সর্বশেষ সংবাদ
Home / আন্তর্জাতিক / সিরিয়ায় মার্কিন ঘাঁটিতে ড্রোন হামলা, নিহত ৬

সিরিয়ায় মার্কিন ঘাঁটিতে ড্রোন হামলা, নিহত ৬

সিরিয়ার পূর্বাঞ্চলে মার্কিন সেনা মোতায়েন থাকা একটি ঘাঁটিতে ড্রোন হামলায় ছয় কুর্দি যোদ্ধা নিহত হয়েছে। রোববার (৪ ফেব্রুয়ারি) রাতে সিরিয়ার পূর্বাঞ্চলীয় প্রদেশ দেইর এল-জোরে অবস্থিত আল-ওমর সেনাঘাঁটিতে হামলাটি চালানো হয়। সোমবার মার্কিন সমর্থিত কুর্দি নেতৃত্বাধীন সিরিয়ান ডেমোক্র্যাটিক ফোর্সেস (এসডিএফ) হামলার ঘটনাটি নিশ্চিত করেছে। তাদের বরাত দিয়ে সোমবার (৫ ফেব্রুয়ারি) এ খবর জানিয়েছে মার্কিন বার্তা সংস্থা এপি।

এক ভিডিও বার্তায় হামলার দায় স্বীকার করেছে ইরান-সমর্থিত একটি ইরাকি মিলিশিয়া গোষ্ঠী। ইরাকে গোষ্ঠীটি ইসলামিক রেজিস্ট্যান্স নামে পরিচিত। ভিডিওতে অজ্ঞাত এক জায়গা থেকে তাদেরকে ড্রোনটি চালু করতে দেখা গেছে।

ঘাঁটিতে কুর্দি যোদ্ধাদের কমান্ডো ইউনিটকে প্রশিক্ষণ দিতেন মার্কিন সেনারা। তবে মার্কিন সেনা হতাহতের কোনও খবর পাওয়া যায়নি।

জানুয়ারির শেষ দিকে সিরিয়ার সীমান্তবর্তী জর্ডানের এক সেনা ঘাঁটিতে ইরান-সমর্থিত মিলিশিয়া জঙ্গি গোষ্ঠীর ড্রোন হামলায় তিন মার্কিন সেনা নিহত হয়। আহত হন আরও অনেকে। এ ঘটনার পরপরই ইরাক ও পূর্ব সিরিয়ায় ইরান-সমর্থিত জঙ্গি গোষ্ঠীগুলোকে লক্ষ্য করে প্রতিশোধমূলক হামলা চালায় মার্কিন বাহিনী। ইয়েমেনের হুথিদের লক্ষ্য করেও হামলা চালাচ্ছে তারা।

এরপর ইরাক ও সিরিয়ায় মার্কিন সামরিক ঘাঁটি ও সেনাদের লক্ষ্য করে নতুন করে ড্রোন হামলা শুরু করেছে ইরানপন্থি গোষ্ঠী। এছাড়া দেশ দু’টি থেকে মার্কিন সেনা প্রত্যাহারের আহবানও জানিয়েছে তারা।

গত ৭ অক্টোবর থেকে গাজায় ইসরায়েল-হামাস যুদ্ধে জড়িয়ে পড়ার পর এই অঞ্চলে এমনিতেই অস্থিরতা বিরাজ করছে। তার ওপর এসব হামলা ও পালটা হামলার ঘটনা মধ্যপ্রাচ্যে নতুন উত্তেজনা ছড়াচ্ছে।

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

ভারতীয় গোয়েন্দা সংস্থা ‘র’ যেভাবে পরিচালিত হয়

  স্টাফ রিপোর্টার: ভারত-পাকিস্তান যুদ্ধে ইন্টেলিজেন্স ব্যুরোর ব্যর্থতার পরিচয় দেয়। সেই গোয়েন্দা ...