সর্বশেষ সংবাদ
Home / খেলাধুলা / বাফুফে সভাপতির পদে তরফদার-তাবিথ নাকি ইমরুল?
Oplus_0

বাফুফে সভাপতির পদে তরফদার-তাবিথ নাকি ইমরুল?

 

নিজস্ব প্রতিবেদক:

ফুটবলের প্রতি দেশের মানুষের যত আশা ও আবেগ, তা পূরণে ব্যর্থ হয়েছে ফুটবল ফেডারেশন। এমন অভিযোগ ও অনুযোগ পুরনো।

দীর্ঘ ১৬ বছর ধরে বাফুফে সভাপতি হিসেবে দেশের ফুটবল গ্রেট কাজী সালাহউদ্দীন দায়িত্ব পালন করলেও দিনশেষে বাংলাদেশের ফুটবল বৈশ্বিক পর্যায়ে সফলতার মুখ দেখেনি।

ধরা দেয়নি দক্ষিণ এশিয়ার শ্রেষ্ঠত্ব তথা সাফ চ্যাম্পিয়নশিপের শিরোপা। এশিয়া কিংবা বিশ্ব ফুটবলে জায়গা নেওয়া তো বহুদূরের গন্তব্য হিসাবে প্রমাণিত হয়েছে।

এদিকে দেশের রাজনৈতিক বাস্তবতাকে আমলে নিয়ে অবশেষে বাফুফে সভাপতি কাজী সালাহউদ্দীন আসন্ন বাফুফে নির্বাচনে সভাপতির পদে প্রার্থী হিসাবে থাকছেন না, তেমন ঘোষণা দিয়েছেন।

সকলেই অবগত যে, ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফার অধীনেই বা তত্ত্বাবধানে তাবৎ বিশ্বের দেশগুলোর ফুটবল ফেডারেশন পরিচালিত হয়ে আসছে। সেখানে ফুটবল ফেডারেশনে রাজনৈতিক হস্তক্ষেপ করার কোন সুযোগ নেই।

কিন্তু বাংলাদেশের মত দেশে একজন সভাপতি হতে হলে সরকার দলের কৌশলী সমর্থন যে লাগে, তা নিয়ে নতুন করে বলার কিছু নেই।

কাজী সালাহউদ্দীনের সভাপতি প্রার্থী না হওয়ার কারণে এখন কে হবেন ফুটবলের ত্রাণকর্তা, তা নিয়ে আলোচনা বাড়ছে। বাংলাদেশের ফুটবল পিছিয়ে গেলেও জাতীয় দলে খেলোয়াড়দের মান অতীতের চেয়ে অনেক ভাল, তা নিয়ে প্রশ্ন নেই।

হয়তো আবেগ কে প্রাধান্য দিয়ে সালাহউদ্দীন, চুন্নু, কায়সার হামিদ, মুন্না, সাব্বির কিংবা মামুন জোয়ারদারেরা ফুটবল পাগল দর্শকদের হৃদয়ের মণি কোঠায় আজ অব্দি জায়গা করে নিয়ে আছে। কিন্তু, এখন মোরসালিন কিংবা রাকিবেরাও দুর্দান্ত ফুটবল খেলছে।

সমস্যা হলো, আন্তর্জাতিক পর্যায়ের দেশগুলোও খেলার মানের বিচারে অনেক এগিয়ে গিয়েছে। ফলশ্রুতিতে বাংলাদেশ ঠিক এখনো সুবিধা করতে পারছে না।

অন্যদিকে দেশের তৃণমূল ফুটবল ধ্বংস হয়ে গেছে বলে মত ফুটবল বোদ্ধাদের। বাফুফে সাবেক সভাপতি এস এ সুলতান টিটো সব সময়ে বলে আসছেন যে, ‘আমাদের জেলা ভিত্তিক লীগ, শেরে বাংলা আন্তঃজেলা ভিত্তিক লীগ, বয়স ভিত্তিক লীগ, আন্ত স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় ফুটবলের নিয়মিত আসর না হওয়াতে ফুটবলের প্রসার হয়নি।

সে কারণে ক্রিকেট এখন প্রধান খেলা হিসাবে জায়গা করে নিয়েছে। যার দায় কাজী সালাহউদ্দীন কিংবা সালাম মুর্শিদীদের নিতে হবে।’

তৃণমূল ফুটবলের অগ্রসর সংস্কৃতি ধরা না দিলেও গেল এক যুগের মধ্যে শেখ কামাল আন্তর্জাতিক ফুটবলের আসর বসিয়ে তরফদার রুহুল আমিন নামের এক ব্যবসায়ী সাড়া ফেলেছিলেন। তিনি ফুটবলে ভূমিকা রাখতে চান, তা বারংবার করে বলতে চেয়েছেন।

এমন কী তিনি ফ্র্যাঞ্চাইজি ফুটবলের মাধ্যমে বাংলাদেশের ফুটবল কে বদলাতে চান, তা ঘোষণা করেন। কিন্তু কাজী সালাহউদ্দীনের সঙ্গে মতবিরোধে যেয়ে ফুটবল থেকে তিনি নিজেকে গুটিয়ে নেন, তেমন খবর চাউর আছে।

তরফদার রুহুল আমিন, সাইফ স্পোর্টিং নামের একটি ক্লাব করেছিলেন। তবে স্বার্থ উদ্ধার না হওয়ায় ধীরে ধীরে ফুটবল থেকে নিজেকে দূরে সরাতে থাকেন। এদিকে গেল ১৪ সেপ্টেম্বর সংবাদ সম্মেলন করে যখন কাজী সালাহউদ্দীন আগামী নির্বাচনে আর সভাপতির পদে নির্বাচন করবেন না বলে ঘোষণা রাখেন, ঠিক তার ২৪ ঘণ্টার মধ্যে পাঁচ তারকা একটি হোটেলকে ভেন্যু করে বিএনপি নেতা ও সাবেক গোলরক্ষক আমিনুল হকের প্রকাশ্য উপস্থিতি ও সমর্থনে তরফদার রুহুল আমিন ২৬ অক্টোবরের নির্বাচনে বাফুফে সভাপতি পদে নির্বাচন করবেন, তা জানিয়ে দেন।

অন্যদিকে ফুটবল ফেডারেশনের সাবেক সহ-সভাপতি তাবিথ আওয়ালও সভাপতি পদে নির্বাচন করার ঘোষণা দিয়েছেন। সোমবার (২৩ সেপ্টেম্বর) রাজধানীর এক হোটেলে আয়োজিত সংবাদ সম্মেলনে তাবিথ আউয়াল বলেন, ‘বাফুফে নির্বাচনে আমি সভাপতি নির্বাচন করতে আগ্রহী। ফুটবল সংশ্লিষ্ট সকলের সহযোগিতা চাই। এটা আসলে আনুষ্ঠানিকতা হবে তখন যখন নির্বাচনে মনোনয়নপত্র সংগ্রহ করব।’

বাফুফের সাবেক সহ-সভাপতি তাবিথ আওয়াল।
বাফুফের সাবেক সহ-সভাপতি তাবিথ আওয়াল।
বাফুফের সহ-সভাপতি থাকা অবস্থায় বেশ ভালো কাজ করেছিলেন তাবিথ। জাতীয় দল ব্যবস্থাপনা কমিটির চেয়ারম্যান না হয়েও তাবিথ ফুটবলের জন্য অর্থ দিয়ে সহায়তা করেছেন প্রতিনিয়ত। কিন্তু তাবিথ কোনো বিষয়ে কখনো মুখ খুলতেন না। নিজের প্রচার করতেন না।

ফুটবলের স্বার্থ বিবেচনা করতে হলে আসন্ন ফুটবল ফেডারেশন নির্বাচনের জন্য সভাপতি হিসাবে বসুন্ধরা কিংস সভাপতি ও ফুটবল ফেডারেশনের সহ-সভাপতি ইমরুল হাসান যোগ্য নাম। যদিও এখনো সভাপতি পদে নির্বাচন করার কোনো ঘোষণা দেননি কিংস প্রধান।

তবে পেশাদারিত্বের প্রশ্নে, দায়বদ্ধতার প্রশ্নে ইমরুল হাসান এর ওপর ভরসা রাখার সুযোগ আছে বলে মনে করে দেশের সকল পর্যায়ের সংগঠকেরা। ক্লিন ইমেজের এই সংগঠক যেভাবে ক্লাব ফুটবলে সাফল্য দেখিয়েছেন, তা স্বীকার না করার সুযোগই নেই বলে মত সাবেক ও বর্তমান খেলোয়াড়দের।

 

About shakhawat khan

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

চেন্নাই টেস্ট : রানের পাহাড়ের নিচে চাপা পড়েছে বাংলাদেশ

  ক্রীড়া ডেস্ক: চেন্নাই টেস্টে প্রথম ইনিংসে ৩৭৬ রানে অলআউট হয় ভারত। ...