সর্বশেষ সংবাদ
Home / আন্তর্জাতিক / বাংলাদেশ ভ্রমণে উঠে গেল যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা
Oplus_0

বাংলাদেশ ভ্রমণে উঠে গেল যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

 

সদরুল আইন

বাংলাদেশ তখন উত্তাল। নিজ দেশের নাগরিকদের নিরাপত্তার কথা বিবেচনা করে গত ৬ আগস্ট ভ্রমণের জন্য বাংলাদেকে ঝুঁকিপূর্ণ দেশের তালিকায় রেখেছিল যুক্তরাষ্ট্র।

ভ্রমণে নিষেধাজ্ঞা দিয়েছিল তারা। সেই নির্দেশনা শিথিল হয়েছে। এখন থেকে বেশ কিছু শর্ত মেনে ভ্রমণের সতর্কতা তুলে নিয়েছে তারা। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের ওয়েবসাইটে গত বুধবার (১৩ সেপ্টেম্বর) এ সংক্রান্ত নির্দেশনা দেওয়া হয়।

পররাষ্ট্র দপ্তর গত ৬ আগস্ট বাংলাদেশ ভ্রমণে ‘লেভেল-৪’ জারি করে বলে, দেশটি ভ্রমণ করবেন না এবং প্রয়োজন নয় এমন মার্কিন সরকারি কর্মচারী এবং পরিবারের সদস্যদের দেশ ত্যাগের নির্দেশ দেওয়া হয়েছে। বিভিন্ন কারণ উল্লেখ করে ‘বাংলাদেশে ভ্রমণ করবেন না’ বলে নির্দেশ দেয় দেশটি।

নতুন নির্দেশনায় বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের বাংলাদেশে ভ্রমণ করতে পারবেন। তবে এ ক্ষেত্রে কিছু নির্দেশনা মানতে হবে। নির্দেশনায় বলা হয়, বিক্ষোভ ও রাজনৈতিক সমাবেশ এড়িয়ে চলুন, শান্তিপূর্ণ বিক্ষোভ সহিংসতায় রূপ নিতে পারে। স্থানীয় গণমাধ্যমে ব্রেকিং ইভেন্টগুলোতে নজর রাখুন এবং পরিকল্পনা অনুযায়ী প্রস্তুত থাকুন।

কোনো ডাকাতির প্রচেষ্টাকে প্রতিহত করবেন না। একটি নিরাপদ এলাকায় যান এবং স্থানীয় কর্তৃপক্ষের কাছে অপরাধমূলক ঘটনা তুলে ধরুন। কনস্যুলার পরিষেবার আপডেটসহ সতর্কতা পেতে স্মার্ট ট্রাভেলার এনরোলমেন্ট প্রোগ্রামে যোগ দিন যেন জরুরি অবস্থায় খুঁজে পাওয়া সহজ হয়।

ওই নির্দেশনায় স্টেট ডিপার্টমেন্টের ফেসবুকে অনুসরণসহ নতুন নির্দেশনা অনুসরণের নির্দেশ দেওয়া হয়। একইসঙ্গে জরুরি পরিস্থিতিতে আকস্মিক পরিকল্পনা আগে থেকে প্রস্তুত রাখার নির্দেশ দেওয়া হয়।

যদিও যুক্তরাষ্ট্রের নাগরিকদের সাম্প্রদায়িক সহিংসতা, অপরাধ, সন্ত্রাস, অপহরণ এবং অন্যান্য নিরাপত্তা ঝুঁকির কারণে খাগড়াছড়ি, রাঙ্গামাটি এবং বান্দরবান পার্বত্য অঞ্চলের জেলাগুলোতে ভ্রমণ না করতে বলা হয়েছে।

About shakhawat khan

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

লেবাননে ইসরায়েলের মুহুর্মুহু হামলা, নিহত ৩৩

  আন্তর্জাতিক ডেস্ক: লেবাননের বৈরুতে শুক্রবার ব্যাপক হামলা চালিয়ে ইরান সমর্থিত সশস্ত্র ...