সর্বশেষ সংবাদ
Home / খেলাধুলা / সর্বোচ্চ দামি টি-টোয়েন্টি লিগ চালু করছে সৌদি

সর্বোচ্চ দামি টি-টোয়েন্টি লিগ চালু করছে সৌদি

ফুটবলসহ বেশ কয়েকটি ক্রীড়ায় বিনিয়োগের পর এবার ক্রিকেটের দিকে ঝুঁকছে সৌদি আরব সরকার। ক্রিকেটের সংক্ষিপ্ত ফরম্যাটে ফ্র্যাঞ্চাইজি লিগ চালু করতে তারা ইতোমধ্যে ভারতীয় প্রিমিয়ার লিগ (আইপিএল) কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করেছে। যা টি-টোয়েন্টি ফরম্যাটে বেশ পরিবর্তন আনবে বলে আশাপ্রকাশ করেছে দেশটি।

এর আগে তারা ফর্মুলা ওয়ান এবং লাইভ গলফে বিনিয়োগ করেছিল। কিন্তু ক্রীড়াঙ্গনের এই দুটি শাখায় থামতে চায় না সৌদি। এজন্য নতুন করে এবার সর্বোচ্চ দামি ক্রিকেট টুর্নামেন্ট আয়োজনকে তাদের পরবর্তী প্রকল্পে তালিকাভুক্ত করেছে।

বর্তমানে ভারত ক্রিকেট বোর্ড (বিসিসিআই)-এর নিয়মে বিদেশি টি-টোয়েন্টি ফ্র্যাঞ্চাইজি লিগে দেশটির ক্রিকেটারদের অংশগ্রহণ নিষিদ্ধ রয়েছে। তবে বিসিসিআইকে দেওয়া সৌদি আরব সরকারের প্রতিনিধিদের একটি প্রস্তাবের ফলে সেই নিয়ম শিথিল হতে পারে বলে মনে করা হচ্ছে।

বিশ্বক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থার (আইসিসি) চেয়ারম্যান গ্রেগ বার্কলে জানিয়েছেন, ‘আপনি যদি অন্যান্য খেলা দেখেন তাহলে সৌদি আরব সে সবের সঙ্গে জড়িত। আমি মনে করি ক্রিকেট এমন একটি ক্ষেত্র যা তাদের কাছে আরও আকর্ষণীয় হবে। এভাবে খেলাটি নিয়ে তাদের আগ্রহ পুরো সৌদি আরব ক্রিকেটের জন্য ভালো কাজ দেবে। খেলাধুলায় তাদের বিনিয়োগ করার আগ্রহ এবং তাদের আঞ্চলিক উপস্থিতি দেখে সেখানে ক্রিকেট অগ্রাধিকার পাচ্ছে বলে মনে হচ্ছে।’

এদিকে, সৌদি আরবের ক্রিকেট-আগ্রহের কারণ হিসেবে মনে করা হচ্ছে তাদের পর্যটন শিল্পকে এগিয়ে নিয়ে যাওয়া। ভারতের সঙ্গে দেশটির ক্রিকেট লিগ আয়োজনের বিষয়ে সমঝোতা হলে দু’দেশের সম্পর্ক আরও মজবুত হতে পারে। একইসঙ্গে সৌদিকে ভারতের জন্য আগামী ২০৩০ সালের মধ্যে এক নম্বর পর্যটন গন্তব্যে পরিণত করার ব্যাপারেও আশাবাদী।

টুর্নামেন্টটি আয়োজন করা হলে ম্যাচের ভেন্যু হিসেবে বেছে নেওয়া হতে পারে সংযুক্ত আরব আমিরাতকে। এমনকি ভবিষ্যতে তারা বিশ্ব ক্রিকেটের জন্য সৌদিকে গন্তব্য বানাতে চায়। এর আগে রিয়াদ ভ্রমণকালে সাবেক পাকিস্তানি পেসার ওয়াসিম আকরামের সঙ্গে যুবরাজ সাউদ বিন মিশাল আল সাউদ সাক্ষাৎ করেন। সেই সময় আকরাম দেশটিতে ক্রিকেট লিগ চালুর ব্যাপারে নিজের আগ্রহের কথা জানিয়েছিলেন।

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

২৮০ রানের বড় ব্যবধানে ভারতের কাছে হারলো বাংলাদেশ

  ক্রীড়া ডেস্ক: তৃতীয় দিনেই আঁচ পাওয়া গিয়েছিল পঞ্চম দিনে গড়াবে না ...