সর্বশেষ সংবাদ
Home / অর্থনীতি ও বানিজ্য / হাজার টাকার নোট বাতিলের পরিকল্পনা নেই : গভর্নর
Oplus_0

হাজার টাকার নোট বাতিলের পরিকল্পনা নেই : গভর্নর

অর্থনৈতিক ডেস্কঃ

বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আহসান এইচ মনসুর বলেছেন, এক হাজার টাকার নোট বাতিলের পরিকল্পনা নেই।

মঙ্গলবার (২০ আগস্ট) মতিঝিলে বাংলাদেশ ব্যাংকের বোর্ড রুমে আয়োজিত সংবাদ সম্মেলনে বাংলাদেশ ব্যাংকের গভর্নর এ কথা বলেন।

এক হাজার টাকার নোট বা‌তিলের গুঞ্জন শোনা যাচ্ছে জানিয়ে আহসান এইচ মনসুর বলেন, এক হাজার টাকার নোট বা‌তিলের এমন কোনো সিদ্ধান্ত আপাতত নেই। বঙ্গবন্ধুর ছ‌বি বাদ দেওয়া ও নতুন গভর্নরের সই করা ‌নোট শিগ‌গিরই আসবে কি না, এ বিষয়ে তিনি বলেন, যখন টাকশালে নোট ছাপানোর প্রয়োজন হবে, তখন নোট ছাপানো হবে, সই যাবে।

অপরদিকে অর্থ ও বাণিজ্য উপদেষ্টা ড. সালেহউদ্দিন আহমেদ বলেছেন, এক হাজার টাকার নোট বাতিল নিয়ে কিছু বলা উচিত নয়। এটি বাতিলের সিদ্ধান্ত সহজে নেওয়া যাবে না। আজ মঙ্গলবার (২০ আগস্ট) সকালে সচিবালয়ে চীনা ও কানাডার রাষ্ট্রদূতের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে অর্থ উপদেষ্টা এ কথা জানান।

এসময় উপস্থিত ছিলেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব মো. শাহরিয়ার কাদের ছিদ্দিকী। এদিকে এক হাজার টাকার নোট বাতিলের পরিকল্পনা নেই বলেও জানান বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আহসান এইচ মনসুর।

এক হাজার টাকার নোট বাতিলের বিষয়ে মূল অথোরিটি বাংলাদেশ ব্যাংক জানিয়ে সালেহউদ্দিন আহমেদ বলেন, এক হাজার টাকার নোট যেভাবে চলছে তাতে তো কোনো সমস্যা নেই। চীনের ঋণের সুদ হার কমানো ও পরিশোধের মেয়াদ বাড়ানোর প্রস্তাব দেওয়া হয়েছে।

১৮ লাখ কোটি টাকার ঋণ মাথায় নিয়ে কাজ শুরু করছি জানিয়ে অর্থ উপদেষ্টা বলেন, এটি চ্যালেঞ্জ বটে। এখন থেকে ঋণের অর্থের ব্যবহারের গুণগত মান নিশ্চিত করা হবে।

সর্বশেষ জুলাইয়ে চীনের সঙ্গে যে চুক্তিগুলো হয়েছে সেগুলো কি বহাল থাকবে নাকি- এমন প্রশ্নের অর্থ উপদেষ্টা বলেন, সেগুলো নিয়ে আলোচনা হয়নি। এটি হাই লেভেলে আলোচনা করব। আমরা বাতিল করিনি, কিছু করিনি। এগুলো নিয়ে কেবিনেটে আলোচনা হবে।

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

রাজনৈতিক দলগুলোর সঙ্গে প্রধান উপদেষ্টার সংলাপ আজ : আলোচনায় সংস্কার ও নির্বাচনি রোডম্যাপ

  সদরুল আইন: অন্তবর্তী সরকারের প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস দেশের ...