সর্বশেষ সংবাদ
Home / সারাদেশ / রংপুর বিভাগ / হতদরিদ্র জান্নাতির আক্ষেপ ও ক্ষোভ

হতদরিদ্র জান্নাতির আক্ষেপ ও ক্ষোভ

অন্যের বাড়িতে থাকি, ঝিয়ের কাজ করে খাই, 
তবুও ভিজিডি’র তালিকা থেকে বাদ; কিন্তু কেন?
 সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি:দুটি শিশু সন্তান নিয়ে অন্যের বাড়িতে থাকি। মানুষের বাড়িতে ঝিয়ের কাজ করে দুই মুঠ ভাত খাই। তারপরও সরকারী সহযোগিতা থেকে সম্পূর্ণরুপে বঞ্চিত আমি। অথচ এলাকার অনেক স্বচ্ছল ব্যক্তি বিল্ডিংয়ের মালিক, ইউনিয়ন পরিষদে চাকরী করে, ছেলেরা বিদেশে থাকে এমন মানুষেরাও পাচ্ছেন নানা সুযোগ সুবিধা।
খাচ্ছেন ভিজিডি, রেশন কার্ড, টিসিবি কার্ড, মাতৃত্বকালীন ভাতা, ৪০ দিনের কর্মসূচীসহ বিধবা ও প্রতিবন্ধী ভাতার অর্থ। আর আমি এতটা দূর্ভোগে থেকেও পাচ্ছিনা কোন সহায়তা। দুস্থদের দেয়া খাদ্য সহায়তা ভিজিডি’র জন্য আবেদন করলেও তা থেকে বাদ দেয়া হয়েছে আমার নাম। আর সেখানে বিল্ডিং বাড়ির মালিককে দেয়া হয়েছে রেশন কার্ড।
এভাবেই আমরা সব সময় বঞ্চিতই থেকে যাচ্ছি। এমনই আক্ষেপ আর কষ্টের কথা কান্নাজড়িত কন্ঠে জানিয়েছেন নীলফামারীর সৈয়দপুর উপজেলার কাশিরাম বেলপুকুর ইউনিয়নের চাপড়া কাশিরাম আলিম মাদরাসা সংলগ্ন কাশিরামপাড়া মেলের পাড় এলাকার অসহায় দরিদ্র মহিলা জান্নাতি বেগম (৩০)।
বুধবার (২২ মার্চ) সকালে সরেজমিনে গেলে সাংবাদিকদের কাছে এমন অভিযোগ তুলে ধরেন তিনি। এলাকার সিরাজুল ইসলামের স্ত্রী জান্নাতি আরও বলেন, আমার স্বামী দরিদ্রতার জন্য সুদুর চট্টগ্রামে গিয়ে রিক্সা চালিয়ে সংসার খরচ নির্বাহ করার চেষ্টা করেন। কিন্তু তাতেও কুলাতে না পাড়ায় আমি নিজে মানুষের বাড়িতে ঝিয়ের কাজ করি।
নিজেদের কোন বাড়িঘর নাই। প্রতিবেশী এক ভাসুরের বাড়ির একটি ঘরে কোনরকমে মাথাগোজার ঠাই মিলেছে। সেখানেই একটি মেয়ে ও একটি ছেলেকে নিয়ে অনেক কষ্টে থাকি। চলতি বছরের প্রথম দিকে সরকারী দুস্থ সহায়তা প্রকল্প ভিজিডি’র জন্য অনলাইনে আবেদন করি। সে অনুযায়ী প্রাথমিক তালিকায় আমার নাম উঠে। কিন্তু পরবর্তীতে চুড়ান্ত তালিকা থেকে বাদ দেয়া হয়। কিন্তু আমি জানিনা  কেন আমাকে বাদ দেয়া হয়েছে।
তিনি প্রশ্ন করেন আমি কি এই সুবিধা পাওয়ার যোগ্য নই? না সংশ্লিষ্টদের চাহিদা মোতাবেক উপরি অর্থ দিতে না পাড়ায় আমার ন্যায্য অধিকার থেকে বঞ্চিত করা হয়েছে? বলেন, যাচাই বাছাই করতে কোন ব্যক্তিই আসেনি। আসলে হয়তো তারা আমার প্রকৃত অবস্থা জানতে পারতো। তাহলে এমন হতোনা।
তিনি জানতে চান, সঠিকভাবে তথ্য না নিয়েই কেন প্রশাসনের উর্ধ্বতন দায়িত্বপ্রাপ্তরা আমাকে বাদ দিলো? এর জবাব কে দিবে? কার নির্দেশে বা কার কারণে আমার পরিবর্তে অন্যদের দেয়া হলো? এখানে কি টাকার খেলা হয়েছে না খামখেয়ালি করা হয়েছে? তা খতিয়ে দেখার দাবী জানান।
জান্নাতি বলেন, এলাকার অনেক স্বচ্ছল ব্যক্তি সরকারী এসব সুযোগ সুবিধা নিয়ে দিব্বি দিন কাটাচ্ছে। সরকার কি এসব দুস্থের পরিবর্তে ওইসব সুবিধাবাদীদের জন্যই নির্ধারণ করেছে? যদি না করে থাকে তাহলে কেন আমরা প্রকৃত গরিব মানুষগুলো অন্যায়ভাবে বঞ্চিত হচ্ছি?
এ ব্যাপারে কাশিরাম বেলপুকুর ইউনিয়নের ২ নং ওয়ার্ডের মেম্বার আব্দুল জলিলের সাথে কথা হলে তিনি জানান, ইতোপূর্বে আমি মেম্বার থাকাকালে জান্নাতি বেগমের দুরাবস্থা দেখে ভিজিডি’র কার্ডের জন্য তালিকাভুক্ত করেছিলাম। কিন্তু পরবর্তীতে গত ৫ বছর অন্যজন মেম্বার ছিলেন। তিনি সেই তালিকা অনুযায়ী এই দরিদ্র নারীর প্রতি সহানুভুতি দেখাননি।
এবার নির্বাচিত হয়ে আবারও তার জন্য সুপারিশ করেছি। অনলাইন তালিকায় তার নাম ছিল। কিন্তু তারপর কেন যে তার নাম বাদ দেয়া হয়েছে তা আমিও জানিনা। আসলে কিভাবে যে যাচাই বাছাই করা হয়েছে তা নিয়েই প্রশ্ন দেখা দিয়েছে। তা না হলে এমন দুস্থ মানুষ কি করে বাদ পড়ে।
ইউনিয়নের চেয়ারম্যান লানচু হাসান চৌধুরী বলেন, চেয়ারম্যান মেম্বাররা সঠিকভাবে অনলাইনকৃতদের মধ্যে থেকে যোগ্যদের জন্য সুপারিশ করেছি। কিন্তু উপজেলা প্রশাসন থেকে যাদের যাচাই বাছাই করতে দায়িত্ব দিয়েছিল তারা এক্ষেত্রে সঠিকভাবে দায়িত্ব পালন না করায় এমন হেরফের হয়েছে। তবে আমরা চেষ্টা করছি প্রকৃত যোগ্যদের নতুন করে অন্তর্ভূক্তি করার। আশা করি জান্নাতি বেগম তার অধিকার ফিরে পাবেন।
উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা নুরুন নাহার শাহজাদী বলেন, চুড়ান্ত তালিকা এখনও হয়নি। এধরণের অনিয়মের কোন তথ্য আমাদের নজরে আসলে আমরা তা দ্রæত সমাধান করবো। যাচাই বাছাইয়ের ক্ষেত্রে কোন ধরণের অনিয়ম বা দায়িত্বাবহেলার প্রমান পাওয়া গেলে সংশ্লিষ্টদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।
উপজেলা নির্বাহী অফিসার ফয়সাল রায়হান তালিকা প্রণয়নে ত্রæটির কথা স্বীকার করে বলেন, কিছু কিছু ক্ষেত্রে মিসটেক হয়েছে। তবে সুনির্দিষ্টভাবে তথ্য পাওয়া গেলে তালিকা সংশোধন করে দুস্থদের সুবিধা প্রাপ্তি নিশ্চিত করা হবে।
উল্লেখ্য, অভিযোগ রয়েছে কতিপয় দালালের মাধ্যমে সংশ্লিষ্ট দপ্তরের কর্মকর্তা কর্মচারীদের সহযোগীতায় অর্থের বিনিময়ে অনেক সচ্ছল ব্যক্তি এই সুবিধাগুলো বাগিয়ে নিয়েছে। বিশেষ করে রাজনৈতিক বিবেচনায় ও কার্ড বাণিজ্যের কারণে এমন অনিয়ম বেশি হয়েছে। এইক্ষেত্রে জনপ্রতিনিধিরাসহ অফিসিয়াল লোকজন জড়িত।  (ছবি আছে)

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

মিঠাপুকুরে আনসার ও ভিডিপি’র উদ্যোগে বৃক্ষরোপণ  ও গাছের চারা বিতরণ

মিঠাপুকুর প্রতিনিধি :   “শান্তি শৃঙখলা উন্নয়ন নিরাপত্তায় সর্বত্র আমরা”-এই প্রতিপাদ্য বিষয়কে ...