সর্বশেষ সংবাদ
Home / আন্তর্জাতিক / ভিয়েতনাম উপকূলের কাছে চীনের সামরিক মহড়া

ভিয়েতনাম উপকূলের কাছে চীনের সামরিক মহড়া

চীন তার দক্ষিণাঞ্চলীয় প্রদেশ হাইনান ও ভিয়েতনামের মধ্যবর্তী অঞ্চলে দক্ষিণ চীন সাগরে এক সপ্তাহেরও বেশি সময়ের সামরিক মহড়া শুরু হয়েছে।  মহড়াকে কেন্দ্র করে বাণিজ্যিক জাহাজগুলোকে ওই এলাকা থেকে নিরাপদ দূরত্বে থাকার পরামর্শ দেওয়া হয়েছে। শুক্রবার এক বিবৃতিতে হাইনান মেরিটাইম সেফটি অ্যাডমিনিস্ট্রেশন বলেছে, মহড়া শুক্রবার থেকে শুরু হবে। চলবে ১৫ মার্চ পর্যন্ত। দক্ষিণ চীন সাগরের জলসীমার বড় একটি অংশের মালিকানা নিয়ে চীনের সঙ্গে বেশ কয়েকটি দেশের বিরোধ রয়েছে। মার্কিন নৌবাহিনীর উপস্থিতি নিয়েও মাঝেমধ্যেই চীন-মার্কিন সম্পর্কে উত্তেজনা বিরাজ করে। চীনের পাশাপাশি দক্ষিণ চীন সাগরে জলসীমার মালিকানা দাবি করে আসছে তাইওয়ান, মালয়েশিয়া, ভিয়েতনাম, ফিলিপাইন ও ব্রুনেই। এ অঞ্চলটি মৎস্য আহরণের অন্যতম ক্ষেত্র। এ…

Review Overview

User Rating: Be the first one !

চীন তার দক্ষিণাঞ্চলীয় প্রদেশ হাইনান ও ভিয়েতনামের মধ্যবর্তী অঞ্চলে দক্ষিণ চীন সাগরে এক সপ্তাহেরও বেশি সময়ের সামরিক মহড়া শুরু হয়েছে।  মহড়াকে কেন্দ্র করে বাণিজ্যিক জাহাজগুলোকে ওই এলাকা থেকে নিরাপদ দূরত্বে থাকার পরামর্শ দেওয়া হয়েছে।

শুক্রবার এক বিবৃতিতে হাইনান মেরিটাইম সেফটি অ্যাডমিনিস্ট্রেশন বলেছে, মহড়া শুক্রবার থেকে শুরু হবে। চলবে ১৫ মার্চ পর্যন্ত।

দক্ষিণ চীন সাগরের জলসীমার বড় একটি অংশের মালিকানা নিয়ে চীনের সঙ্গে বেশ কয়েকটি দেশের বিরোধ রয়েছে। মার্কিন নৌবাহিনীর উপস্থিতি নিয়েও মাঝেমধ্যেই চীন-মার্কিন সম্পর্কে উত্তেজনা বিরাজ করে। চীনের পাশাপাশি দক্ষিণ চীন সাগরে জলসীমার মালিকানা দাবি করে আসছে তাইওয়ান, মালয়েশিয়া, ভিয়েতনাম, ফিলিপাইন ও ব্রুনেই। এ অঞ্চলটি মৎস্য আহরণের অন্যতম ক্ষেত্র। এ ছাড়া তেল-গ্যাসসহ বেশ কিছু খনিজসম্পদ রয়েছে। প্রতি বছর এ অঞ্চলে পাঁচ বিলিয়ন ডলারের সামুদ্রিক বাণিজ্য হয়।

সূত্র : সাউথ চাইনা মর্নি পোস্টরয়টার্স

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

লেবাননে ইসরায়েলের মুহুর্মুহু হামলা, নিহত ৩৩

  আন্তর্জাতিক ডেস্ক: লেবাননের বৈরুতে শুক্রবার ব্যাপক হামলা চালিয়ে ইরান সমর্থিত সশস্ত্র ...