সর্বশেষ সংবাদ
Home / কৃষি / বালু বিক্রিতে সৃষ্ট পুকুরে ফসলী জমি গ্রাস, ভুক্তভোগী কৃষকদের অভিযোগ

বালু বিক্রিতে সৃষ্ট পুকুরে ফসলী জমি গ্রাস, ভুক্তভোগী কৃষকদের অভিযোগ

মোঃ এমরুল ইসলাম – নরসিংদী প্রতিনিধি::

নরসিংদীর মনোহরদীতে বালু বিক্রিতে সৃষ্ট পুকুরের ভাঙ্গনে প্রতিবেশীর ফসলী জমি ভেঙ্গে গ্রাস হতে চলেছে।প্রতিকার চেয়ে ক্ষতিগ্রস্ত জমি মালিকদের পক্ষ থেকে কতৃপক্ষের কাছে অভিযোগ দায়ের করা হয়েছে।

 

সরেজমিনে গিয়ে জানা যায়,উপজেলার খিদিরপুর ইউনিয়নের রামপুর গ্রামে ১২/১৩ বছর আগে নজরুল ইসলাম নামে এক লোক পৈত্রিকসূত্রে প্রাপ্ত একটি জমি থেকে বালু বিক্রি করেন। এতে করে সেখানে ২০-২৫ গভীর একটি পুকুর সৃষ্টি হয়।এতে উক্ত জমির মধ্য দিয়ে যাওয়া একটি হালট ও পুকুরের গর্ভে বিলিন হয়ে যায়।সৃষ্ট পুকুরের কারণে রামপুর গ্রামের স্কুল শিক্ষক শুধাংশু বণিকসহ কয়েকজনের ফসলি জমিতে ভাঙ্গন শুরু হয়।সাম্প্রতিক বৃষ্টিতে সে ভাঙ্গন প্রবল আকার ধারন করে শুধাংশু বণিকের আনুমানিক ১২ শতাংশ ফসলী জমি ভেঙ্গে এর মাটি পুকুরে বিলীন হয়ে যায়।

 

এমনিভাবে একই ঘটনা ঘটে মনোরঞ্জন বণিক,কেশব বণিক,সুখরঞ্জন বণিক ও নিরঞ্জন বণিকের।স্থানীয়ভাবে বিষয়টি নিয়ে কোন সুরাহা না পেয়ে ক্ষতিগ্রস্থ জমির মালিকগণ গত বছরের ১৮ মার্চ উপজেলা নির্বাহী অফিসার এর কাছে একটি লিখিত অভিযোগ পেশ করেন।তাদের দাবী দীর্ঘদিনেও বিষয়টির কোন সমাধান হয়নি।

 

এমতাবস্থায় বর্ষা মৌসুমে বৃষ্টি অব্যাহত থাকলে সৃষ্ট পুকুরের আশেপাশের বাকী জমিগুলোও বিলিন হওয়ার আশংকা করছেন ভোক্তভোগীরা।এ ব্যাপারে অভিযুক্ত পুকুর মালিক নজরুল ইসলাম জানান,বর্ষার পানি নিষ্কাশনের জন্য জমির মালিকগণ নিজেরাই এখানে নালা কেটে জমিতে ভাঙ্গনের সৃষ্টি করছে। এছাড়াও বর্তমানে জমি ভাঙ্গনের দ্বায় অভিযুক্ত নজরুল ইসলাম নিতে রাজি নয়।

 

এ ব্যাপারে মনোহরদী উপজেলা নির্বাহী অফিসার হাছিবা খান এর কাছে জানতে চাইলে তিনি জানান,অভিযোগটির বিষয়ে খোঁজ নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

হবিগঞ্জ বৃষ্টিতে চা বাগানে ফিরেছে স্বস্তি বাড়বে উৎপাদন

হবিগঞ্জ প্রতিনিধি টানা খরার পর হবিগঞ্জ জেলায় দিনভর বৃষ্টিতে ২৪টি চা বাগানে ...