সর্বশেষ সংবাদ
Home / সারাদেশ / রাজশাহী বিভাগ / গোদাগাড়ী উপজেলায় দুদিনব্যাপী সাঁওতাল সম্মেলন অনুষ্ঠিত

গোদাগাড়ী উপজেলায় দুদিনব্যাপী সাঁওতাল সম্মেলন অনুষ্ঠিত

মিলন হেমব্রম, গোদাগাড়ী (রাজশাহী)প্রতিনিধি : রাজশাহী জেলার গোদাগাড়ী উপজেলার কাঁকন হাটে পৌরসভা দেশের বিভিন্ন জেলা ও ভারতের পশ্চিমবঙ্গের বিভিন্ন স্থান থেকে সাঁওতাল প্রতিনিধিদের অংশগ্রহণে দ্বিতীয়বারের মত দুদিনব্যাপী সাঁওতাল সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার (২৭ অক্টোবর) সকাল থেকে দুইদিন কাকনহাট পৌর মিলনায়তনে এ সম্মেলন অনুষ্ঠিত হয়। বাংলাদেশ সাঁওতাল সম্মেলন আয়োজক কমিটি এ সম্মেলনের আয়োজন করে। সম্মেলন স্থলে মাটি দিয়ে অস্থায়ীভাবে নির্মিত মানঝি থান ও জাহের থানে সাঁওতালদের প্রধান দেবতা মারাংবুরু ও জাহের এরার উদ্দেশ্যে পূজা দিয়ে শুরু হয় আনুষ্ঠানিকতা।এ সময় দেবতাদের উদ্দেশ্যে পবিত্র জল হিসেবে বিবেচিত হাঁড়িয়া ও কলা-বাতাসা উৎসর্গ করা হয়। এরপর জাতীয় সঙ্গীতের সঙ্গে জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে সম্মেলনের উদ্বোধন করা হয়।

অনুষ্ঠানের উদ্বোধন করেন তানোর উপজেলার সাঁওতাল সমাজ সংগঠনের পারগানা সরেশ টুডু। গোদাগাড়ী উপজেলার পারগানা রবিন হেমব্রমের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে গোদাগাড়ী উপজেলা চেয়ারম্যান জাহাঙ্গীর আলম, বিশেষ অতিথি হিসেবে ভারত থেকে আসা সিধো-কানু-বিরসা বিশ্ববিদ্যালয়ের সাঁওতালি ভাষা বিভাগে সহকারী অধ্যাপক শ্রীপতি টুডু, দিনাজপুরের চুন্নু টুডু, নওগাঁর সাঁওতাল গবেষক রাম দাস চাঁদ হাসদা,সিলেটের দুলাল হাসদা, খাগড়াছড়ির মানিক মুরমু,রাজশাহীর লালন হেমব্রম ও নরেন মার্ডি।এ ছাড়া বক্তব্য দেন ক্ষুদ্র জাতিসত্তার মানুষদের নেতা বিমল রাজোয়ার, রাজকুমার শাঁও প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনা করেন মানঝিবাবা সাঁওতাল গবেষক হুরেন মুরমু।

বক্তারা বলেন, সাঁওতালদের ইতিহাস, ঐতিহ্য, ভাষা-সংস্কৃতি ও নিজস্ব ধর্ম সারিধরম রক্ষায় এ সম্মেলন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। এ ছাড়া সাঁওতালদের মাতৃভাষায় প্রাথমিক শিক্ষার ব্যবস্থাসহ সাঁওতালদের গ্রামে গ্রামে মানঝি থান ও জাহের থান স্থাপনের দাবি জানান তারা।

অনুষ্ঠানে সাঁওতালদের শতাধিক গ্রামের প্রধানদের (মানঝি হাড়াম) সম্মানজনক হলুদ রংয়ের পাগড়ি প্রদান করে সম্মান জানানো হয়। তারা এখন থেকে এ পাগড়ি পড়ে বিচার কাজ পরিচালনা করবেন বলে সিদ্ধান্ত গৃহীত হয়। শনিবার সকাল থেকে বিকেল পর্যন্ত সাঁওতালদের সামাজিক রীতিনীতি নিয়ে আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

নওগাঁর ধামইরহাটে পরিকল্পনা প্রতিমন্ত্রী জাতীয় উদান আলতা দিঘী পরিদর্শন ওবৃক্ষ রোপণ

ধামইরহাট ( নওগাঁ) প্রতিনিধি :   নওগাঁর ধামইরহাটে ১৭ ই জুলাই বিকেলে ...