সর্বশেষ সংবাদ
Home / ধর্ম / কেমন ছিল মহানবীর আকিকা

কেমন ছিল মহানবীর আকিকা

ইসলামে আকিকার গুরুত্ব ও তাৎপর্য অনেক। মা-বাবার ওপর নবজাতকের হক। এটা মুসলিম সভ্যতা-সংস্কৃতির অংশ। রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম আকিকা করতে উৎসাহিত করেছেন এবং এর নিয়ম-কানুন জানিয়ে দিয়েছেন।

তিনি নিজে হাসান ও হজরত হুসাইন (রা.)-এর আকিকা আদায় করেছেন। কিন্তু তাঁর নিজের আকিকার বিষয়ে বিভিন্ন বর্ণনা পাওয়া যায়। সংক্ষেপে সে বিষয়ে আলোচনা করা হলো।
আরবের প্রচলিত আকিকা

আকিকার ইতিহাস বেশ পুরনো।
ইসলাম-পূর্ব যুগে আরবদের কাছে আকিকা গুরুত্বপূর্ণ ছিল। তাদের প্রধান উৎসবগুলোর মধ্যে এটা অন্যতম ছিল। আর ছিল বিভিন্ন কুসংস্কারের আড়ত। মক্কার কুরাইশরা ইবরাহিম (আ.)-এর সুন্নত অনুসরণে আকিকার উৎসব পালন করত।

(সিরাত বিশ্বকোষ : ৪/২২৯)
নবীজির আকিকা কে করেন?

নবীজি (সা.)-এর আকিকা কে করেছিলেন—এ নিয়ে দুটি বর্ণনা প্রসিদ্ধ—এক. রাসুলুল্লাহ (সা.)-এর দাদা আব্দুল মুত্তালিব নিজেই তাঁর জন্মের সপ্তম দিবসে কোরবানি দেন এবং সব কুরাইশকে দাওয়াত করেছিলেন। (রাহমাতুল্লিল আলামিন : ১/৪৩-৪৪; সিরাতুল মুস্তফা : ১/৬১)

দুই. কোনো কোনো বর্ণনা মতে, নবুয়ত লাভের পর রাসুলুল্লাহ (সা.) নিজেই আকিকা করেছিলেন। (জাদুল মাআদ : ১/৫; সিরাত বিশ্বকোষ : ৪/২৩০ )

নবীর নাম ও আকিকা

মহানবী (সা.) জন্ম গ্রহণ করার সপ্তম দিনে আব্দুল মুত্তালিব তাঁর আকিকা করেন। মক্কার সব কুরাইশকে দাওয়াত দেন। সেখানে ‘মুহাম্মদ’ নাম রাখার ঘোষণা দেন।

কুরাইশরা বলল, এ নামটি আপনি কিভাবে নির্বাচন করলেন? এ নাম তো আপনার পূর্বপুরুষ কিংবা আপনার গোত্রের কেউ কোনো দিন রাখেনি! আব্দুল মুত্তালিব বলেন, এ নাম আমি এ জন্য রেখেছি যে যাতে আল্লাহর সমস্ত সৃষ্টি এই নবজাতকের প্রশংসা করে।
(ফাতহুল বারি : ৭/১২৪; সিরাতুল মুস্তফা : ১/৬৩)

নবীর নামের ইলহাম

আব্দুল মুত্তালিব রাসুলুল্লাহ (সা.)-এর জন্মের আগে একটি স্বপ্ন দেখেন। যার বিস্তারিত বিবরণ সিরাতের বিভিন্ন কিতাবে পাওয়া যায়। স্বপ্নের ব্যাখ্যায় পণ্ডিতরা বলেন, আপনার বংশে এমন এক ব্যক্তি জন্মগ্রহণ করবে, পূর্ব থেকে পশ্চিম প্রান্ত পর্যন্ত সব মানুষ তার অনুসরণ করবে এবং আসমান-জমিনের অধিবাসীরা তার প্রশংসা স্তূতি জ্ঞাপন করবে। এ কারণে আব্দুল মুত্তালিবের মনে তার নাম ‘মুহাম্মদ’ রাখার আগ্রহ জাগে। তিনি ভরা মজলিসে সবাইকে ওই নাম শুনিয়ে দেন। (সিরাতুল মুস্তফা : ১/৬৩)

আকিকার পশু

মহানবী (সা.)-এর আকিকায় কোন ধরনের পশু জবাই করা হয়েছিল এবং তার সংখ্যা কত ছিল এ নিয়ে সিরাত গ্রন্থে সুস্পষ্ট কোনো বক্তব্য নেই। একটি বর্ণনায় এসেছে, রাসুলুল্লাহ (সা.)-এর আকিকায় অনেক উট কোরবানি করা হয়েছিল। আর পশুগুলো আব্দুল মুত্তালিব নিজেই জবাই করেছিলেন। (সিরাত বিশ্বকোষ : ৪/৩১)

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

পলাতক বায়তুল মোকাররমের খতিবেন সন্ধান মিলেছে গোপালগঞ্জে

  স্টাফ রিপোর্টার: আওয়ামী সরকারের পতনের পর পলাতক রয়েছেন জাতীয় মসজিদ বায়তুল ...