সর্বশেষ সংবাদ
Home / খেলাধুলা / ব্রাজিলকে কখনো হারাতে পারেনি জাপান, হারিয়েছে আর্জেন্টিনাকে

ব্রাজিলকে কখনো হারাতে পারেনি জাপান, হারিয়েছে আর্জেন্টিনাকে

কাতার বিশ্বকাপে প্রস্তুতি শুরু করে দিয়েছে ব্রাজিল। ৫ বারের বিশ্বচ্যাম্পিয়নরা দক্ষিণ আফ্রিকা ম্যাচ দিয়ে প্রস্তুতি শুরু করেছে। গতকাল দ্বিতীয় প্রস্তুতি ম্যাচ খেলেছে জাপানের বিপক্ষে। টোকিও জাতীয় অলিম্পিক স্টেডিয়ামে সেলেকাওরা জিতেছে ১-০ গোলে।

৭৭ মিনিটে ম্যাচের একমাত্র গোলটি করেন নেইমার। আগের ম্যাচের কোরিয়ার বিপক্ষে জিতেছিল ৫-১ গোলে। গতকাল ম্যাচের ৫৩ শতাংশ বল নিয়ন্ত্রণে ছিল তিতের ব্রাজিলের। শুরু থেকে ছোট ছোট পাসিং ফুটবলে ম্যাচের নিয়ন্ত্রণ নিজেদের করে নিয়েছিল পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা। কিন্তু গোলের জন্য অপেক্ষায় থাকতে হয়েছে ৭৭ মিনিটে পর্যন্ত। নিয়ন্ত্রণ ও আক্রমণে একচ্ছত্র আধিপত্য বিস্তার করেও জাপানের গোলবারে বল পাঠাতে পারছিলেন না নেইমার, ভিনিসাস ভিনিসিউস জুনিয়র, ফ্রেডরা।

জাপানের গোলরক্ষক শুইচি গন্দা অসাধারণ খেলছিলেন। তার জন্য গোল পেতে পেনাল্টি পেতে হয় ব্রাজিলকে। নেইমার গোলটি করেন। আন্তর্জাতিক অঙ্গনে যা তার ১১৯ ম্যাচে ৭৪ গোল। ব্রাজিলের পক্ষে তার চেয়ে বেশি গোল করেছেন পেলে ৯২ ম্যাচে ৭৭টি। কোরিয়ার বিপক্ষে আগের ম্যাচে ২টি গোল করেছিলেন নেইমার। এ ছাড়ার বাকি ৩ গোল করেছিলেন রিশার্লিসন, ফিলিপ কৌতিনহো ও  গাব্রিয়েল জেসুস।

এশিয়ান কাপের সর্বোচ্চ চারবারের চ্যাম্পিয়ন জাপান। জও বলা হয় জাপানের ফুটবল দলকে। ২০২২ কাতার বিশ্বকাপের টিকিট নিশ্চিত করেছে সূর্যদয়ের দেশ জাপান। বিশ্বকাপের আগে প্রস্তুতির অংশ হিসেবে আন্তর্জাতিক প্রীতি ম্যাচে পাঁচবারের বিশ্বচ্যাম্পিন ব্রাজিলের মুখোমুখি হয়েছিল দলটি।

এশিয়ার পাওয়ার হাউজ খ্যাত জাপান প্রথমবার ব্রাজিলের মুখোমুখি হয় ১৯৮৯ সালে। সেই ম্যাচটিতে ০-১ গোলে জয় পায় ব্রাজিল। এরপর ২০০৬ সালের বিশ্বকাপে ৪-১ গোলে জাপানকে হারায় ব্রাজিল। এছাড়াও কনফেডারেশন কাপের তিনটি আসরে মুখোমুখি হয় তারা। যেখানে প্রথম দুই সাক্ষাতে ড্র করলেও শেষটিতে জাপানকে হারায় ব্রাজিল।

এখন পর্যন্ত জাপানের বিপক্ষে ব্রাজিল অপরাজিত থাকলেও প্রতিবেশি আর্জেন্টিনা হেরেছে তাদের কাছে। দল দুইটি এখন পর্যন্ত সাতবার মুখোমুখি হয়। যেখানে ছয়বারই জিতে দুইবারের বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনা। তবে দুই দলের সবশেষ সাক্ষাতে আবার জয় পায় জাপান।

২০১০ সালের ৮ অক্টোবর একটি আন্তর্জাতিক প্রীতি ম্যাচে আর্জেন্টিনাকে আতিথেয়তা দেয় জাপান। দেশটির সাইতামা স্টেডিয়াম অনুষ্ঠিত সেই ম্যাচে ১-০ গোলে জিতে স্বাগতিকরা। ম্যাচের জয় সূচক একমাত্র গোলটি করেন জাপানি ফরোয়ার্ড শিনজি ওকাজাকি। এরপর গেল ১২ বছরে আর একে অপরের বিপক্ষে মাঠে নামেনি।

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

বাফুফে সভাপতির পদে তরফদার-তাবিথ নাকি ইমরুল?

  নিজস্ব প্রতিবেদক: ফুটবলের প্রতি দেশের মানুষের যত আশা ও আবেগ, তা ...