সর্বশেষ সংবাদ
Home / জনদূর্ভোগ / খানসামায় অতিরিক্ত গরমে হাসপাতালে বাড়ছে রোগী

খানসামায় অতিরিক্ত গরমে হাসপাতালে বাড়ছে রোগী

মাসুদ রানা,খানসামা (দিনাজপুর) প্রতিনিধি; দিনাজপুরের খানসামা উপজেলায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও চিকিৎসা কেন্দ্রগুলোতে জ্বর, সর্দি, মাথা ব্যথা, কাশি, শরীর ব্যথা নিয়ে চিকিৎসা নিতে আসা রোগীর সংখ্যা বৃদ্ধি পেয়েছে।

হঠাৎ তাপমাত্রা বাড়ায় জ্বর, সর্দি, কাশি, শরীর ব্যথা ও ডায়রিয়াসহ নানা রোগের প্রকোপ বেড়েছে খানসামা উপজেলায়। দেখা গেছে, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও চিকিৎসা কেন্দ্রগুলোতে জ্বর, সর্দি, কাশি, শরীর ব্যথা নিয়ে চিকিৎসা নিতে আসা রোগীর সংখ্যা বৃদ্ধি পেয়েছে। এতে কারনে সেবা দিতে হিমশিম খাচ্ছে স্বাস্থ্যকর্মীরা। অন্যদিকে স্থানীয় ওষুধের দোকানগুলোতে প্যারাসিটামল গ্রুপের ট্যাবলেট কেনার হিড়িক পড়েছে।

সরজমিনে খানসামা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ঘুরে দেখা যায়, হাসপাতালে চিকিৎসা নিতে আসা প্রায় ৫০ ভাগেরও বেশি রোগীই জ্বর, সর্দি, মাথা ব্যথা, কাশি ও দুর্বলতা নিয়ে আসছে। এর মধ্যে অনেকেই চিকিৎসকের দেখানোর পর বাসায় ফিরছে, আর যাদের সমস্যা গুরুতর তারা ভর্তি হয়ে সেবা নিচ্ছে। এর মধ্যে গত এক সপ্তাহে হাসপাতালের জরুরি ও বহির্বিভাগে জ্বরের রোগী সেবা নিয়েছেন ১ হাজার ২০০ জন। অন্তঃবিভাগে সেবা নিয়েছেন প্রায় ২৩০ জন।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এর কর্মরত চিকিৎসক আবাসিক মেডিকেল অফিসার ডাঃ শামসুদ্দোহা মুকুল বলেন, ঋতু পরিবর্তনের প্রভাব পড়তে শুরু করেছে। এ কারণে এবং সাধারণ ভাইরাসে আক্রান্তের হার বাড়ায় সবখানেই এখন জ্বর, সর্দি ও জ্বর-পরবর্তী সময়ে শরীর দুর্বলতার রোগী বাড়ছে। এটি মৌসুমী জ্বরের প্রকোপ, তাই আতঙ্কিত হওয়ার কিছু নেই। আর বাজারে কয়েকটি কোম্পানির প্যারাসিটামল গ্রুপের ওষুধের সংকটের কথা শুনেছি। তবে সাধারণ জ্বর, মাথাব্যথার ক্ষেত্রে হাসপাতালে প্যারাসিটামল গ্রুপের পর্যাপ্ত ওষুধ আছে।

গরমে সুস্থ থাকতে বেশি পরিমাণে পানি পান করা এবং সাবধানে চলাচল করার পরামর্শ দেন তিনি।

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

আবু সাঈদ হত্যা মামলায় ১৬ বছরের কিশোর ১২ দিন কারাগারে

  বিডি বাংলা ডেস্ক: কোটা সংস্কার আন্দোলনে গুলিবিদ্ধ হয়ে নিহত বেগম রোকেয়া ...