সর্বশেষ সংবাদ
Home / আন্তর্জাতিক / এবার ‘মনস্টার’ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাল উত্তর কোরিয়া

এবার ‘মনস্টার’ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাল উত্তর কোরিয়া

আরও একটি নিষিদ্ধ আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) ছুড়েছে উত্তর কোরিয়া। এই ক্ষেপণাস্ত্রটি তাদের ‘মনস্টার মিসাইল’ হোয়াসং- ১৭। নিষিদ্ধ ক্ষেপণাস্ত্রটির উৎক্ষেপণের বিষয়টি বৃহস্পতিবার প্রতিবেশী দেশ দক্ষিণ কোরিয়া ও জাপান শনাক্ত করে। এর কিছুক্ষণ পরই দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট জাপানের প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাতে টোকিও যান।

সোমবার শুরু হওয়া দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রের যৌথ সামরিক অনুশীলন-ফ্রিডম শিল্ড ঘিরে উত্তর কোরিয়ার অস্ত্র পরীক্ষা-নিরীক্ষার মধ্যে এই ক্ষেপণাস্ত্র ছোড়া সর্বশেষ পরীক্ষা। পিয়ংইয়ং এই যৌথ অনুশীলনকে হামলার মহড়া হিসেবে দেখছে। শুক্রবার আইসিবিএম পরীক্ষার বিষয়টি নিশ্চিত করে উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম বলছে, কঠিন প্রতিক্রিয়া দেখানোর উদ্দেশে এবং উসকানিমূলক ও আগ্রাসী সামরিক মহড়ার জবাবে এই ক্ষেপণাস্ত্রের পরীক্ষা-নিরীক্ষা করা হয়েছে।

পিয়ংইয়ং বলছে, ক্ষেপণাস্ত্রটি সর্বোচ্চ ৬ হাজার কিলোমিটার উচ্চতায় পরিভ্রমণ করে এক হাজার কিলোমিটারেরও বেশি উড়ে কোরিয়ার পূর্ব সাগরে সঠিকভাবে অবতরণ করেছে। কিম জং উন ও তার মেয়ে বারান্দা থেকে ক্ষেপণাস্ত্রটির উৎক্ষেপণ পর্যবেক্ষণ করেন। ছবিতে দেখা যায়, তারা ক্ষেপণাস্ত্রের উৎক্ষেপণ পর্যবেক্ষণ করছেন। আর ওপারে সূর্য উঠছে। সূত্র : আল-জাজিরা

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

ভারতীয় গোয়েন্দা সংস্থা ‘র’ যেভাবে পরিচালিত হয়

  স্টাফ রিপোর্টার: ভারত-পাকিস্তান যুদ্ধে ইন্টেলিজেন্স ব্যুরোর ব্যর্থতার পরিচয় দেয়। সেই গোয়েন্দা ...