সর্বশেষ সংবাদ
Home / জনদূর্ভোগ / ২৪ ঘন্টায় ৩৫ সে.মি কমে বিপৎসীমার নিচে যমুনার পানি.বন্যা পরিস্থিতির উন্নতি

২৪ ঘন্টায় ৩৫ সে.মি কমে বিপৎসীমার নিচে যমুনার পানি.বন্যা পরিস্থিতির উন্নতি

সিরাজগঞ্জ প্রতিনিধিঃ দ্রুতগতিতে সিরাজগঞ্জে যমুনা নদীর পানি কমতে থাকায় জেলার বন্যা পরিস্থিতির অনেকটা উন্নতি হয়েছে।  ২৪ ঘন্টায় ৩৫ সেন্টিমিটার পানি কমে জেলার দুইটি পয়েন্টেই যমুনায় পানি বিপৎসীমার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। এতে বন্যাকবলিত কিছু কিছু এলাকার বসতবাড়ি থেকে পানি নামতে শুরু করেছে। এছাড়াও যমুনায় পানি কমায় অভান্তরীর্ণ
 নদ-নদী ও খাল-বিলের পানিও কমতে শুরু করেছে।
শনিবার (২৫ জুন) দুপুরে সিরাজগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের উপ-সহকারী প্রকৌশলী জাকির হোসেন জানান, গত ২৪ ঘন্টায় সিরাজগঞ্জ হার্ডপয়েন্ট এলাকায় যমুনার পানি ৩৫ সেন্টিমিটার কমে বিপৎসীমার ৫ সেমি ও কাজিপুর মেঘাই ঘাট পয়েন্টে যমুনার পানি ৩২ সেন্টিমিটার কমে বিপৎসীমার ৩ সেমি নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। যমুনায় দ্রুতগতিতে পানি কমায় ২ থেকে ৩ দিনের মধ্যে অনেক নিম্নাঞ্চল থেকেও পানি নেমে যাবে বলে আশা করা হচ্ছে।
এদিকে, চলতি বন্যায় জেলার পাঁচটি উপজেলার ৩৮টি ইউনিয়নের ৫০ হাজার মানুষ পানিবন্দী হয়ে পড়েছেন। এছাড়াও এরই মধ্যে ৯১০৬ হেক্টর জমির রোপা আমন, পাট, তীল, মরিচ, বাদাম, বোনা আমন, শাক-সব্জি, বীজতলাসহ উঠতি ফসল পানিতে তলিয়ে নষ্ট হয়েছে। এতে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্থ হয়েছেন স্থানীয় কৃষকরা। অন্যদিকে জেলার নদী তীরবর্তী ও নিম্নাঞ্চল এলাকার ৮৪ টি শিক্ষা প্রতিষ্ঠানের মাঠে ও শ্রেণীকক্ষে পানি উঠায় পাঠদান বন্ধ রয়েছে।
একই সাথে চলতি বন্যায় জেলায় ৫৬৫ বর্গ কিলোমিটার এলাকা প্লাবিত হয়েছে। ফলে বন্যার্তদের জন্য ১৮৪টি আশ্রয় কেন্দ্র খোলা হয়েছে। পানিবন্ধি মানুষদের চিকিৎসার জন্য ২৩টি মেডিকেল টিম গঠন করা হয়েছে। সর্বক্ষনিক কাজ করছে এসকল টিম। জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা মো. আখতারুজ্জামান জানান, বন্যাকবলিতদের মাঝে ১৪০ মেট্রিক টন চাল, ৬ লাখ টাকা ও ৩ হাজার প্যাকেট শুকনো খাবার স্ব-স্ব উপজেলায় বরাদ্দ দেওয়া হয়েছে। সেগুলো বিতরণ করা হচ্ছে। এছাড়াও মজুদ রয়েছে ৭৭১ মেট্রিক টন চাল ও ১৪ লাখ টাকা। সেই সাথে বিশেষ বরাদ্দের জন্য ১০ হাজার প্যাকেট শুকনো খাবার ও ১ হাজার ব্যান্ডিল ডেউটিন বরাদ্দের জন্য আবেদন করা হয়েছে।

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

ধামইরহাটে জাতীয় মৎস্য সপ্তাহ পালিত হয়

  ধামইরহাট ( নওগাঁ) প্রতিনিধিঃ নওগাঁর ধামইরহাটে জাতীয় মৎস্য সপ্তাহ ২০২৪ উৎসব ...