সর্বশেষ সংবাদ
Home / কৃষি / নেত্রকোনায় ভরা মৌসুমে ইঁদুরের পেটে কৃষকের স্বপ্নের ফসল, মিলছে না কোনো প্রতিকার

নেত্রকোনায় ভরা মৌসুমে ইঁদুরের পেটে কৃষকের স্বপ্নের ফসল, মিলছে না কোনো প্রতিকার

নেত্রকোনা প্রতিনিধিঃ নেত্রকোনা জেলার সকল উপজেলার সকল অঞ্চলে বর্তমানে ইঁদুরের উৎপাতের কৃষকের স্বপ্ন এখন ভেস্তে গেছে। এখন চলছে আশ্বিন মাস। সবুজে সবুজে ভরে উঠছে পুরো নেত্রকোনা অঞ্চলের মাঠ। সেই সঙ্গে রঙিন হয়ে উঠছে প্রান্তিক কৃষকের স্বপ্ন। মাঠজুড়ে এখন সবুজ স্বপ্নের ছড়াছড়ি। এমন সময় আমনের শেষ মুহূর্তে ক্ষেতের কাঁচা ধান কেটে সাবাড় করে ফেলছে ইঁদুরের দল। ইঁদুরের আক্রমণে ক্ষতির মধ্যে পড়েছেন কৃষকরা।

নেত্রকোনার কৃষকরা জানান, আমনের মাঝামাঝি সময়ে এসে গোড়া পচনসহ নানা রোগ-ব্যাধিতে ভরপুর ছিল। অতিরিক্ত কীটনাশক প্রয়োগ করে কিছুটা কমেছে। এরপর মড়ার ওপর খাঁড়ার ঘা হিসেবে শুরু হয়েছে ইঁদুরের অত্যাচার। ক্ষেতে বিভিন্ন পদ্ধতিতে বিষমাখা টোপ, আতপ চালের টোপ কিংবা ফাঁদ পেতেও কোনো প্রতিকার মিলছে না। ক্ষেত থেকে ইঁদুর দূর করতে না পেরে অসহায় হয়ে পড়েছেন কৃষকরা। কৃষি অফিসের পুরনো পদ্ধতির পরামর্শে কোনো কাজ হচ্ছে না।

তাই সরকারকে ইঁদুর দমনে নতুন প্রদ্ধতি আবিষ্কার করতে হবে। যেন সব কৃষক ঈঁদুর থেকে রক্ষা পান। তা না হলে ক্ষেতের অর্ধেক ফসল ইঁদুরের পেটে চলে যাবে। লোকসানে পড়বেন প্রান্তিক কৃষকরা।

জেলা বিভিন্ন ইউনিয়নের উপসহকারী কৃষি কর্মকর্তারা জানান, শুধু বিষটোপ নয়, কলাগাছ, লাঠি কিংবা বাঁশের কঞ্চিতে পলিথিন বেঁধে দিলে ও রাতে ফসলের ক্ষেতে টায়ার পোড়ানোর পদ্ধতি ব্যবহার করলে ইঁদুর কিছুটা ভয়ে ক্ষেত ছেড়ে চলে যাবে। কৃষকদের দেওয়া হচ্ছে পরামর্শ।

নেত্রকোনা জেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, চলতি মৌসুমে নেত্রকোনায় আমনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ২২ হাজার ৪৩৫ হেক্টর জমিতে। তবে কত হেক্টর জমিতে ইঁদুর লেগেছে তার কোনো তথ্য নেই কৃষি অফিসে।

কেন্দুয়া উপজেলার পাইকুরা ইউনিয়নের কৃষক আবু হেনা বলেন, আমার প্রায় পাঁচ বিঘা জমির কিছু কিছু জায়গায় পৃথকভাবে ইঁদুর ধান নষ্ট করেছে। আমার জমির মতো আমাদের গ্রামের কবির আলী, পাইকুরা গ্রামের সাদিকুল সারি জমিতে কাঁচা ধান কেটে ফেলছে ইঁদুরে। আমরা কোনো প্রতিকার পাচ্ছি না।

পূর্বধলা উপজেলার ধলা গ্রামের কৃষক নূর মোহাম্মদ বলেন, আমার জমিতে ধান কাটছে ইঁদুর। বিভিন্নভাবে পদ্ধতি অবলম্বন করছি ইঁদুর তাড়ানোর জন্য। ধলা গ্রামের আজগর আলী, রাব্বানী, মতিনসহ অনেক কুষক জমিতে ইঁদুরের উৎপাতে অতিষ্ঠ। মাঠের প্রায় প্রত্যেক কৃষকের কিছু না কিছু জমির ধান ইঁদুরে কেটে ফেলেছে।

ইঁদুরে ক্ষতিগস্ত কৃষক সাহতা গ্রামের মামুন, হেলুচিয়া কুমারপাড়া গ্রামের মিঠু বলেন, কর্তব্যরত উপ-সহকারী কৃষি কর্মকর্তার পরামর্শ গ্রহণ করে ইঁদুর দমন করা যাচ্ছে না।

ইঁদুরের এমন সমস্যা শুধু দুই-চারজন কৃষকের নয়, প্রায় জেলার সবার এই সমস্যা। কৃষকের কাঁচা-আধাপাকা ধান কেটে সাবাড় করে ফেলছে।

নেত্রকোনা জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মোঃ নূরুজ্জামান বলেন, ইঁদুর দমন করতে আমরা অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছি। বিভিন্ন গ্রামে গিয়ে কৃষকদের নিয়ে ইঁদুর দমনের পদ্ধতি শিখিয়ে দিচ্ছি। আমার একার পক্ষে তো সম্ভব নয়। সকল উপজেলার সকল কৃষি কর্মকর্তারাও অনেক পরিশ্রম করে যাচ্ছেন। সবাইকে সচেতন হতে হবে। তাহলে আমরা সফল হব ইঁদুর দমন করতে। কত হেক্টর জমিতে ইঁদুর লেগেছে এমন কোনো সঠিক তথ্য আমাদের কাছে এখন পর্যন্ত নেই।

 

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

জামালপুরে আন্তর্জাতিক নদী দিবস২০২৪ পালিত

সদর প্রতিনিধি জামালপুর: অদ্য ৫ অক্টোবর ২৪ জামালপুরে আন্তর্জাতিক নদী দিবস ২০২৪ ...