সর্বশেষ সংবাদ
Home / সারাদেশ / ঢাকা বিভাগ / সদরপুরে মা ইলিশ ধরার অপরাধে ৭ জেলেকে কারাদন্ড

সদরপুরে মা ইলিশ ধরার অপরাধে ৭ জেলেকে কারাদন্ড

ইমারত হোসেন বাচ্চু, সদরপুর (ফরিদপুর) প্রতিনিধিঃ ফরিদপুরের সদরপুরে মা ইলিশ সংরক্ষণ অভিযানে পদ্মা ও আড়িয়াল খাঁ নদীতে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেছে উপজেলা প্রশাসন।

মা ইলিশের নিরাপদ প্রজনন ও বংশবৃদ্ধির জন্য, গত (১২ অক্টোবর) থেকে (২ নভেম্বর) পর্যন্ত ২২ দিন ইলিশ প্রজননক্ষেত্রে সব ধরনের মৎস্য আহরণ নিষিদ্ধ ঘোষণা করেছে সরকার। এ সময় দেশব্যাপী ইলিশ আহরণ, পরিবহন, মজুদ, বাজারজাতকরণ, ক্রয়-বিক্রয় ও বিনিময় সম্পূর্ণ নিষিদ্ধ এবং দণ্ডনীয় অপরাধ। এ আইন অমান্যকারীকে জেল, জরিমানা অথবা উভয় দণ্ডে দণ্ডিত করার বিধান রয়েছে।

নিষেধাজ্ঞার (১৭তম) দিন (২৯ অক্টোবর) রবিবার রাতে সদরপুর উপজেলা নির্বাহী অফিসার ও ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী হাকিম মোঃ আহসান মাহমুদ রাসেলের নেতৃত্বে অভিযান পরিচালনা করা হয়েছে।

এ সময় ৭ জন জেলেকে আটক করে প্রত্যেককে ৭ দিনের কারাদন্ড প্রদান করা হয় ও আনুমানিক ৩০ হাজার মিটার জাল জব্দ করে পুড়িয়ে ধ্বংস করা হয়।

অভিযানে আরো উপস্থিত ছিলেন সদরপুর উপজেলা মৎস্য কর্মকর্তা, এস,এম জাহাঙ্গীর কবির, সংযুক্ত সহকারী মৎস কর্মকর্তা, দেব দুলাল সাহা ও সদরপুর থানা পুলিশ সদস্য।

গ্রেফতারকৃতরা হলেন উপজেলার ঢেউখালী ইউনিয়নের চন্দ্রপাড়া গ্রামের, কাশেম (২২) পিতাঃ ইসলাম মোল্লা, চর নাসিরপুর ইউনিয়নের চৌধুরীর হাট গ্রামের, তাজুল হাওলাদার (৩৫) পিতাঃ মজিদ হাওলাদার, জলিল বেপারী (৩৫) পিতাঃ রশিদ বেপারী, শিবচর উপজেলার, মাদবর চর গ্রামের, জাকির চৌকদার (৪৫) ও শওকত (৩০) দ্বয়ের পিতাঃ হাকিম চৌকদার, খোকন চৌকদার (৩৫) পিতাঃ লাল মিয়া চৌকদার, মোঃ রুবেল (২৮) পিতাঃ আজিজ মাতুব্বর।

ভ্রাম্যমাণ আদালতের বিচারক ও উপজেলা নির্বাহী অফিসার মোঃ আহসান মাহমুদ রাসেল বলেন, ইলিশের বংশ বিস্তারের লক্ষে মা ইলিশ রক্ষায় এই অভিযান অব্যাহত থাকবে।

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

নরসিংদীর শিবপুরে জাতীয় মৎস্য সপ্তাহ – ২০২৪ উদযাপিত

  মোঃএমরুল ইসলাম,জেলা প্রতিনিধি,নরসিংদীঃ নরসিংদীর শিবপুরে জাতীয় মৎস্য সপ্তাহ – ২০২৪ পালন ...