সর্বশেষ সংবাদ
Home / ধর্ম / মৃত্যুর স্মরণ যেভাবে আল্লাহর প্রতি ভালোবাসা বৃদ্ধি করে

মৃত্যুর স্মরণ যেভাবে আল্লাহর প্রতি ভালোবাসা বৃদ্ধি করে

ইসলামিক ডেস্ক : মৃত্যু এমন এক সত্য যা একদিন মানুষকে আলিঙ্গন করবেই। পৃথিবীর রঙ-রসে মেতে মৃত্যুকে হয়তো ভুলে থাকা যায়, কিন্তু মৃত্যুকে এড়ানো বা মৃত্যু থেকে পালিয়ে বাঁচা যায় না। পবিত্র কোরআনে আল্লাহ তায়ালা বলেন, ‘তোমরা যেখানেই থাক না কেন মৃত্যু তোমাদের নাগাল পাবে, যদিও তোমরা সুদৃঢ় দুর্গে অবস্থান কর।’  (সূরা নিসা, আয়াত, ৭৫)

মৃত্যু এমন এক সত্য মুসলিম-অমুসলিম, ছোট-বড়, ধনী-গরীব, শিক্ষিত-অশিক্ষিত নির্বিশেষে প্রতিটি মানুষ বিনা বাক্যে মৃত্যুর কথা মেনে নিতে এবং বিশ্বাস করতে বাধ্য। মৃত্যুর এই বোধ ও বিশ্বাস মানুষ বাস্তবতা থেকেই অর্জন করেছে।

এ ব্যাপারে পবিত্র কোরআনে আল্লাহ তায়ালা বলেছেন,‘জীবন মাত্রই মৃত্যুর স্বাদ গ্রহণ করতে হবে। আমি পরীক্ষা করার জন্য তোমাদেরকে মন্দ ও ভালোতে লিপ্ত করি এবং তোমাদের সকলকে আমারই কাছে ফিরিয়ে আনা হবে।’  (সূরা আম্বিয়া, আয়াত, ৩৫)

বুদ্ধিমানের কাজ হল, সবসময় অন্তরে মৃত্যু ও মৃত্যু পরবর্তী জীবন নিয়ে চিন্তা-ভাবনা করা। মৃত্যুর স্মরণ মানুষের ঈমান, আমল, চিন্তা-চেতনায় প্রভাব ফেলে। তাইতো রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম মৃত্যুর স্মরণের জন্য উম্মতকে উদ্বুদ্ধ করেছেন। তাছাড়া মৃত্যুর স্মরণের মাধ্যমে মহান আল্লাহ তায়ালার ভালোবাসা অর্জন হয়।

এ ব্যাপারে হাদিসে বর্ণিত হয়েছে, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, ‘তোমরা বেশি বেশি করে স্বাদ হরণকারী বিষয় তথা মৃত্যুর স্মরণ কর।’  (ইবনে মাজাহ, হাদিস, ৪২৫৮)

অপর এক হাদিসে বর্ণিত আছে, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, ‘যে ব্যক্তি আল্লাহর সাক্ষাৎ পছন্দ করে আল্লাহ তায়ালা তার সাক্ষাৎ পছন্দ করেন।’  (বুখারি, হাদিস, ৬০০২)

আরও বর্ণিত হয়েছে, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, মৃত্যু মুমিনের জন্য উপঢৌকন স্বরূপ।’ (শুআবুল ঈমান, ৯৭৭৩)

এছাড়া মুসলিম মনীষীরা মৃত্যু সম্পর্কে বলেছেন,মৃত্যু বন্ধুকে আপন বন্ধু পর্যন্ত পৌঁছে দেয়। তাই আল্লাহ তায়ালার সঙ্গে সম্পর্ক বৃদ্ধি করতে প্রত্যেক মুমিন-মুসলিমের উচিত অধিক পরিমাণে মৃত্যুর কথা স্মরণ করা।

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

জু’মআর নামাযঃ  ফযিলত ও গুরুত্ব

মাওলানা সাইফুল ইসলামশি,ক্ষক: মাদরাসাতুল হিকমাহ,ঢাকা: ২৪ ফিট, রসূলবাগ, কদমতলী, ঢাকা   একজন ব্যক্তি ঈমান আনার ...