয়েন্ট হারিয়েও তিনে রয়েছে ব্রাজিল। দুইয়ে যথারীতি ফ্রান্স। শীর্ষ দশে ৯ম স্থান থেকে ৬ষ্ঠ স্থানে গিয়েছে ক্রিশ্চিয়ানো রোনালদোর পর্তুগাল। আর ১০ম স্থান থেকে ৮ম স্থানে উঠে গিয়েছে স্পেন।

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

বাফুফে সভাপতির পদে তরফদার-তাবিথ নাকি ইমরুল?

  নিজস্ব প্রতিবেদক: ফুটবলের প্রতি দেশের মানুষের যত আশা ও আবেগ, তা ...