সর্বশেষ সংবাদ
Home / স্বাস্থ্য / শীতে শিশুদের খাদ্যতালিকায় যেসব খাবার রাখবেন

শীতে শিশুদের খাদ্যতালিকায় যেসব খাবার রাখবেন

শীতে সুরক্ষিত থাকতে মাফলার, টুপি, সোয়েটার অন্যতম হাতিয়ার। তারপরও নানা রোগবালাই লেগেই থাকে। বিশেষ করে শিশু-শরীরে এই সময় জাঁকিয়ে বসে রোগবালাই। তাই শীতের পোশাক নিয়ে সতর্ক থাকার পাশাপাশি সচেতন থাকতে হবে শীতকালের খাবার নিয়েও।

শিশুদের রোগ প্রতিরোধ ক্ষমতা এমনিতেই কম। শীতে আরও কমে যায়। তাই সুস্থ থাকতে এই সময় শিশুদের ডায়েটে বিশেষ জোর দেওয়া জরুরি। শীতে সন্তানকে কোন খাবারগুলো খাওয়ানো জরুরি?

শাকসবজির কথা প্রায় সব চিকিৎসকই বলেন। শীতকালীন সবুজ সবজি শিশুর খাদ্যতালিকায় থাকলে শিশুর স্বাস্থ্য থাকবে তরতাজা।

কাজু, আখরোট, কাঠবাদাম ইত্যাদি বাদামে রয়েছে বিশেষ কিছু পুষ্টিগুণ। শীতকালীন রোগবালাই থেকে শরীরকে রক্ষা করে। বাদামে রয়েছে ভিটামিন, মিনারেলস, অ্যান্টিঅক্সিড্যান্ট, ফাইবারের মতো উপকারী উপাদান। এই প্রতিটি উপাদান রোগের সঙ্গে লড়াই করতে সাহায্য করে। তাই শীতে শিশুকে বেশি করে বাদাম খাওয়ান।

শিশু-শরীরের পুষ্টির জন্য শীতকালে নিয়মিত এক গ্লাস গরম দুধের কোনো বিকল্প নেই। দুধের মধ্যে থাকা পুষ্টিকর উপাদান সব বয়সের মানুষের জন্যই অত্যন্ত উপকারী। তবে শিশুদের শরীরে ক্যালশিয়ামের পরিমাণ কম থাকে। তাই ক্যালসিয়াম সমৃদ্ধ দুধ শীতে শিশুদের খাওয়ানো জরুরি।

ডিমে থাকা ভিটামিন ডি, জিংক, সেলেনিয়াম, ভিটামিন ই শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে বিশেষ সহায়ক। তা ছাড়া ডিমে থাকা প্রোটিন শীতকালে শরীর চাঙ্গা রাখার ব্যাপারেও ভালো কাজের।

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

মুক্তিযোদ্ধা ও গরীব অসহায়দের চিকিৎসায় কোনো ফি নেন না ডা. এজাজ

সদরুল আইনঃ কিংবদন্তি কথাসাহিত্যিক ও নির্মাতা হুমায়ূন আহমেদের সিংহভাগ নাটক-সিনেমায় অভিনয় করেছেন ...