সর্বশেষ সংবাদ
Home / জাতীয় / বন্যাদুর্গত এলাকা পরিদর্শনে যাবেন উপদেষ্টারা
Oplus_0

বন্যাদুর্গত এলাকা পরিদর্শনে যাবেন উপদেষ্টারা

 

স্টাফ রিপোর্টারঃ

স্মরণকালের ভয়াবহ বন্যায় ফেনী, নোয়াখালী, কুমিল্লা ও মৌলভীবাজারসহ দেশের ১০ জেলার ৩৬ লাখের বেশি মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে।

এ অবস্থায় বন্যাকবলিত এলাকা পরিদর্শনে যাবেন অন্তর্বর্তী সরকারের উপদেষ্টারা।

বৃহস্পতিবার (২২ আগস্ট) পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান বলেন, অন্তর্বর্তী সরকারের উপদেষ্টারা বন্যা-দুর্গতদের দুর্দশা প্রশমনে সহায়তা করতে সব বন্যা-কবলিত এলাকা পরিদর্শন করবেন।

উপদেষ্টা পরিষদের বৈঠক শেষে প্রধান উপদেষ্টার যমুনা কার্যালয়ের সামনে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

সৈয়দা রিজওয়ানা হাসান বলেন, ‘আমরা সিদ্ধান্ত নিয়েছি যে, উপদেষ্টারা বন্যা-দুর্গত সব জেলা পরিদর্শন করবেন।’

সৈয়দা রিজওয়ানা বলেন, বৈঠকে দেশের বন্যা পরিস্থিতি, বন্যা-দুর্গতদের জন্য সরকার কী করতে পারে এবং কীভাবে সরকারি সংস্থাগুলোর সঙ্গে সমন্বয় করা যায়, বন্যার পেছনের কারণ কী এবং ভবিষ্যতে বন্যা মোকাবিলায় সরকার কী করতে পারে সেসব বিষয়ে অত্যন্ত গুরুত্বের সঙ্গে আলোচনা হয়েছে।

পরিবেশ উপদেষ্টা বলেন, এ ধরনের আকস্মিক বন্যায় আগাম সতর্কবার্তা পাওয়ার সুযোগ খুঁজতে প্রধান উপদেষ্টা গতকাল বৃহস্পতিবার ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনারের সঙ্গে বৈঠক করেছেন। বন্যার্তদের পুনর্বাসন না হওয়া পর্যন্ত উপদেষ্টারা আলোচনা চালিয়ে যাবেন।

উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা বলেন, ছাত্র-জনতার বিপ্লবে হতাহতদের পরিবারের সেবায় একটি ফাউন্ডেশন গঠনের সিদ্ধান্ত নিয়েছে। প্রধান উপদেষ্টা ফাউন্ডেশনের প্রধান হবেন এবং ক্ষতিগ্রস্ত পরিবারের সদস্যরা ফাউন্ডেশনের সদস্য হবেন।

ফাউন্ডেশনের কাজ হবে আহতদের চিকিৎসা নিশ্চিত করা এবং বিপ্লবের স্মৃতি ধরে রাখা। যাতে প্রজন্ম থেকে প্রজন্ম জানতে পারে আন্দোলনের সময় কী ঘটেছিল। ফাউন্ডেশনটি হবে একটি আইনি সত্তা।

বৈঠকে তথ্য ও সম্প্রচার উপদেষ্টা নাহিদ ইসলাম বন্যা দুর্গতদের সাহায্যে এগিয়ে আসার জন্য সর্বস্তরের মানুষের প্রতি আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, ছাত্র-জনতা বিপ্লবের সময় যেভাবে বাঁধন খুলে গিয়েছিল, বন্যা পরিস্থিতি মোকাবিলায় সেভাবে সবাইকে একযোগে কাজ করতে হবে।

নাহিদ ইসলাম বলেন, ‘আমরা লক্ষ্য করেছি যে, উজান থেকে আসা পানি বাংলাদেশের বন্যা পরিস্থিতির অবনতি ঘটাচ্ছে। বাংলাদেশে আগাম বন্যা সতর্কবার্তা না পাঠিয়ে সেখানে একটি বাঁধ খুলে দিয়ে ভারত তার অমানবিক মনোভাব দেখিয়েছে।’

এ সময় যুব ও ক্রীড়া উপদেষ্টা আসিফ মাহমুদ সজীব ভূঁইয়া এবং প্রধান উপদেষ্টার প্রেস সচিব শফিকুল আলম উপস্থিত ছিলেন।

 

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

রাজনৈতিক দলগুলোর সঙ্গে প্রধান উপদেষ্টার সংলাপ আজ : আলোচনায় সংস্কার ও নির্বাচনি রোডম্যাপ

  সদরুল আইন: অন্তবর্তী সরকারের প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস দেশের ...