সর্বশেষ সংবাদ
Home / জাতীয় / মেট্রোরেলের শাহবাগ স্টেশনের সিঁড়িতে আর্মড পুলিশ

মেট্রোরেলের শাহবাগ স্টেশনের সিঁড়িতে আর্মড পুলিশ

 

বর্তমান দেশবাংলা:

মেট্রোরেলের শাহবাগ স্টেশনের সিঁড়িতে দেখা গেছে এক ঝাঁক আর্মড পুলিশ।

আজ বৃহস্পতিবার (১১ জুলাই) সন্ধ্যায় এমনটা দেখা যায়। তবে, তারা কেন সেখানে আছেন, তা প্রশাসনিকভাবে নিশ্চিত হওয়া যায়নি।

তবে, অনেকের ধারণা—মেট্রোরেলের নিরাপত্তায় সেখানে মোতায়েন আছেন আর্মড পুলিশ সদস্যরা।

কোটা বাতিলের দাবিতে গত ১ জুলাই আন্দোলনে আছেন শিক্ষার্থীরা। এরপর গত ৭ জুলাই থেকে ‘বাংলা ব্লকেড’ নামে এই অবরোধ কর্মসূচি শুরু হয়। আজ রাজধানীর সায়েন্স ল্যাব, নিউমার্কেট অবরোধ করতে গেলে পুলিশি বাধার মুখে পড়েন কোটাবিরোধীরা।

তবে, শাহবাগ থেকে হোটেল ইন্টারকন্টিনেন্টাল পর্যন্ত দখলে রাখেন তারা। এমনকি, তাদের চাপে ভেঙে যায় পুলিশি ব্যারিকেড। যদিও শান্তিপূর্ণ আন্দোলনের মধ্য দিয়েই দাবি আদায়ের কথা জানান কোটাবিরোধীদের সমন্বয়করা।

তবে, বাড়তি সতর্কতায় আছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। আজ শুরু থেকেই সাঁজোয়া যান ও জলকামান নিয়ে তৈরি ছিল পুলিশ। যদিও ব্যারিকেড ভেঙে কোটাবিরোধীরা এগোতে থাকলে পেছাতে শুরু করে এসব যান।

পরে হোটেল ইন্টারকন্টিনেন্টালের সামনে অবস্থান নিলে সেখানে পৌঁছে আন্দোলনরতরা সাঁজোয়াযানের ওপরে অবস্থান নেন। সেখান থেকে স্লোগান দিতে থাকেন। তারপরও পুলিশ নীরবতা পালন করে।

 

এদিকে, গতকাল বুধবার প্রথম ও দ্বিতীয় শ্রেণির সরকারি চাকরিতে বীর মুক্তিযোদ্ধা কোটা পদ্ধতি বাতিলের সিদ্ধান্ত অবৈধ ঘোষণা করে হাইকোর্টের দেওয়া রায়ের ওপর এক মাসের স্থিতাবস্থা জারি করেন আপিল বিভাগ।

 

এ আদেশের ফলে মুক্তিযোদ্ধা কোটা বাতিল করে ২০১৮ সালে সরকারের জারি করা পরিপত্র বহাল থাকছে। প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে পাঁচ বিচারপতির আপিল বেঞ্চ এ আদেশ দেন।

তবে, শিক্ষার্থীরা আপিল বিভাগের এই আদেশ প্রত্যাখ্যান করে আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দেন।

আজ কোটাবিরোধীরা মাঠে নামলে জানা যায়, ২০১৮ সালে মুক্তিযোদ্ধা বাতিলে পরিপত্র অবৈধ ঘোষণা করে রায়ের মূল অংশ প্রকাশ করেছেন হাইকোর্ট। রায়ে বলা হয়েছে, সরকার চাইলে কোটা পরিবর্তন, পরিবর্ধন করতে পারবে।

কোটা পূরণ না হলে মেধার ভিত্তিতে নিয়োগ দিতে পারবে। বিচারপতি কে এম কামরুল কাদের ও বিচারপতি খিজির হায়াতের হাইকোর্ট বেঞ্চ এ রায় প্রকাশ করেন।

এদিকে, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল কোটাবিরোধী আন্দোলনের সমালোচনা করে বলেছেন, শিক্ষার্থীদের মাঠের এ আন্দোলনকে ব্যবহার করে পানি ঘোলা করার চেষ্টা হচ্ছে। শিক্ষার্থীরা লিমিট ক্রস করে যাচ্ছেন।

এরইমধ্যে আজ সন্ধ্যা সোয়া ৭টার দিকে শাহবাগের সিঁড়িতে চোখে পড়ে আর্মড পুলিশ সদস্যদের। তারা সিঁড়িতে অবস্থান নিয়ে ছিলেন।

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

রাজনৈতিক দলগুলোর সঙ্গে প্রধান উপদেষ্টার সংলাপ আজ : আলোচনায় সংস্কার ও নির্বাচনি রোডম্যাপ

  সদরুল আইন: অন্তবর্তী সরকারের প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস দেশের ...