সর্বশেষ সংবাদ
Home / জাতীয় / কোটা আন্দোলন ঘিরে কঠোর অবস্থানে পুলিশ ও ছাত্রলীগ

কোটা আন্দোলন ঘিরে কঠোর অবস্থানে পুলিশ ও ছাত্রলীগ

 

বর্তমান দেশবাংলা ডেস্ক:

কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে শিক্ষার্থীরা সড়ক অবরোধ করে জনদুর্ভোগ সৃষ্টি করলে পুলিশ কঠোর ব্যবস্থা গ্রহণ করবে বলে হুঁশিয়ারি দিয়েছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)।

অন্যদিকে শিক্ষার্থীদের এই আন্দোলন ঘিরে ছাত্রলীগও মাঠে থাকার ঘোষণা দিয়েছে। এ নিয়ে রাজধানীসহ বিভিন্ন স্থানে উত্তেজনা বিরাজ করছে।

বৃহস্পতিবার সারাদেশে বিকেল সাড়ে ৩টা থেকে শিক্ষার্থীরা আবারও বাংলা ব্লকেড কর্মসূচি পালনের ঘোষণা দিয়েছিলেন। সেই অনুযায়ী প্রস্তুত হচ্ছিলেন তারা। কিন্তু আন্দোলন ঘিরে পুলিশ ও ছাত্রলীগ পৃথক সংবাদ সম্মেলন করে জনদুর্ভোগ হয় এমন কর্মসূচি থেকে ছাত্রদের সরে আসার আহ্বান জানিয়েছে।

ইতোমধ্যে শাহবাগ, তেজগাঁও কলেজের সামনে, ঢাকা বিশ্ববিদ্যালয়সহ রামপুরা এলাকায় অবস্থান নিয়েছে ছাত্রলীগের নেতাকর্মীরা।

এ বিষয়ে ডিএমপির এক ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, আজকে কোনোভাবেই রাস্তা দখল করে আন্দোলন করতে দেওয়া হবে না শিক্ষার্থীদের। হাইকোর্টের নির্দেশনা অমান্য করে আর কাউকে রাস্তায় অবস্থান করতে দেওয়া হবে না।

ডিএমপি অতিরিক্ত কমিশনার ড. খ. মহিদ উদ্দিন বলেন, হাইকোর্টের রায়ের পরও আজকে যদি তারা রাস্তা দখল করে আন্দোলন করার চেষ্টা করে, তাহলে পুলিশ আইন অনুযায়ী ব্যবস্থা নেবে।

এর আগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে এক সংবাদ সম্মেলনে ছাত্রলীগের সভাপতি সাদ্দাম হোসেন বলেন, আন্দোলনের নামে শিক্ষার্থী ও শিক্ষা ব্যবস্থাকে জিম্মি করে জনসাধারণের সাধারণ জীবনযাত্রার ব্যাঘাত ঘটিয়ে স্মার্ট বাংলাদেশের অগ্রযাত্রা ব্যাহত করার চেষ্টা হলে ছাত্রলীগ রুখে দাঁড়াবে।

অন্যদিকে আজ দুপুর আড়াইটায় ‘শিক্ষাপ্রতিষ্ঠানের অ্যাকাডেমিক পরিবেশ অব্যাহত রাখা, জনদুর্ভোগ তৈরি না করে ক্লাস-পরীক্ষায় ফিরে আসা এবং কোটা ইস্যুর যৌক্তিক, অন্তর্ভুক্তিমূলক ও ইতিবাচক সমাধানের দাবিতে’ রাজু ভাস্কর্যের পাদদেশে সমাবেশ ডেকেছে ছাত্রলীগ।

এদিকে পূর্ব ঘোষণা অনুযায়ী দুপুর ৩টায় কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের সারাদেশে ‘বাংলা ব্লকেড’ কর্মসূচি রয়েছে।

শিক্ষার্থীদের আন্দোলনে ছাত্রলীগ কোনো বাধা দেবে কিনা জানতে চাইলে সাদ্দাম বলেন, ‘আমরা তাদের আন্দোলনকে স্বাগত জানিয়েছি।

তবে আন্দোলনের নামে শিক্ষার্থী সমাজকে জিম্মি করে জনসাধারণের স্বাভাবিক জীবনযাত্রায় ব্যাঘাত ঘটিয়ে স্মার্ট বাংলাদেশের অগ্রযাত্রা ব্যাহত করলে ছাত্রলীগ তা রুখে দেবে।’ আজ শিক্ষার্থীরা যে আন্দোলনের ঘোষণা দিয়েছে, এটিকে হঠকারি সিদ্ধান্ত।

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

রাজনৈতিক দলগুলোর সঙ্গে প্রধান উপদেষ্টার সংলাপ আজ : আলোচনায় সংস্কার ও নির্বাচনি রোডম্যাপ

  সদরুল আইন: অন্তবর্তী সরকারের প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস দেশের ...