সর্বশেষ সংবাদ
Home / আন্তর্জাতিক / রাশিয়ায় পৌঁছেছে উ. কোরিয়ার অস্ত্রবাহী ১ হাজার কন্টেইনার

রাশিয়ায় পৌঁছেছে উ. কোরিয়ার অস্ত্রবাহী ১ হাজার কন্টেইনার

আন্তর্জাতিক ডেস্ক : ইউক্রেনের বিরুদ্ধে ব্যবহার করার জন্য উত্তর কোরিয়ার কাছে অস্ত্র চেয়েছিল রাশিয়া। আর সেই চাওয়া অনুযায়ী, পারমাণবিক শক্তিসমৃদ্ধ দেশটি রাশিয়াকে অস্ত্র দিচ্ছে বলে জানিয়েছে যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের গোয়েন্দারা।

বৃহস্পতিবার (২৬ অক্টোবর) একটি বিবৃতিতে ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রণালয় দাবি করেছে, গত কয়েক সপ্তাহে উত্তর কোরিয়া থেকে রাশিয়ায় গেছে ১ হাজারেরও বেশি অস্ত্রবাহী কন্টেইনার। ব্রিটিশ গোয়েন্দারা আশঙ্কা করছেন, যদি এ ধারা চলতে থাকে তাহলে রাশিয়ার অন্যতম বড় অস্ত্র সরবরাহকারী দেশে পরিণত হবে উত্তর কোরিয়া।

এ ব্যাপারে যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, ‘অস্ত্র সরবরাহের সাম্প্রতিক তথ্যগুলো রাশিয়া অস্বীকার করলেও, এটি নিশ্চিত যে উত্তর কোরিয়ার অস্ত্র রাশিয়ার পশ্চিমাঞ্চলের অস্ত্র ডিপোতে পৌঁছেছে। এসব ডিপো ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযানে সহায়তা করে।’

‘যে গতিতে উত্তর কোরিয়া এখন অস্ত্র সরবরাহ করছে; (গত কয়েক সপ্তাহে ১ হাজারেরও বেশি কন্টেইনার) সেটি ধরে রাখতে পারলে তারা— বেলারুশ ও ইরানের সঙ্গে রাশিয়ার অন্যতম গুরুত্বপূর্ণ অস্ত্র সরবরাহকারী দেশে পরিণত হবে।’

ব্রিটিশ গোয়েন্দারা জানিয়েছেন, কি শর্তে উত্তর কোরিয়া রাশিয়ায় অস্ত্র দিতে সম্মত হয়েছে সেটি নিশ্চিত নয়। তবে এক্ষেত্রে বেশ কয়েকটি দিক থাকতে পারে। হতে পারে রাশিয়া উত্তর কোরিয়াকে অর্থনৈতিক সহায়তার প্রতিশ্রুতি দিয়েছে। আবার হতে পারে মহাকাশ গবেষণায় তারা সহায়তার প্রতিশ্রুতি দিয়েছে।

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

ভারতীয় গোয়েন্দা সংস্থা ‘র’ যেভাবে পরিচালিত হয়

  স্টাফ রিপোর্টার: ভারত-পাকিস্তান যুদ্ধে ইন্টেলিজেন্স ব্যুরোর ব্যর্থতার পরিচয় দেয়। সেই গোয়েন্দা ...