সর্বশেষ সংবাদ
Home / সারাদেশ / শ্রীপুরে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের মানববন্ধন

শ্রীপুরে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের মানববন্ধন

 

মাহমুদুল হাসান, শ্রীপুর (গাজীপুর) প্রতিনিধি:

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের জন্য শতভাগ বিভাগীয় পদোন্নতি, সহকারি শিক্ষকদের বেতন স্কেল ১০ম গ্রেডে এবং প্রধান শিক্ষকদের বেতন ৯ম গ্রেডে নির্ধারনের দাবিতে মানববন্ধন কর্মসূচি পালন ও স্মারকলিপি প্রদান করেছে গাজীপুরের শ্রীপুর উপজেলায় কর্মরত সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকরা।

২ অক্টোবর ২০২৪ খ্রিঃ বুধবার বিকেলে শ্রীপুর উপজেলা কার্যালয়ের সামনে এ মানববন্ধনের আয়োজন করে বৈষম্য নিরসনে প্রাথমিক শিক্ষক সমন্বয় পরিষদ। এতে শ্রীপুর উপজেলায় কর্মরত বিভিন্ন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের কয়েক শতাধিক শিক্ষক অংশ নেন।

মানববন্ধনে শিক্ষক নেতারা অভিযোগ করে বলেন, বাংলাদেশে একই যোগ্যতায় অনেকেই ১০ম গ্রেডে বেতন পাচ্ছেন অথচ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক হয়েও তারা তৃতীয় শ্রেণির গ্রেডে বেতন পাচ্ছেন। এটা স্পষ্টতই একটা বড় বৈষম্য।

উচ্চ মাধ্যমিক এবং ডিপ্লোমা কোর্স পাসের যোগ্যতায় নার্সরা জাতীয় পে-স্কেলের ১০ম গ্রেড পাচ্ছেন দাবি করে তারা বলেন, একইভাবে উচ্চ মাধ্যমিকসহ ৪ বছরের ডিপ্লোমা কোর্স যোগ্যতায় উপ-সহকারী কৃষি কর্মকতারা ১০ম গ্রেড, পুলিশের এস.আইরা স্নাতক যোগ্যতায় ১০ম গ্রেড এবং বিভিন্ন মন্ত্রণালয়ের প্রশাসনিক কর্মকর্তারা একই শিক্ষাগত যোগ্যতায় ১০ম গ্রেড পাচ্ছেন।

মানববন্ধনে শিক্ষক নেতারা আরও বলেন, ২০১৫ সালে সর্বশেষ যে জাতীয় পে-স্কেল ঘোষণা করা হয়েছিল তাতেও প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকরা বৈষম্যের শিকার হন। কিন্তু বর্তমান সময়ে যে হারে দ্রব্যমূল্য বেড়েছে, তাতে প্রাথমিক শিক্ষকরা সংসার চালাতে গিয়ে দিশেহারা হয়ে পড়ছেন বিধায় সহকারি শিক্ষকদের বেতন স্কেল ১০ম গ্রেডে এবং প্রধান শিক্ষকদের বেতন ৯ম গ্রেডে নির্ধারন করা জরুরী।

মানববন্ধন কর্মসূচি শেষে শিক্ষকদের একটি প্রতিনিধি দল শ্রীপুর উপজেলা নির্বাহী অফিসার বরাবর একটি স্মারকলিপি জমা দেন।

About shakhawat khan

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

জামালপুরে আন্তর্জাতিক নদী দিবস২০২৪ পালিত

সদর প্রতিনিধি জামালপুর: অদ্য ৫ অক্টোবর ২৪ জামালপুরে আন্তর্জাতিক নদী দিবস ২০২৪ ...