সর্বশেষ সংবাদ
Home / কৃষি / বাণিজ্যিকভাব আনারস চাষে স্বপ্ন দখছে পটুয়াখালীর চাষীরা

বাণিজ্যিকভাব আনারস চাষে স্বপ্ন দখছে পটুয়াখালীর চাষীরা

পটুয়াখালী প্রতিনিধি: পটুয়াখালীর দশমিনায় প্রথম বাণিজ্যিকভাবে প্রায় ১০ একর পতিত জমিতে আনারস চাষ শুরু হয়েছে। ফলে পারিবারিক চাহিদা মিটিয়ে বাণিজ্যিকভাবে লাভবান হওয়ার স্বপ্ন দেখছে উপজেলার চাষীরা।

জানা যায়, উপজলার বিভিন্ন এলাকায় বাড়ির আঙ্গিনায় আনারস চাষে হয়েছে যা দিয়ে নিজেদের পরিবারের চাহিদা মিটিয়ে কেউ কেউ স্থানীয় হাট বাজারে বিক্রি করছে। চলতি বছর উপজলার বিভিন্ন এলাকায় প্রায় ১০ একর পতিত জমিতে আনারস চাষ হয়েছে।

উপজলার কয়েকজন চাষীদের বাণিজ্যিক ভাবে আনারস চাষে ব্যক্তিগত উদ্যোগে পাশে দাড়িয়েছে বাংলাদশ কৃষি গবেষণা ইনস্টিটিউট লেবুখালী আঞ্চলিক উদ্যানতন্ত গবেষণা কেন্দ্র ও দশমিনা উপজলা কৃষি সস্প্রসারণ অধিদপ্তর।

জানা যায়, লেবুখালীত অবস্থিত বাংলাদশ কৃষি গবেষণা ইনস্টিটিউট লেবুখালী আঞ্চলিক উদ্যানতত্ত¡ গবষণা কেদ্র চাষীদর মাঝে বিনামূল্য জায়ট কিউ ও জল ডুবি প্রজাতির আনারস চারা সরবরাহ করেছে।

উপজলার রণগাপালদী ইউনিয়নর মধ্য রণগাপালদী গ্রামের চাষী শাহ আলম জমাদ্দার জানান, আমি অনেক বছর যাবৎ বাণিজ্যিক ভিত্তিতে নার্সারী ব্যবসার পাশাপাশি বিভিন্ন ফলমূল উৎপাদন করি। আনারস চাষ সঠিক ফলন আর ফল খরচের চেয়ে প্রায় তিন-চার গুন লাভ বেশি হয়। তাই আমি এ বছর উপজলা কষি কর্মকর্তার পরামর্শে বাণিজ্যিকভাবে আনারসর চাষ করছি।

জলা লেবুখালী আঞ্চলিক উদ্যানতন্ত গবেষণা কেন্দ্র থেকে আমার লাগানো সকল আনারস চারা বিনামূল্যে দেয়া হয়েছে। আমি প্রায় অর্ধ একর পতিত জমিতে আনারস চাষ করেছি। আশা করি অনেক ভালো ফলন পাবো। আর উপজলা কষি অধিদপ্তর নিয়মিত খোঁজ খবর নেওয়াসহ সার্বিক সহযোগিতা করে আসছেন।

উপজলার বহরমপুর ইউনিয়নর দক্ষিন আদমপুর গ্রামের চাষী সুলতান সরদার জানান, জলার লেবুখালী আঞ্চলিক উদ্যানতন্ত গবেষণা কন্দ্র থেকে বিনামূল্যে জায়ট কিউ ও জলডুবি প্রজাতির দুই হাজার আনারসর চারা পেয়ে আমার অর্ধ একর পতিত জমিতে চাষ করেছি। ফলনও ভালো হয়েছে। আশা করি আমি অনেক লাভবান হবো।

এ বিষয়ে উপজলা কষি অফিসার মো. জাফর আহামদ জানান, আনারস চাষের জন্য বাড়তি জমির প্রয়াজন হয় না। উপজলার পতিত জমি চাষর আওতায় আনার পরিকল্পনা হিসেবে আনারস চাষে চাষীদরক উদ্ধুদ্ধকরণ করা হচ্ছে।  আনারস উৎপাদন খরচের তুলনায় বাজার মূল্য বেশি থাকায় উপজলার কৃষকদের মাঝে আনারস চাষ আগ্রহ বৃদ্ধি পাচ্ছে।

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

বালু বিক্রিতে সৃষ্ট পুকুরে ফসলী জমি গ্রাস, ভুক্তভোগী কৃষকদের অভিযোগ

মোঃ এমরুল ইসলাম – নরসিংদী প্রতিনিধি:: নরসিংদীর মনোহরদীতে বালু বিক্রিতে সৃষ্ট পুকুরের ...