সর্বশেষ সংবাদ
Home / খেলাধুলা / হঠাৎ ওয়ানডে থেকে অবসর নিয়ে যা বললেন স্টোকস

হঠাৎ ওয়ানডে থেকে অবসর নিয়ে যা বললেন স্টোকস

ক্রিকেটের জন্মদাতাদের প্রথমবার ওয়ানডে বিশ্বকাপের স্বাদ পাইয়ে দেওয়ার মহানায়ক বেন স্টোকস ওয়ানডে ক্রিকেটকে বিদায় জানিয়েছেন। আর বিদায়ের মঞ্চ হিসেবেও যথাযথ জায়গাকেই বেছে নিয়েছেন তিনি।

নিজের মাতৃভূমি নিউজিল্যান্ড ছেড়ে ইংল্যান্ডে আসার পর যে ডারহামকে ‘ঘর’ বানিয়েছিলেন, যে কাউন্টি দলকে আপন করে নিয়েছিলেন; দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সেই ডারহামের মাঠ চেস্টার লি স্ট্রিটেই মঙ্গলবার রাতে নিজের শেষ ওয়ানডে খেলেছেন।

তবে ৩১ বছর বয়সি স্টোকস মনে করেন, সিদ্ধান্তটা যথাসময়েই নিয়েছেন তিনি। ব্যস্ত সূচির সঙ্গে তাল মিলিয়ে তিন সংস্করণেই খেলা চালিয়ে যাওয়া তার জন্য কঠিন হয়ে পড়ছিল।

বিবিসি টেস্ট ম্যাচ স্পেশালকে তারকা অলরাউন্ডার বলেন, আমার মনে হয় মানুষকে অতিমাত্রায় ক্রিকেট ঠেসে দেওয়া হচ্ছে। (ঠাসা সূচিতে) তিন সংস্করণ চালিয়ে যাওয়া ভীষণ কঠিন। আমরা গাড়ি নয় যে, জ্বালানি ভরিয়ে চলতে থাকব। ফুরিয়ে গেলে আবার ভরিয়ে নেব ও চলার প্রস্তুতি নিয়ে রাখব।

মানসিক অবসাদের কারণে ছয় মাস ক্রিকেট থেকে দূরে থাকা স্টোকস এই চাপ আর নিতে পারছিলেন না। তার ওপর টেস্টের নেতৃত্ব ভার পাওয়ায় ও সামনে টি-টোয়েন্টি বিশ্বকাপ থাকায় এ দুই সংস্করণেই বেশি মনোযোগী হতে চাইছিলেন তিনি, ভারতের বিপক্ষে প্রথম ওয়ানডের পরই অবসরের সিদ্ধান্তটা স্টুয়ার্ট ব্রডকে জানিয়েছিলাম। সে ৩৬ বছর বয়সেও টেস্ট খেলছে। কারণ ২০১৬ সালের পর আর ওয়ানডে খেলেনি। আমার বয়সও যখন ৩৬ হবে, তখন পেছনে ফিরে এই মুহূর্তের কথা স্মরণ করব। বলতে পারব, ঠিক সময়ে ওয়ানডে ছেড়েছি বলেই এখনো টেস্ট ক্রিকেটে ইংল্যান্ডকে প্রতিনিধিত্ব করতে পারছি।

আগামী বছর ভারতে ওয়ানডে বিশ্বকাপ ধরে রাখার অভিযানে নামবে ইংল্যান্ড। আইপিএল খেলার দীর্ঘ অভিজ্ঞতা থাকায় স্টোকসকে খুব করে পেতে চাইবে ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)। দলের প্রয়োজনে আবার ফিরবেন কিনা—এমন প্রশ্নে স্টোকসের বলেন, এই সংস্করণ অনেক দিন ধরে না খেলা একজনের হুট করে দলে ঢুকে পড়া উচিত হবে না। এতে করে যার সুযোগ পাওয়ার কথা, তার প্রতি অবিচার করা হবে। আমি হয়তো সেটি করতে চাইব না। কিন্তু আইসিসি ইভেন্ট বলে কথা। দল চাইলে আমি হ্যাঁ বলে দিতেও (ফিরতেও) পারি।

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

বাফুফে সভাপতির পদে তরফদার-তাবিথ নাকি ইমরুল?

  নিজস্ব প্রতিবেদক: ফুটবলের প্রতি দেশের মানুষের যত আশা ও আবেগ, তা ...