সর্বশেষ সংবাদ
Home / রাজনীতি / শীর্ষ কলাম…. “বিলুপ্ত উৎসব আমেজের পীঠে উপজেলা নির্বাচন”

শীর্ষ কলাম…. “বিলুপ্ত উৎসব আমেজের পীঠে উপজেলা নির্বাচন”

 

সদরুল আইনঃ

ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপে ১৩৯ উপজেলায় ভোটের আয়োজন করে নির্বাচন কমিশন।

বুধবার সকাল ৮টায় দেশের ১৩৯ উপজেলায় ভোট শুরু হয়ে, চলে একটানা বিকাল ৪টা পর্যন্ত। এর মধ্যে ২২টি উপজেলায় ইভিএমে এবং বাকিগুলোতে প্রচলিত ব্যালট পেপারে ভোট হচ্ছে।

স্থানীয় সরকারের এই নির্বাচনে বিশৃঙ্খলা ও সহিংসতার আশঙ্কা প্রকাশ করে যে কোনো মূল্যে নির্বাচন সুষ্ঠু করার ওপর তাগিদ দেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল।

তিনি বলেন, এই নির্বাচনে ব্যর্থ হলে বিগত সংসদ নির্বাচনে যে ‘গণতান্ত্রিক ধারাবাহিকতা’ প্রতিষ্ঠা হয়েছে, তা ‘ক্ষুণ্ন’ হতে পারে৷ বাংলাদেশে যে গণতন্ত্র আছে, তা সুষ্ঠু নির্বাচনের মাধ্যমে ‘প্রমাণ’ করতে হবে।

এবারের প্রথম ধাপের নির্বাচনে ভোট হয় ১৩৯ উপজেলায় এবং কেন্দ্র ১১ হাজার ৫৫৬টি আর ভোটকক্ষ ৮১ হাজার ৮০৪টি।অপরদিকে ভোটার ছিল৩ কোটি ১৪ লাখ ৬৮ হাজার ১০২ জন।

এর মধ্যে পুরুষ ভোটার ছিল ১ কোটি ৬০ লাখ ২ হাজার ২২৪ জন এবং নারী ভোটার ছিল ১ কোটি ৫৪ লাখ ৬৫ হাজার ৬৯০ জন ও হিজড়া ভোটার ১৮৮ জন।

প্রথম ধাপের নির্বাচনের জন্য তফসিল হয়েছিল ১৫২ উপজেলার। মনোনয়নপত্র জমা পড়ে ১৫০টিতে। স্থগিত, ধাপ পরিবর্তন ও বিনা প্রতিদ্বন্দ্বিতার প্রার্থী নির্বাচিত হওয়ায় শেষ পর্যন্ত বুধবার ভোট হবে ১৩৯ উপজেলায়।এই ধাপে মোট ১ হাজার ৬১৯ জন প্রার্থী রয়েছেন।

তাদের মধ্যে চেয়ারম্যান পদে ৫৬৫ জন, ভাইস চেয়ারম্যান পদে ৬১৯ জন এবং নারী ভাইস চেয়ারম্যান পদে ৪৩৫ জন প্রতিদ্বন্দ্বিতা করেন।

এ ধাপে চেয়ারম্যান পদে ৮ জন, ভাইস চেয়ারম্যান ও নারী ভাইস চেয়ারম্যান পদে ১০ জন করে, অর্থাৎ মোট ২৮জন প্রার্থী ইতোমধ্যে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।

হাতিয়া, মুন্সীগঞ্জ সদর, বাগেরহাট সদর, পরশুরাম ও শিরবচর– এই পাঁচ উপজেলায় তিনটি পদেই একক প্রার্থীরা বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। ফলে এসব উপজেলায় ভোট করার প্রয়োজন পড়েনি।

নির্বাচনী এলাকায় সাধারণ কেন্দ্রে আইনশৃঙ্খলা বাহিনীর ১৭ জন এবং গুরুত্বপূর্ণ কেন্দ্রে ১৮ থেকে ১৯ জন সদস্য মোতায়েন রয়েছেন। বিশেষ এলাকায় (পার্বত্য ও দুর্গম এলাকা) সাধারণ কেন্দ্রে ১৯জন ও গুরুত্বপূর্ণ কেন্দ্রে ২০ থেকে ২১ জন সদস্য মোতায়েন থেকেছেন।

ভোটের মাঠে নিয়োজিত ছিলেন ১৫০ জন নির্বাহী হাকিম। উপজেলা ভিত্তিক বিচারিক হাকিমরাও নিয়োজিত ছিলেন।

নির্বাচনে মোবাইল ও স্ট্রাইকিং ফোর্স হিসেবে মোতায়েন ছিল ১৩ হাজার এবং রিজার্ভ ছিল প্রায় দুই হাজার জন
নির্বাচনে মোবাইল ও স্ট্রাইকিং ফোর্স হিসেবে মোতায়েন ছিল ১৩ হাজার এবং রিজার্ভ ছিল প্রায় দুই হাজার জন

দুর্গম যেসব উপজেলায় মঙ্গলবার ব্যালট পাঠানো হয় তার মধ্যে রয়েছে– কুড়িগ্রামের চিলমারী, রৌমারী, চর রাজীবপুর; মৌলভীবাজারের বড়লেখা, জুড়ী, কুলাউড়া; হবিগঞ্জের বানিয়াচং, আজমিরীগঞ্জ; ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগর, সরাইল, সন্দ্বীপ; রাঙ্গামাটির রাঙামাটি সদর, কাউখালী, জুড়াছড়ি, বরকল; বান্দরবানের বান্দরবান সদর, আলীকদম; খাগড়াছড়ির লক্ষ্মীছড়ি, মানিকছড়ি, মাটিরাঙ্গা, রামগড়; সুনামগঞ্জের দিরাই, শাল্লা ও লালমনিরহাটের হাতীবান্ধা।

ইসি কর্মকর্তারা জানান, চার ধাপে অনুষ্ঠেয় উপজেলা নির্বাচনের সব ধাপেই দুর্গম কেন্দ্রে আগের দিন ব্যালট পেপার পাঠানো হবে। অন্যগুলো যাবে ভোটের দিন সকালে। মাঠ প্রশাসন থেকে দুর্গম এলাকা চিহ্নিত করে প্রতিবেদন পাঠালে নির্বাচন কমিশন সে অনুযায়ী সিদ্ধান্ত নেয়।

ভোটে কারচুপি রোধের অংশ হিসেবে সাম্প্রতিক সময়ে নির্বাচন কমিশন আগের রাতে ব্যালট না পাঠিয়ে ভোটের দিন ভোটে পাঠানো শুরু করে কমিশন।

এবারের প্রথম ধাপের নির্বাচনে সারাদেশসহ গাজীপুরে ভোটার উপস্থিতি হতাশাজনক।আনসার সদস্যদের দায়িত্ব পালন না করে রান্না বান্না করতে দেখা যায়।মুন্সীগঞ্জসহ বেশ কিছু এলাকায় সংঘর্ষের খবর এসেছে সংবাদপত্রের পাতায়।দেশের অন্যতম প্রধান দল বিএনপি ও

এক সময় ঈদ পূজা পার্বণের পরেই প্রতিটি নির্বাচন ছিল উৎসবমুখর।জীবনের অনুরনণে নির্বাচনসমুহ জনজীবনে ব্যাপক প্রভাব পড়ত।আজ যা বিলুপ্ত।নির্বাচন এখন মূর্তিমান আতঙ্কের নাম।ঘর থেকে বের না হওয়ার দিন।অলস সময় কাটানোর দিন।কোন মন্তব্য থেকে বিরত থাকার দিন।

সময়ের নিঠুরতায় হারিয়ে গেছে নির্বাচনী আমেজ।পারস্পরিক সৌহার্দ ও সম্প্রীতির অনন্য নজির।রাজনীতি গেছে ব্যবসায়িক চোরাবালিতে আটকিয়ে।অযোগ্যরা নেতৃত্ব এসেছে।এসেছে মনোনয়ন বাণিজ্যের জোর প্রতিযোগিতা।ছিটকে পড়েছে সৎ ও নির্মোহ রাজনৈতিকরা রাজনীতির ফুলেল মঞ্চ থেকে।

জনআস্থা হারিয়েছে রাজনীতি,আপন স্বকীয়তায় বিবর্ণ হয়েছে রাজনৈতিক দর্শণ।ফলে নির্বাচন এখন আস্থাহীনতার উৎসব।ক্ষমতা প্রদর্শণের এক ভীতিকর মানবতাহীন উপাখ্যান।

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

আগামী সংসদ নির্বাচনে অংশ নেবে আওয়ামী লীগ: হানিফ

  সদরুল আইন: আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ বলেছেন, ...