সর্বশেষ সংবাদ
Home / সারাদেশ / বেনাপোল স্থলবন্দরে আমদানি কম বেড়েছে রপ্তানি

বেনাপোল স্থলবন্দরে আমদানি কম বেড়েছে রপ্তানি

আনোয়ার হোসেন নিজস্ব প্রতিনিধিঃ

বেনাপোল স্থল বন্দরে কমেছে আমদানি বেড়েছে রপ্তানি বাণিজ্য। দেশের চলমান পরিস্থিতিতে এলসি না করতে পারা  কারণে প্রভাব পড়েছে বন্দরে। দ্রুতই পরিস্থিতি উন্নতির আশা করছেন কাস্টমস ও বন্দর সংশ্লিষ্টরা।

বেনাপোল স্থলবন্দর দিয়ে এক মাস আগেও প্রতিদিন গড়ে ৩৫০ থেকে ৫০০ ট্রাক পণ্য আমদানি হতো। আর ভারতে রপ্তানি হতো ১৩০ থেকে ১৫০ ট্রাক পণ্য। বর্তমানে এই বন্দর দিয়ে দৈনিক আমদানি হচ্ছে ২০০-৩০০ ট্রাক পণ্য। রপ্তানি হয়েছে ১৯০ থেকে ২৭০ ট্রাক পণ্য।

 

দেশে চলমান অবস্থার পাশাপাশি ডলার সংকটের কারণে সময় মতো এলসি খুলতে না পারার প্রভাব পড়েছিল। এমনটাই বলেছেন সংশ্লিষ্টগন। বৈষম্যবিরোধি ছাত্র আন্দোলন এবং এরপর বিভিন্ন পরিস্থিতির কারণে এলসি ওপেন না হওয়ার জন্য।

সোনালী ব্যাংক বেনাপোল শাখার সহকারী জেনারেল ম্যানেজার মোঃ জহির রায়হান জানান, ‘অন্তর্বর্তী সরকার দায়িত্ব নেওয়ার পরপরই বেনাপোলের নিরাপত্তা ব্যবস্থা ও সার্বিক পরিস্থিতি অনুকূলে থাকায় সচল ও স্বাভাবিক হয়ে উঠেছে কয়েক দিন সময় লাগলেও।এখন কয়েক দিনে আমদানি কমলেও বেড়েছে রপ্তানি।

শিগগিরি বন্দরে আমদানি-রপ্তানি স্বাভাবিক হবে বলে আশা প্রকাশ করছে  বেনাপোল স্থল বন্দর কর্তৃপক্ষ। স্থলবন্দরের পরিচালক রেজাউল করিম জানান,  ৩১আগস্ট মাসের প্রথম দুই সপ্তাহ ধরে সারা দেশের পরিস্থিতি ভালো না থাকায় গ্রাহক কম এসেছিল। এই জন্য  সোনালী ব্যাংক বেনাপোল শাখার চালানের টাকা কম জমা হয়েছিল।

বেনাপোল স্থলবন্দর বন্দর সংশ্লিষ্টগন জানান, গত সপ্তাহে দুই দেশের মধ্যে ২ হাজার ৮০২ ট্রাক পণ্য আমদানি-রপ্তানি হয়েছে।

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

জামালপুরে আন্তর্জাতিক নদী দিবস২০২৪ পালিত

সদর প্রতিনিধি জামালপুর: অদ্য ৫ অক্টোবর ২৪ জামালপুরে আন্তর্জাতিক নদী দিবস ২০২৪ ...