সর্বশেষ সংবাদ
Home / আন্তর্জাতিক / পাকিস্তানে উপজাতিদের বিবাদে নিহত বেড়ে ৪২

পাকিস্তানে উপজাতিদের বিবাদে নিহত বেড়ে ৪২

 

আন্তর্জাতিক ডেস্ক রিপোর্ট:

পাকিস্তানের উত্তর-পশ্চিমাঞ্চলে জমি নিয়ে বিবাদের সূত্র ধরে উপজাতিদের মধ্যে সশস্ত্র সংঘর্ষে এ পর্যন্ত ৪২ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

গত বুধবার থেকে শুরু হওয়া এই সংঘাতে উপজাতিগুলো মেশিনগান ও মর্টার নিয়ে একে অন্যের উপর হামলা চালায়। খবর এএফপির।

পারিবারিক বিবাদে সংঘর্ষে জড়িয়ে পড়া পাকিস্তানে নতুন কিছু নয় তবে দেশটির উত্তর-পশ্চিমাঞ্চলের পাহাড়ি এলাকা খাইবার পাখতুনখোয়া প্রদেশে থাকা সম্প্রদায়গুলোর মধ্যে অনেক সময় বিবাদকে কেন্দ্র করে তৈরি হয় রক্তক্ষয়ী সংঘাত।

গত বুধবার থেকে সুন্নি মুসলিম গোষ্ঠী মাদাগি এবং শিয়া মালি খেল সম্প্রদায়ের মধ্যে এই সংঘাতের সূত্রপাত হয় অনেকদিন ধরে চলে আসা একটি কৃষিজমিকে কেন্দ্র করে বিবাদকে ঘিরে।

সালিশ চলার সময় একব্যক্তি গুলিবর্ষণ করলে এর জের হিসেবে শুরু হয় বিবাদ আর পরে তা রক্তক্ষয়ী সংঘাতে রূপ নেয়। স্থানীয় পুলিশ কর্মকর্তা মুরতজা হোসেইন এই তথ্য দিয়েছেন।

মুরতজা জানান, সালিশে গুলিবর্ষণে কেউ আহত না হলেও দুই গোত্রের মধ্যে তৈরি হয় উত্তেজনা। এই দুই গোত্র আফগানিস্তান সীমান্ত সংলগ্ন কুররাম জেলায় পাশাপাশি বাস করে আসছিল।

খাইবার পাখতুনখোয়া প্রদেশের স্বরাষ্ট্র বিভাগের এক কর্মকর্তা জানান, সরকারের উদ্যোগে দুই উপজাতির লোকদের মধ্যে অস্ত্রবিরতি হলেও গোলাগুলি শুরু হয় বুধবার রাত থেকে।

ওই কর্মকর্তা আরও জানান, এ পর্যন্ত ৪২টি মৃতদেহ উদ্ধার করা হয়েছে যাদের সবাই পুরুষ। এছাড়া আহত হয়েছে আরও ১৮৩ জন যাদের মধ্যে বেশ কিছু নারীও রয়েছেন।

গতকাল রোববার জানানো হয়েছিল, ৩৫ জন মারা গেছে আর আহত হয়েছে আরও ১৫০ জন। উপজাতিগুলো সংঘাতে তাদের নিজেদের মধ্যে ‘অনার কোড’ মেনে চলে যাতে কোনো নারী, শিশু ও বাড়িঘরে হামলা চালানো না হয়।

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

লেবাননে ইসরায়েলের মুহুর্মুহু হামলা, নিহত ৩৩

  আন্তর্জাতিক ডেস্ক: লেবাননের বৈরুতে শুক্রবার ব্যাপক হামলা চালিয়ে ইরান সমর্থিত সশস্ত্র ...