সর্বশেষ সংবাদ
Home / সারাদেশ / ঢাকা বিভাগ / রাষ্ট্রীয় শোক পালনে বশেমুরবিপ্রবি শিক্ষার্থিরা

রাষ্ট্রীয় শোক পালনে বশেমুরবিপ্রবি শিক্ষার্থিরা

মোঃ ছিপু মোল্লা, বশেমুরবিপ্রবি সংবাদদাতা

কোটা সংস্কার আন্দোলন ঘিরে সহিংসতায় নিহতদের স্মরণে গোপালগঞ্জে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (বশেমুরবিপ্রবি) দিনব্যাপী শোক পালন করা হয়েছে। অন্যদিকে  রাষ্ট্রীয় শোক প্রত্যাখান করেছে আন্দোলনকারী শিক্ষার্থীরা।তারা বলছেন রক্তে রঞ্জিত রাজপথ কালো কাপড় দিয়ে ঢেকে রাখা চলবে না।

গতকাল সরকারি সিদ্ধান্ত মোতাবেক সারাদেশে একদিনের রাষ্ট্রীয় শোক পালনের নির্দেশনা দেওয়া হয়। এরই ধারাবাহিকতায়  আজ মঙ্গলবার (৩০ জুলাই) সকাল ১০:৩০টায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ. কিউ, এম. মাহবুবের অফিস কক্ষে কালো ব্যাজ ধারণ কর্মসূচি পালন করা হয়। এ সময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার মুক্তিযোদ্ধা অধ্যাপক মো. মোবারক হোসেন, রেজিস্ট্রার জনাব মো. দলিলুর রহমান, ছাত্র পরামর্শ ও নির্দেশনা দপ্তরের পরিচালক ড. মো. শরাফত আলী। এছাড়া উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক এস.এম. গোলাম হায়দার, বিশ্ববিদ্যালয় প্রকৌশলী (চুক্তিভিত্তিক) ইঞ্জিনিয়ার এস.এম. এস্কান্দার আলী, অর্থ ও হিসাব দপ্তরের পরিচালক (চুক্তিভিত্তিক) মোহাম্মদ আশরাফ উদ্দিন প্রমুখ উপস্থিত ছিলেন। কালো ব্যাজ ধারন কর্মসূচি ব্যতিত নিহতদের আত্মার মাগফেরাত কামনায় বাদ যোহর বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে দোয়া মাহফিল এবং বিকেলে কেন্দ্রীয় মন্দিরে বিশেষ প্রার্থনা অনুষ্ঠিত হয়।

অন্যদিকে রাষ্ট্রীয় শোক কর্মসূচি প্রত্যাখান করেছে বশেমুরবিপ্রবির বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়করা। একইদিন সকাল ১০ঘটিকায় বিশ্ববিদ্যালয়ের সমন্বয়কদের একটি বিবৃতির মাধ্যমে রাষ্ট্রীয় শোক কর্মসূচি প্রত্যাখান করা হয়েছে।

বিবৃতিতে বলা হয়, শিক্ষার্থীদের তাজা রক্ত ও ঝরে যাওয়া সকল প্রাণের দায় রাষ্ট্রের। প্রতিবাদের সাংবিধানিক অধিকারকে দমন করতে রাষ্ট্র তার বাহিনীকে সাধারণ ছাত্র-জনতার উপরে লেলিয়ে দিয়ে পাখির মত হত্যা করেছে। এই হত্যাযজ্ঞের সকল দায় একমাত্র রাষ্ট্রের। নিষ্পাপ শিশু, শিক্ষার্থী ও জনগণের রক্ত ঝরিয়ে রাষ্ট্রের এই শোকদিবস পালন ঘৃণ্য প্রহসন ছাড়া কিছুই নয়। এই শোক ও কুমিরের কাঁন্না আমরা ঘৃণাভরে প্রত্যাখ্যান করছি। লোক দেখানো, মানুষের আবেগ নিয়ে খেলা করার উদ্দেশ্যে, মানুষকে বোকা বানিয়ে ভিন্ন উদ্দেশ্য হাসিলের এই রাষ্ট্রীয় শোক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা ঘৃণাভরে প্রত্যাখ্যান করেছে।

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

নরসিংদীর শিবপুরে জাতীয় মৎস্য সপ্তাহ – ২০২৪ উদযাপিত

  মোঃএমরুল ইসলাম,জেলা প্রতিনিধি,নরসিংদীঃ নরসিংদীর শিবপুরে জাতীয় মৎস্য সপ্তাহ – ২০২৪ পালন ...