সর্বশেষ সংবাদ
Home / ধর্ম / হজযাত্রীদের নিবন্ধনের চূড়ান্ত তালিকা প্রকাশ

হজযাত্রীদের নিবন্ধনের চূড়ান্ত তালিকা প্রকাশ

ইসলামিক ডেস্ক: ২০১৮ সালে বেসরকারি ব্যবস্থাপনায় হজ গমনেচ্ছু প্রাক-নিবন্ধিত ব্যক্তিদের চূড়ান্ত ক্রম প্রকাশ করেছে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়। প্রাক-নিবন্ধনের ৩৮২৯০৭ থেকে ৩৮৩৪২৪ ক্রমিক পর্যন্ত হজ গমনেচ্ছু ব্যক্তিরা আগামী ২৫ এপ্রিল রাত ৮টা পর্যন্ত নিবন্ধনের সময় পাবেন। সে পরিপ্রেক্ষিতে নিবন্ধনের জন্য আর সময় বাড়ানো হবে না।

মঙ্গলবার ধর্ম মন্ত্রণালয়ের জনসংযোগ কর্তাকর্তা মোহাম্মদ আনোয়ার হোসাইন স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

২০১৮ সালের হজে বেসরকারি ব্যবস্থাপনার নির্ধারিত কোটা এক লাখ ২০ হাজার জনের বিপরীতে ৪৫ জনের জন্য একজন করে গাইড এবং মোনাজ্জেমসহ মোট তিন হাজার ৪০০ জনের সংখ্যা সংরক্ষণ করা হয়েছিল।

চলমান নিবন্ধন কার্যক্রমে দেখা যাচ্ছে যে, এক লাখ ২০ হাজার জনের বিপরীতে ৪৫ জনের জন্য একজন হারে গাইডের প্রকৃত সংখ্যা দাঁড়ায়-২৬০৯ জন। অন্যদিকে নিবন্ধনে অংশগ্রহণকারী এজেন্সির সংখ্যা ৫৫৫টি; অর্থাৎ মোনাজ্জেম সংখ্যা হবে ৫৫৫ জন। সে হিসেবে গাইড এবং মোনাজ্জেম (২৬০৯+৫৫৫)= ৩১৬৪ (তিন হাজার একশত চৌষট্টি)।প্রথম পর্যায়ে সংরক্ষিত সংখ্যা ৩৪০০ হতে প্রকৃত ৩১৬৪ সংখ্যা বিয়োগ করলে মোট (৩৪০০-৩১৬৪)= ২৩৬ জনের সংখ্যা আরো অবশিষ্ট থাকে।

অপেক্ষমাণ তালিকা থেকে ২০১৮ সালের হজে নিবন্ধনের জন্য নির্বাচিত যে সকল হজযাত্রীর এজেন্সি ন্যূনতম কোটা পূরণ করতে পারবে না তারা জাতীয় হজ ও ওমরাহ নীতি অনুযায়ী সমন্বয় করে লিড এজেন্সি নির্ধারণপূর্বক সমন্বয়/স্থানান্তর করবে।

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

জু’মআর নামাযঃ  ফযিলত ও গুরুত্ব

মাওলানা সাইফুল ইসলামশি,ক্ষক: মাদরাসাতুল হিকমাহ,ঢাকা: ২৪ ফিট, রসূলবাগ, কদমতলী, ঢাকা   একজন ব্যক্তি ঈমান আনার ...