সর্বশেষ সংবাদ
Home / কৃষি / ঠাকুরগাঁওয়ে নষ্টের পথে আমন ক্ষেত

ঠাকুরগাঁওয়ে নষ্টের পথে আমন ক্ষেত

মোঃ মজিবর রহমান শেখঃ আকাশে মেঘের ভেলা ভেসে বেড়ালেও বৃষ্টি হচ্ছে না। আর মাঝেমধ্যে যে বৃষ্টি হচ্ছে এটাকে ঠাকুরগাঁও জেলার কৃষকরা ছাগল তাড়ানো বৃষ্টি বলে আখ্যায়িত করছেন। পর্যাপ্ত বৃষ্টি না হওয়ায় আউশের ক্ষেত পুড়ছে।

জমি ফেটে চৌচির হতে শুরু করেছে। চলমান অনাবৃষ্টিতে আউশের ক্ষেতেও সেচ সংকট প্রকট আকার ধারণ করেছে। সেচের অভাবে ধানের ক্ষেত ফেটে চৌচির হয়ে গিয়েছে। যদিও ঠাকুরগাঁও জেলা কৃষি সম্প্রসারণ বিভাগ বলছে, অনাবৃষ্টি চললেও আমন চাষ বিকল্প সেচের মাধ্যমে অব্যাহত রয়েছে।

আর এ সেচের জন্য কৃষক ব্যবহার করছে বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের গভীর নলকূপ। বালিয়াডাঙ্গী উপজেলার, হরিপুর উপজেলার, পীরগঞ্জ উপজেলার, ঠাকুরগাঁও সদর উপজেলার, রাণীশংকৈল উপজেলার ধর্মগড় ইউনিয়নের কৃষক মুনজুর আলম, বালিয়াডাঙ্গী উপজেলার ধনতলা ইউনিয়নের কৃষক বকুল পাল, হরিপুর উপজেলার সদর ইউনিয়নের কৃষক মিজানুর রহমান, পীরগঞ্জ উপজেলার কোশানিগঞ্জ নাককাটি ইউনিয়ানের কৃষক মশারুল ইসলাম, ঠাকুরগাঁও সদর উপজেলার সালন্দর ইউনিয়নের রিয়াজুল ইসলাম নেন্দ, সাংবাদিকদের কে বলেন, ঠিকমতন বৃষ্টি হয় না।

এভাবে যদি চলে তাহলে তো জমি পড়ে থাকিবে, আবাদসাবাদ করা যাবে নাই। বৃষ্টি না হওয়ায় আমন আবাদ নিয়ে শঙ্কায় চাষীরা। তিনি বলেন, যে জমিতে আউশ ধানের চারা লাগানো হয়েছে। সে সব ফসলের মাঠ ফেটে চৌচির হয়ে গিয়েছে। এদিকে আমন ধানের চারাও বড় হয়েছে। পানির অভাবে রোপণ করতে পারছেন না তারা। এ বছরই শুধু নয়, কয়েক বছর ধরেই আবহাওয়া এমন বিড়ম্বনায় ফেলছে। বালিয়াডাঙ্গী উপজেলার পাড়িয়া ইউনিয়নের কৃষক সাদেকুল ইসলাম বলেন, আমন আবাদের জন্য জমিতে চাষ দিয়েছি। কিন্তু এক ফোঁটা পানিও নেই।

এ অবস্থায় কিভাবে আমন রোপণ করব, এ নিয়ে দুশ্চিন্তায় আছি। আবার কেউ কেউ সেচ পাম্পের মাধ্যমে জমিতে সেচ দিয়ে চারা রোপন করছে। কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, বালিয়াডাঙ্গী উপজেলা কৃষি কর্মকর্তা সুবোধ চন্দ্র রায় , অতিরিক্ত উপ- পরিচালক, নাইমুল হুদা সরকার বলেন,বেশ কয়েক দিন থেকে অনাবৃষ্টি চললেও আমন চাষের এখনও সময় রয়েছে। তাছাড়া বিকল্প সেচ ব্যবস্থার মাধ্যমে কৃষক ইতিমধ্যে ১০/১৫ ভাগ আমনের চারা রোপণ করেছে। সম্পক সেচের জন্য আমরা পরামর্শ দিচ্ছে প্রকিতির বিষয়ে তো কারো কিছু করার থাকে না তারপরো আশা রাখা যায় যেহেতু মেঘলা আকাশ বৃষ্টি পাত পারে আর কি।

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

মিঠাপুকুরে জাতীয় মৎস্য সপ্তাহ উদ্বোধন

মিঠাপুকুর(রংপুর)  প্রতিনিধি :   “ভরবো মাছে মোদের দেশ, গড়বো স্মার্ট বাংলাদেশ”-এই প্রতিপাদ্য ...